উচ্চশিক্ষাজার্মানি

ধাপে ধাপে জার্মানিতে উচ্চশিক্ষা

Contents

Last updated on January 3rd, 2024 at 03:01 am

সংক্ষিপ্ত পরিচিতিঃ

জার্মানি ইউরোপের অন্যতম অর্থনৈতিক শক্তিশালী ও শিল্পোন্নত সেনজেনভুক্ত একটি দেশ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীর কাছেই জার্মানি একটি স্বপ্নের দেশ। এর রাজধানী বার্লিন। দেশটির প্রধান ভাষা হচ্ছে জার্মান। দেশটির ১৬ টি রাজ্য রয়েছে। এর আয়তন ৩,৫৭,৬০০ বর্গ কিঃমিঃ এবং জনসংখ্যা ৮,৪৪,৮২,২৬৭ (২০২৩ পর্যন্ত)। দেশটির মাথাপিছু আয় প্রায় ৬৬,০৩৭ মার্কিন ডলার (২০২৩ পর্যন্ত) এবং স্বাক্ষরতার হার ৯৯%। দেশটির উত্তরে ডেনমার্ক ও বাল্টিক সাগর, দক্ষিণে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড, পূর্বে চেক প্রজাতন্ত্র ও পোল্যান্ড, পশ্চিমে ফ্রান্স, লুক্সেমবার্গ, বেলজিয়াম ও নেদারল্যান্ড অবস্থিত। যদি ইউরোপে উচ্চশিক্ষা ও উন্নত ক্যারিয়ার নিয়ে ভেবে থাকেন, তাহলে জার্মানি হতে পারে আপনার জন্য একটি আদর্শ দেশ।

বিশ্ববিদ্যালয়ে আবেদন ও অন্যান্য তথ্যাবলীঃ

জার্মানির শিক্ষার মান খুবই উন্নত। বিশেষ করে দেশটি প্রযুক্তির জন্য সারা বিশ্বে ব্যাপক সুনাম অর্জন করেছে। তাইতো জার্মানিকে বলা হয় “ Land of Ideas or Land of Engineers ”। জার্মানিতে অনেক বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় রয়েছে। এখানে প্রায় ৯০% বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করতে কোন প্রকার টিউশন ফি দিতে হয় না। তবে সেমিস্টার ফি বাবদ প্রতি সেমিস্টারে ১৫০ – ৪০০ ইউরো এর মত লাগে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মাধ্যম জার্মান, তবে অনেক প্রোগ্রাম ইংরেজি মাধ্যমেও পড়ানো হয়। বিশ্ববিদ্যালয়গুলোতে সাধারণত বছরে ২ বার আবেদন করা যায়। একটি সামার যার সময়সীমা ( ১ ডিসেম্বর – ১৫ জানুয়ারী ) এবং অন্যটি উইন্টার, সময়সীমা ( মে – ১৫ জুলাই )। ভাষার যোগ্যতা হিসেবে IELTS 5.5 or German Language B1/B2 অথবা দুটাই লাগে। তবে IELTS 6.5 (Each module 6 minimum) থাকা ভালো। কোন কোন ইউনিভার্সিটি/সাবজেক্ট এর জন্য GRE ও লাগে। আর এক বছরের থাকা – খাওয়া খরচ বাবদ আপনাকে ১১,২০৮ ইউরো ব্লক একাউন্টে রাখতে হবে (এক্সপাট্রিও অথবা ফিনটিবা), আর ব্লক একাউন্টটা করতে হবে জার্মানিতে। ব্লক একাউন্ট মানে হচ্ছে আপনি টাকা টা চাইলেই একাউন্ট থেকে উঠাতে পারবেন না। তবে ভিসা পেলে আপনি জার্মানিতে গিয়ে প্রতি মাসে ৯৩৪ ইউরো করে ব্লক একাউন্ট থেকে ১ বছরে পুরো টাকা (১১,২০৮ ইউরো , তথ্যঃ জানুয়ারী, ২০২৩) তুলতে বা দেশে পাঠাতে পারবেন (বিঃদ্রঃ- এইটা স্টেট/সিটি অনুসারে পরিবর্তিত হতে পারে) । জার্মানিতে বাংলাদেশী শিক্ষার্থীরা HSC পাশের পর সরাসরি ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হতে পারবেনা। তবে HSC পাশের পর বাংলাদেশী বিশ্ববিদ্যালয় থেকে ১ বছর (২৫% ক্রেডিট) সম্পন্ন করা, ডিপ্লোমা পাশকৃতদের ক্ষেত্রে ১ বছর – আসলে নির্দিষ্ট কোন মানদণ্ড নেই, তাই আপনার উচিত ইউনিভার্সিটিতে একাডেমিক ডকুমেন্টস সহ ইমেইল করা) পড়ার পর সরাসরি ব্যাচেলরে ভর্তি হতে পারবে, সেই সাথে কমপক্ষে ৫০% নম্বর থাকা লাগবে (সূত্রঃ Anabin) । আর কেউ যদি HSC এর পরই জার্মান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চায় তাহলে তাকে জার্মানিতে গিয়ে প্রথমে স্টুডেন্ট কলিগ (Studienkolleg) করতে হবে। তারপর তাকে একটা Entrance Exam দিতে হবে, উপযুক্ত নম্বর পেলেই কেবল ব্যাচেলর শুরু করতে পারবে। বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য আপনার সকল একাডেমিক ডকুমেন্টস শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রনালয়, পররাষ্ট্র মন্ত্রনালয় এবং জার্মান এমব্যাসি – ঢাকা থেকে সত্তয়ন করতে হবে। অথবা নোটারি করলেও হয়।
নোটঃ আপনি যদি সেমিস্টার ভিত্তিক ইউনিতে একবছর ব্যাচেলর পড়েন তাহলে আপনাকে ২৫% ক্রেডিট কমপ্লিট করতে হবে যত সেমিস্টারই লাগুক। মানে আপনার কোর্সের মোট ক্রেডিট ১২০ হলে আপনাকে ৩০ ক্রেডিট সম্পন্ন করতে হবে। আর যদি ইয়ার ভিত্তিক ইউনিতে পড়েন যেমন ন্যাশনালে, তাহলে ক্রেডিটের হিসাব সাধারণত থাকে না। ১ম বর্ষে যতগুলো সাবজেক্ট থাকবে এগুলো কমপ্লিট করলেই চলবে। ব্যতিক্রম থাকতে পারে।  
বিঃদ্রঃ – আবেদনের আগে অবশ্যই ইউনিভার্সিটি থেকে বিস্তারিত তথ্য জেনে নিবেন।



জার্মানিতে আপনি ৩ ধরণের স্টুডেন্ট ভিসায় আসতে পারবেনঃ

১। Students visa (Fix term Language course): এই ভিসায় সাধারন ৩/৬ মাসের হয়ে থাকে। কোনভাবেই আপনি এই ভিসার মেয়াদ শেষ হওয়ার পর জার্মানিতে থাকতে পারবেন না। কারন আপনি ভিসার মেয়াদ বাড়াতে পারবেন না । ফিক্স করে দেয়া । এই ভিসাতে কোন কাজের অনুমতি নেই।
২। Students Applicant Visa: যারা প্রথমে ল্যাঙ্গুয়েজ কোর্স করে পড়ে ইউনিভার্সিটি তে ভর্তি হবেন বলে জার্মানিতে আসতে চান তাদের জন্য । উদ্দেশ্য জার্মান ভাষা শিখে জার্মান ইউনিভার্সিটি তে স্টাডি করবেন । জার্মান ভাষায় B2 সম্পূর্ণ করে (European Framwork Level 2), একটা পরিক্ষা দিয়ে উপযুক্ত নম্বর পেলেই মেইন কোর্স শুরু করতে পারবেন। এই ভিসাতেও আপনি কোন কাজের অনুমতি পাবেন না।
৩। Student Visa (Direct admission to University): এটা স্বাভাবিক প্রক্রিয়ায় যারা সরাসরি ইউনিভার্সিটি তে ভর্তি হয়ে আসে । আপনি এই ভিসায় আসলে সব ধরনের সুযোগ সুবিধা পাবেন । কাজের ক্ষেত্রে ও কোন সমস্যা হবে না। তাই সবাইকে অনুরোধ করবো যথাসাধ্য চেষ্টা করেন যেন সরাসরি ইউনিভার্সিটি তে ভর্তি হয়ে আসতে পারেন ।

পার্ট – টাইম জব ও স্থায়ী বসবাস (পিআর) সংক্রান্ত তথ্যঃ

থাকা – খাওয়ার খরচ মাসে সাধারণত (৪০০ – ৮০০) ইউরো পর্যন্ত। বিদেশী শিক্ষার্থীদের জন্য বছরে ১২০ পূর্ণ দিবস বা ২৪০ অর্ধ – দিবস পার্ট টাইম কাজের অনুমতি আছে। তবে Semester Break or Summer Vacation এ ফুল টাইম কাজ করা যায়। জার্মান ভাষা ভাল জানা থাকলে পার্ট টাইম কাজ করে খুব সহজেই নিজের খরচ ও সেমিস্টার ফি চালানো যায়।পড়াশোনা শেষে আপনি ১.৫ বছরের জব সার্চ ভিসা পাবেন। জার্মানিতে একটানা বৈধভাবে ৩ (+সি১ জার্মান ভাষা)/৫ (+বি১ জার্মান ভাষা) বছর পর নাগরিকত্বের জন্যে আবেদন করতে পারবেন।
(আপডেট ২০২৩)
ব্লক একাউন্ট সংক্রান্ত তথ্যঃ



DAAD স্কলারশিপ সম্পর্কে জানতে নিচের লিঙ্কে যানঃ
মাইগ্রেশন সংক্রান্ত তথ্য জানতে এই লিঙ্কে যানঃ
আরও বিস্তারিত জানতে নিচের লিংকে যানঃ
জার্মান এমব্যাসি বাংলাদেশ এর অফিসিয়াল ওয়েবসাইট ও ঠিকানাঃ
Address:
Embassy of the Federal Republic of Germany
11 Madani Avenue
Baridhara Diplomatic Enclave
Dhaka 1212
Bangladesh
Postal address:
Embassy of the Federal Republic of Germany
Gulshan Post Office
POB 6126
Dhaka 1212
Bangladesh
Telephone: +880 (0) 2 5566 8650
Fax: +880 (0) 2 5566 8690 (Bangladesh), +49 30 1817 67202 (Germany)
The visa section can be contacted only by
Office hours
Sunday to Thursday: 08:00 – 12:30 hours and 13:00 – 15:30 hours
Visiting hours of the Embassy:
Sunday to Thursday: 09:00 – 12:00 hours
Visiting hours of the visa section:
Sunday to Thursday: only through appointments
জার্মান ভাষা শিখতে জার্মান কালচারাল সেন্টার (Goethe Institute) , ঢাকায় যেতে পারেন অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেও শিখতে পারেন। এছাড়া চট্টগ্রামেও জার্মান ভাষা শিখার ইন্সটিউট আছে।
জার্মান কালচারাল সেন্টার (Goethe Institute) এর অফিসিয়াল ওয়েবসাইট ও ঠিকানাঃ
Address:
German Cultural Centre
Dhaka House No. 10, Road No. 9 (new)
Dhanmondi R/A
Dhaka-1205
Bangladesh
Tel. +880 2 9126525
Fax. +880 2 9117781
Email: info@dhaka.goethe.org
Postal Address:
G.P.O.B. 9 03
Dhaka 1000, Bangladesh
Office and Others activities hours:
Reception desk
Sunday – Thursday 9 a.m. – 5 p.m.
Library
Saturday 12 – 6 p.m.
Sunday 10 a.m. – 8 p.m.
Monday 10 a.m. – 8 p.m.
Tuesday 10 a.m. – 8 p.m.
Wednesday 10 a.m. – 6 p.m.
Thursday 12 – 4 p.m.
Language Course office
Sunday 10 a.m. – 12 p.m.
Monday 10 a.m. – 12 p.m. & 2 – 4 p.m.
Tuesday 10 a.m. – 12 p.m. & 2 – 4 p.m.
Wednesday 10 a.m. – 12 p.m. & 2 – 4 p.m.
Thursday 10 a.m. – 12 p.m. & 2 – 4 p.m.
রেগেন্সবুর্গ, জার্মানি
ফেসবুক মন্তব্য
Mahedi Hasan
 
শেয়ার করুনঃ

Mahedi Hasan

স্বপ্নবাজ ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু জানতে ও শিখতে ভালো লাগে। নিজে যা জানি তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি। বর্তমানে জার্মানিতে পড়াশোনা করছি।আমার সম্পর্কেঃ http://www.hmahedi.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − 3 =

Upcoming Events