স্লোভাকিয়াতে উচ্চশিক্ষা!!! 

জানেন কী 2018-সালে বিশ্বে প্রতি ব্যক্তি হিসেবে সবচেয়ে বেশী গাড়ি কোন দেশে তৈরী হয়??? একটা অনুমান করেন; United States of America, Great Britain, Canada, Germany, Austria, Switzerland, Sweden, France, Belgium, Italy, Denmark, Norway, Finland, Australia, New Zealand-যদি এ সকল দেশের যে কোনও একটিকে আপনি মনে করে থাকেন তাহলে নির্ঘাত ভুল করলেন। 2018-সালে বিশ্বে মাথাপিছু প্রতি ব্যক্তি হিসেবে সবচেয়ে বেশী গাড়ি যে দেশে উৎপন্ন করা হয় সে দেশটির নাম Slovakia যা আমার কিংবা আপনার কাছে হয় তো বা খুব বেশী একটা পরিচিত দেশ নয়। 2018-সালে করা এক পরিসংখ্যান অনুযায়ী Slovakia-তে মাথাপিছু হিসেবে দেশে মোট গাড়ি প্রস্তুত হয় দশ লক্ষ নব্বই হাজারটি এবং European Union-এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে ষষ্ঠ সবচেয়ে বেশী গাড়ি প্রস্তুত করা হয় Slovakia-তে যা দেশের শিল্পজাত লভ্যাংশের শতকরা 43 শতাংশ। যদিও এ সকল মোটর গাড়ি তৈরির বেশীর ভাগ Company-ই অন্য কোনও দেশের।

বিশ্বের উন্নত এবং আধুনিক অর্থনৈতিক ব্যবস্থার এ দেশে পাহাড়, বিভিন্ন দুর্গ এবং প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে প্রত্যেক বছর সারা পৃথিবী থেকে অসংখ্য পর্যটক এ দেশে বেড়াতে আসে। তবে আপাততঃ আমরা Slovakia-তে ঘুরতে যাচ্ছি না এটি সত্য কিন্তু Slovakia-সম্পর্কে এ রকম কিছু মজাদার তথ্য কিংবা আপনার উচ্চশিক্ষার জন্য যদি Slovakia-একটি গন্তব্যস্থল হয় কেমন হবে আপনার যাবতীয় Admission এবং Immigration/VISA Process-সে সম্পর্কে জানতে দোষ কোথায়???

1993-সালে Czechoslovakia থেকে আলাদা হয়ে গঠিত হওয়া Slovakia Eastern Europe-এ অবস্থিত একটি Landlocked Country-যার আয়তন মাত্র 18,933 বর্গমাইল। চারদিক থেকে ছোটো-বড় বিভিন্ন রাষ্ট্র দিয়ে ঘেরা Slovakia-এর উত্তর-পশ্চিমে রয়েছে Czech Republic, উত্তরে Poland, পূর্বে Ukraine, দক্ষিণে Hungary এবং দক্ষিণ-পশ্চিমে Austria অবস্থিত।
Slovakia-এর মোট আয়তনের শতকরা একচল্লিশ ভাগের মতো অংশ ছোটো-বড় বিভিন্ন বন-জঙ্গলে পরিপূর্ণ।Tatra নামক পর্বতমালা Slovakia এবং Poland-এ দুইটি দেশের মাঝে প্রাকৃতিক সীমারেখা তৈরী করেছে। High Tatras পর্বতমালার 2,655 মিটার উচ্চতা বিশিষ্ট Gerlachovský štít নামক পর্বতশৃঙ্গ Slovakia-এর সর্বোচ্চ শৃঙ্গ। জাতীয় উদ্যান, গুহা, বিভিন্ন দুর্গ এবং হ্রদ Slovakia-তে বেড়াতে আসা বিভিন্ন পর্যটকদের বিশেষভাবে আকর্ষণ করে।Slovakia-তে প্রায় নয়টির মতো জাতীয় উদ্যান এবং দুই হাজার চারশতও এর মতো গুহা এ পর্যন্ত Slovakia-তে পাওয়া গিয়েছে যার মধ্যে কেবল মাত্র ত্রিশটির মতো গুহা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত। গুহা স্বাভাবিক ভাবে Adventurous মানুষের কাছে অন্যতম পছন্দের জায়গা।
New York শহরের থেকেও কম জনসংখ্যাবিশিষ্ট Slovakia. কিন্তু দেশে প্রায় একশতও আশিটির মতো দূর্গ এবং চারশতও পঁচিশটির মতো Châteaux আছে। Châteaux-হচ্ছে Manor-দের বাসস্থান. যাকে French-রা Seigneur du Manoir (Lord of the Manor) বলে সম্বোধন করে। এরা রাজাদের শাসন আমলে সমাজের গণ্যমান্য ব্যক্তি হিসেবে বিবেচিত হতেন। Slovakia-এর বিখ্যাত Castle-গুলোর মধ্যে Bratislava Castle, Spiš Castle, Orava Castle বিশেষভাবে উল্লেখযোগ্য।
2018-সালের এক পরিসংখ্যান অনুযায়ী Slovakia-এর জনসংখ্যা 54,50,421 জন এবং Slovak-হচ্ছে দেশটির আধিকারিক ভাষা। Slovak Slavic-ভাষাগোষ্ঠীর সদস্যভুক্ত একটি ভাষা এবং দেশটির সবচেয়ে বড় Ethnic গোষ্ঠীর নামও Slovak যা তাঁদের ভাষার নাম অনুসারে হয়েছে। এছাড়াও দেশটিতে উল্লেখযোগ্য সংখ্যক Hungarian বসবাস করে।
2008-সাল পর্যন্ত Slovak Koruna-ছিলো দেশটির জাতীয় মুদ্রা কিন্তু পরবর্তীতে দেশটি Euro Zone-এ প্রবেশ করলে দেশটির জাতীয় মুদ্রা হয় Euro. বর্তমান বিশ্বে per capita GDP-এর মানদণ্ড বিবেচনায় Slovakia 37th ধনী রাষ্ট্র এবং Slovakia-এর এ অর্থনৈতিক প্রবৃদ্ধির পেছনে মোটরগাড়ি নির্মাণশিল্প এবং ক্রমবর্ধমান পর্যটন শিল্প বিশেষভাবে গুরুত্বপূর্ণ। Slovakia-এর অধিকাংশ শহর ও তাঁদের ঐতিহাসিক নিদর্শন যেমনঃ Church এবং ঘর-বাড়িগুলো দেশের চতুর্দিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। বিশেষ করে Baroque-এর সময় তৈরী এ ঘর-বাড়ি এবং Church-গুলো UNESCO-এর World Heritage Site-হিসেবে ঘোষিত হয়েছে।
বিশ্বের সবচেয়ে লম্বা গাছ কেঁটে তৈরী করা Altar-রয়েছে Slovakia-এর Basilica of St. James-নামক Church-টিতে। Levoča-তে অবস্থিত এ Church-এ থাকা এ Altar-টি তৈরী করতে কোনও পেরেক ব্যবহার করা হয় নি; সম্পূর্ণটাই কাঠ খোদাই করে তৈরী করা হয়েছে।
Slovakia-এর অধিকাংশ মানুষ Christian (মূলতঃ Catholic Christianity) ধর্মে বিশ্বাসী। কাঠে খোদাই করা বিভিন্ন জিনিস, ঘর, পুতুল Slovakia-এর সংস্কৃতি এবং ঐতিহ্যের অংশ। Fujara-নামক এক বাদ্যযন্ত্র Slovakia-এর লোকসঙ্গীত পরিবেশনের সাথে বিশেষভাবে জড়িত এবং UNESCO-এর List-এ Fujara নথিভুক্ত রয়েছে।
লোক সংস্কৃতির কদর Slovakia-তে এতো বেশী যে দেশটির সরকার এ সকল লোক সংস্কৃতির সংরক্ষণে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে। Čičmany-নামে Slovakia-এর একটি অসাধারণ গ্রাম রয়েছে। এখানকার কাঠনির্মিত প্রাচীন ঘর-বাড়িগুলোতে কাঠের নকশা করা এবং বাহিরের বিভিন্ন Shape আর Design-এর মাধ্যমে তাতে সাদা রং করা হয়ে থাকে। প্রায় একশো ত্রিশটির মতো কাঠের কারুকার্য করে তৈরী করা এ ঘর-বাড়িগুলো এখন সংরক্ষিত।Folk Architecture Reservation-এর তালিকায় এ গ্রামটিকে স্থান দেওয়া হয়েছে সংরক্ষণের উদ্দেশ্যে। এ গ্রামে এখন প্রায় দুইশতও চার জনের মতো মানুষের বসবাস রয়েছে।
Slovakia-এর রাজধানী এবং সবচেয়ে বড় শহরের নাম Bratislava. Danube এবং Morava-এ দুইটি নদীর তীরে অবস্থিত এ শহরটি পৃথিবীর একমাত্র রাজধানী শহর যা দুইটি পৃথক স্বাধীন রাষ্ট্রের সাথে সীমানা Share-করেছে।Bratislava শহরটি Austria এবং Hungary-এর সীমানায় অবস্থিত।
বর্তমানে Slovakia United Nations Organisation ছাড়াও NATO এবং European Union-এর মতো প্রতিপত্তিশালী সংগঠনের সদস্য এবং European Union/EEA-এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যাকার Free Border Movement অর্থাৎ Schengen-এর তালিকায় Slovakia-এর নাম রয়েছে।
November, 2014 থেকে এ দেশে ছাব্বিশ বছর অবধি সকল ছাত্র-ছাত্রী, বিধবা নারী, শারীরিক কিংবা মানসিক ভাবে অক্ষম কোনও ব্যক্তি এবং 62-এর অধিক বয়স্ক সকল লোকেদের জন্য দেশটির সকল জাতীয় রেল পরিসেবায় যাতায়ত ব্যবস্থা Free-করে দেওয়া হয়। Spa এবং Massage-করতে অনেকে প্রচুর টাকা খরচ করেন কিন্তু Slovakia-তে সৃষ্টিকর্তা প্রাকৃতিকভাবে অনেক কম খরচেই Spa এবং Massage-এর জন্য উষ্ণ প্রস্রবণ তৈরী করে দিয়েছে। এ সকল প্রস্রবণ তথা গরম পানির ঝর্ণা বিভিন্ন ধরণের Therapy-তেও ব্যবহৃত হয়। উদার প্রকৃতি এবং সুন্দর মানুষ দেশটিকে অর্থ এবং সম্পদ সবই দিয়েছে। তাহলে কেমন লাগলো সকলের কাছে Slovakia-এর কথা???



এখন তাহলে জেনে নেওয়া যা-ক Sloavkia-তে উচ্চশিক্ষার জন্য যাঁরা আসতে চান তাঁদেরকে কীভাবে প্রস্তুতি নিতে হবে।
Slovakia-তে তিন ধরণের Educational Institution-রয়েছে। Public Higher Educational Institution, State Higher Educational Institution এবং Private Higher Educational Institution.
Slovakia-এর কিছু উল্লেখযোগ্য University-এর মধ্যে Comenius University of Bratislava, Slovak University of Technology in Bratislava, Pavol Joszef Šafárik University in Košice, University of Prešov, University of Žilina-ইত্যাদি উল্লেখযোগ্য। এর মধ্যে Comenius University of Bratislava Ranking-এ সবার ওপরে। দুর্ভাগ্যবশতঃ Slovakia-তে বাহিরের দেশ থেকে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের জন্য Slovakia-তে খুব বেশী একটা Scholarship-এর সুযোগ নেই কিন্তু Slovakia-তে Tuition Fees অন্যান্য অনেক দেশ থেকে অনেকটা Reasonable এবং English Language-এ বেশ কিছু Programme-পাওয়া যায় Bachelor, Masters এবং Ph.D. সকল ক্ষেত্রে। Comenius University of Bratislava যেটি Slovakia-এর সবচেয়ে Top Ranked University সেখানে বেশীর ভাগ subject-এ এক বছরের Tuition Fees 1000 EURO. কিছু University-আছে যেখানে Tuition Fees-এক বছরে মাত্র 500 EURO. আবার Slovak University of Technology in Bratislava যেটি দেশটির সবচেয়ে বড় Technological University সেখানে Tuition Fees কোনও কোনও Subject-এ এক বছরে 3,500 EURO থেকে 4,000 EURO কিংবা বেশীও হতে পারে। Dentistry, Medicine, Pharmacy-এ ধরণের Subject-গুলোতে Tuition Fees আবার High. এক বছরে 9,000 থেকে 12,000 EURO পর্যন্ত হতে পারে।
Slovakia-তে সাধারণত Autumn Session-এর জন্য শিক্ষার্থীদের জন্য Admission-এর জন্য Application Offer-করা হয় এবং September কিংবা October-এর দিকে Academic কার্যক্রম-শুরু হয়। প্রত্যেক বছর March মাসে থেকে Admission-এর জন্য Application গ্রহণ করা শুরু হয় এবং June মাসের মাঝামাঝি পর্যন্ত সময় থাকে Application Submission-করার জন্য। University-এর Website-এ গিয়ে Online-এ Application-করতে হবে। সাধারণত Slovakia-এর University-গুলোতে Admission পাওয়ার জন্য IELTS, TOEFL, PTE-এর মতো কোনও English Proficiency Test Score-এর কোনও বাধ্যবাধকতা নেই কিন্তু Admission প্রাপ্তির ক্ষেত্রে English Proficiency Test একটা বাড়তি Advantage পাওয়া যায়। Comenius University of Bratislava কিংবা Slovak University of Technology in Bratislava-এর মতো বড় University-গুলো Written Test-নেয় Relevant Subject-এ Admission-এর অংশ হিসেবে। অনেক সময় University Hard-Copy Courier-করার জন্য তাগিদ দিতে পারে। সাধারণত Slovakia-তে Apply-করতে হলে বাংলাদেশের Educational Certificate আর Academic Transcript Slovakia-এর Diplomatic Mission-থেকে Attested-করতে হয়। আপনার Academic Document-গুলো যেভাবে Attestation করাবেন:-
 i) সমস্ত Educational Certificate আর Transcript যদি সেটা S.S.C. আর H.S.C. এর কিংবা সমমানের পরীক্ষার Certificate কিংবা Transcript হয় তাহলে প্রথমে সেগুলো ফটোকপি করে স্ব স্ব শিক্ষা বোর্ড থেকে Attestation-করতে হবে আর যদি সেটা Bachelor অথবা Masters-এর Certificate কিংবা Transcript হয় তাহলে স্ব স্ব University-এর Registrar/Controller এর কাছ থেকে থেকে Attestation-করাতে হবে। Original Copy-তে Attestation-এর কোনও প্রয়োজন নেই;
ii) এরপর আপনাকে Ministry of Education-এ যেতে হবে সেখান থেকে Attestation-করানোর জন্য;
iii) Ministry of Education-থেকে Attestation হয়ে গেলে আপনাকে যেতে হবে Ministry of Foreign Affairs-এ Attestation-করানোর জন্য;
iv) Ministry of Foreign Affairs থেকে আপনার যাবতীয় Document Attested-হয়ে আপনি Slovakia-এর কোনও Diplomatic Mission-থেকে Attested-করাবেন। Slovakia-এর Diplomatic Mission আপনার Document ততোক্ষণ পর্যন্ত Attested করবে না যতোক্ষণ না পর্যন্ত এ দেশের Ministry of Education এবং Ministry of Foreign Affairs আপনার Educational Documents Attested-করে। Slovakia-এর Diplomatic Mission-এর প্রতিনিধি হিসেবে আপনি ঢাকার শেওড়াপাড়াতে অবস্থিত Slovakia-এর Consulate-এর সাথে যোগাযোগ করতে পারেন আপনার Document Attestation-করানোর জন্য আর যদি সেটা সম্ভব না হয় তাহলে আপনাকে আপনার Document পাঠাতে হবে Delhi-তে অবস্থিত Slovakia-এর Embassy-তে। এখানে একটা জিনিস বিশেষভাবে উল্লেখ না করলেই নয় যে Slovakia-এর Embassy কিংবা Consulate Attestation-এর সময় Original Copy দেখেই Document Attestation-করে। Original Copy-তে Attestation করাতে হবে না কিন্তু Original Copy ছাড়া Slovakia-এর Embassy কিংবা Consulate আপনার Document Attested-করবে না। যদি সেটাও সম্ভব না হয় তাহলে Slovakia-এর Ministry of Foreign and European Affairs-এর সাথে যোগাযোগ করতে হবে এবং এ ক্ষেত্রে Slovakia-এর Ministry of Foreign and European Affairs আপনাকে বাংলাদেশের Ministry of Foreign Affairs-থেকে Attestation-হয়ে যাওয়ার পর Vienna কিংবা Warsaw-এর বাংলাদেশ দূতাবাস থেকে আরও এক বার Attestation-করানোর জন্য বলতে পারে এবং Slovakia-এর Ministry of Foreign and European Affairs per page Attestation-এর জন্য 20 EURO-রাখে;
যেহেতু Document Legalisation-এর এ প্রক্রিয়াটি অনেক জটিল একটি প্রক্রিয়া তাই ভালো হয় University-তে Apply-করার সময় নিশ্চিত হয়ে নেওয়া যে সত্যিই এতো ধাপ পর্যন্ত Legalisation-এ যেতে হবে কী না; University চাইলে অনেক সময় Attestation ছাড়াও আপনার Document জমা নিতে পারে Admission-এর জন্য যেমনটি অনেক সময় Poland-এর কিছু University-এর ক্ষেত্রে দেখা যায়। এজন্য University-তে Apply-করার সময় Legalisation-এর ব্যাপারটি খুব ভালোভাবে নিশ্চিত হয়ে নিতে হবে।

Slovakia-তে Higher Education সংক্রান্ত একটি Website-এর Link আমি আপনাদের সাথে Share-করছি যদি কেউ আরও বিস্তারিতভাবে কোনও কিছু জানার ইচ্ছা প্রকাশ করে থাকেন। এ Website-টি দেশটির সরকার দ্বারা নিয়ন্ত্রিত এবং পরিচালিত।

https://www.saia.sk/_user/documents/publikacie/study-in-slovakia_2017_web.pdf

Admission Confirm-হয়ে গেলে গেলে আপনি University থেকে Letter of Acceptance পাবেন এবং আপনাকে E-mail কিংবা Courier-এর মাধ্যমে Letter of Acceptance পাঠানো হবে।
Tuition Fees-কী VISA-এর আগে দিতে হবে না কী পরে দিতে হবে সেটা এ Letter-দেখে বোঝা যাবে। যদি VISA-এর আগে Tuition Fees দেওয়ার কথা উল্লেখ থাকে তাহলে এ Letter হাতে পাওয়ার পর পর যে কোনও Bank-এ গিয়ে Student File Open-করে Tuition Fees পাঠানোর ব্যবস্থা করতে হবে। সেক্ষেত্রে University Tuition Fees Receive-করার পর আপনাকে চূড়ান্ত Enrolment Letter Send-করবে।

University-এর Enrolment Confirm হয়ে গেলে আপনাকে VISA/Temporary Residence Permit-এর জন্য Application-করতে হবে। Slovakia-এর কোনও Embassy বাংলাদেশে না থাকায় আপনাকে VISA/Temporary Residence Permit Apply-করার জন্য Delhi-তে যেতে হবে। আমি আপনাদেরকে Delhi-তে অবস্থিত Slovakia-এর Embassy-এর Website নীচে তুলে ধরছি।

https://www.mzv.sk/web/dilli-en/home

নিম্নে উল্লেখ করা Link-এর মাধ্যমে আপনি Embassy-এর জন্য Appointment পেতে পারেন। সাধারণত Embassy-তে E-mail করার প্রয়োজন পড়ে না।
https://ezov.mzv.sk/e-zov/  কেবল মাত্র মঙ্গলবার এবং বৃহস্পতিবার সপ্তাহে এ দুইটি দিন আপনি এ Link-এর মাধ্যমে VISA-এর জন্য Embassy-এর Appointment-পেতে পারবেন।
যেদিন Embassy Face-করতে যাবেন সেদিনকে এ Appointment Form কিংবা E-mail পাওয়া Confirmation Print Out-করে নিয়ে যেতে হবে এবং সেই সাথে লাগবে VISA Application Form (VISA Category:-D) যা আপনি Embassy-এর Website-এ খুঁজে পাবেন। VISA সংক্রান্ত যাবতীয় সকল Information আপনি Embassy-এর Website-এ বিস্তারিত ভাবে দেখতে পারবেন।
ভালোভাবে VISA Application Form পূরণ করতে হবে এবং যথোপযুক্ত Signature প্রদান করতে হবে। অন্যান্য Schengen ভুক্ত দেশগুলোর মতো Slovakia-এর Embassy Fee 60 EURO কিন্তু আপনাকে এর সমতুল্য Indian Rupee জমা দিতে হবে এবং এ ব্যাপারে আপনি আগের থেকে Embassy-এর সাথে যোগাযোগ করে নিবেন E-mail এর মাধ্যমে। Embassy-এর E-mail Address:-cons.delhi@mzv.sk
Slovakia-এর VISA/Temporary Residence Permit Application-এর প্রয়োজনীয় Documents:-

i) University-কর্তৃক প্রদত্ত Enrolment Letter;ii) Passport-যার মেয়াদ কমপক্ষে তিন মাস থাকতে হবে (তবে ছয় মাস হলে উত্তম) এবং অন্ততপক্ষে দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে এবং সেই সাথে পুরো Passport-এর Photocopy এবং Apply-এর তিন বছরের মধ্যে যদি কোনও দেশের VISA কিংবা Arrival/Departure Seal এর ফটোকপি;

iii) কমপক্ষে এক মাসের Travel Health Insurance;

iv) Police Clearance Certificate;

v) Self-financing Student-হলে Bank Statement আর Bank Solvency Certificate-এর Original Copy. Bank Statement কমপক্ষে ছয় মাসের হতে হবে এবং এক বছরের Tuition Fees, থাকা-খাওয়া এবং আনুসাঙ্গিক খরচ মিলিয়ে যে পরিমাণ খরচ দাঁড়ায় তার সমপরিমাণ অর্থ Bank-এ থাকতে হবে। Financial Sponsorship-এর Affidavit অত্যাবশ্যক। Slovakia-এর Embassy Income Source-সম্পর্কে জানতে চায় অনেক সময়;

vi) Scholarship Holder-হলে Scholarship-এর Letter;

vii) Flight-এর Reservation;

viii) 03 cm X 3.5 cm এর দুই কপি ছবি;

ix) Accommodation-এর Confirmation. University-এর সাথে যোগাযোগ করে তাঁদের নির্দেশনা অনুযায়ী আপনি এ Confirmation-পেতে পারেন;

x) সমস্ত Certificate এবং Mark-sheet এক সেট Original এবং এক সেট Attested Copy. Educational Certificate আর Academic Transcript-এর এক সেট কপি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে Attestation-করানোর পর Slovakia-এর Diplomatic Mission-এর প্রতিনিধি হিসেবে ঢাকাতে অবস্থিত Slovakia-এর Consulate Office কিংবা সেখানে সম্ভব না হলে দিল্লিতে অবস্থিত Slovakia-এর Embassy-থেকে Attested-করাতে হবে;

xi) English Proficiency Test Report, যদিও Slovakia-তে English Proficiency Test Report সেভাবে বাধ্যতামূলক নয়;

xii) Birth Certificate-এর কপি। Birth Certificate অবশ্যই English-এ হতে হবে এবং Ministry of Foreign Affairs-দ্বারা Attested-হতে হবে;
Slovakia-এর Embassy নব্বই দিনের বেশী পুরাতন কোনও Document Accept-করে না। VISA-এর জন্য Interview এবং Bio-metric নেওয়া হয়। আপনি যে  সকল Document Embassy-তে জমা দিবেন সে সমস্ত Document-এর সাথে আরও এক সেট Photocopy Embassy জমা রাখে।
Delhi-তে অবস্থিত Slovakia-এর Embassy-এর Website অনুসারে VISA-এর Decision আসতে পনেরো কার্য দিবস সময়ের কথা উল্লেখ থাকলেও অনেক সময় চার থেকে ছয় সপ্তাহ লেগে যায় VISA-এর Decision-পেতে।
দীর্ঘ দিন্ Communism ভিত্তিক শাসন ব্যবস্থা প্রচলিত থাকায় Slovakia অর্থনৈতিক দিক থেকে Western Europe-এর দেশগুলো যেমনঃ Denmark, Germany, Sweden, Norway, Switzerland, Luxembourg, Finland, Austria, Netherlands, France, Belgium, Norway, Italy-এ সকল দেশ থেকে অনেক পিছিয়ে; তাই বাহিরের দেশের থেকে আসা শিক্ষার্থীদের জন্য এখানকার Environment হয়তো Job Friendly-ও না তবে স্থানীয় ভাষা জানা থাকলে আপনি Job পেতে পারেন কিন্তু Salary খুব বেশী একটা High-ও না। Slovakia-এর Living Expenses Ukraine ব্যতীত আশেপাশের রাষ্ট্রগুলোর সাথে তুলনা করলে যেমনঃ Austria, Hungary, Czech Republic-এর তুলনায় কম।

এখন আসি Permanent Residence-প্রসঙ্গে। Slovakia-এর Immigration Policy Long-term যারা দেশটিতে বসবাস করতে চান তাঁদের জন্য খুব বেশী একটা সুবিধার নয়। যদিও Ministry-এর Website-এ Permanent Residence পাওয়ার শর্ত হিসেবে একটানা পাঁচ বছর বৈধভাবে বসবাস করার কথা উল্লেখ করা হয়েছে বাস্তবে Permanent Residence পাওয়ার জন্য আপনাকে কমপক্ষে আট থেকে দশ বছর বৈধভাবে একটানা Slovakia-তে বসবাস করতে হবে। Slovakia-এর স্থানীয় ভাষা, সংস্কৃতি এবং ইতিহাসের ওপর দক্ষতা প্রয়োজন এবং আপনার Life-Style কিংবা মাসিক আয় একজন Slovakia-এর একজন গড়পত্তা বাসিন্দার মতো হতে হবে। Eastern Europe-এর অন্যান্য দেশের মতো এবং দীর্ঘ দিন্ সমাজতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রচলিত থাকার কারণে এখানকার মানুষ Western Europe-এর মানুষদের মতো Immigrant Friendly না আর কিছুটা Conservative. তবে আপনাদের মধ্যে অনেকে বাহিরে বিশেষ করে Europe-এ উচ্চশিক্ষার জন্য আসতে আগ্রহী কিন্তু হয় তো বা সে রকম ভাবে অর্থনৈতিক দিক থেকে সচ্ছল নয়; তাঁদের জন্য Slovakia-হতে পারে ভালো একটি Option.

আজ তাহলে এ পর্যন্ত। পরবর্তীতে আবার অন্য কোনও দেশ নিয়ে আপনাদের সকলের সামনে উপস্থিত হবো।  সে পর্যন্ত সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

লেখকঃ রাকিব হাসান রাফি

শিক্ষার্থী, হাঙ্গেরি

ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *