জার্মানিতে শিক্ষার্থীদের জন্য অর্থ উপার্জনের সেরা উপায়

Regulations for permanent residence (PR) in Germany
Regulations for Permanent Residence (PR) in Germany
October 12, 2018
হাঙ্গেরিতে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা (Stipendium Hungaricum)!
November 19, 2018

জার্মানিতে শিক্ষার্থীদের জন্য অর্থ উপার্জনের সেরা উপায়

নিজের সকল খরচ বহন করা কঠিন হতে পারে। মজাদার কেক, বা কনসার্ট এর টিকেট কিনতে আপনাকে হয়ত বড় বাজেট ধরতে হয়। কিন্তু বিভিন্ন উপায় আছে যার মাধ্যমে অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন যা আপনার স্টুডেন্ট ভিসায় কোন প্রভাব ফেলবে না। এই লেখায় তেমনই কিছু উপায় নিয়ে আলোচনা করা হল।

 

  • একটি HiWi কাজ পান

হুইভি শব্দটি হিলফিলিগার বা স্বেচ্ছাসেবী সহকারী থেকে এসেছে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সোভিয়েত দেশগুলির নাগরিকদের উল্লেখ করার জন্য ব্যবহৃত হয়েছিল, যারা জার্মানিতে নাৎসিদের সাহায্য করার জন্য স্বেচ্ছাসেবক হিসেবে ছিল। আজ, এটি উইসেনসফ্টলফিলি হিলফস্ক্রাফ্টকে আরো নির্দিষ্ট করার জন্য ব্যবহার করা হয় – ভাগ্যক্রমে আজকাল এটির মানে কেবল একটি গবেষণা সহকারী। স্নাতক শিক্ষার্থীদের জন্য বেতন স্কেল প্রতি ঘণ্টা ১০ ইউরো এবং মাস্টার্স শিক্ষার্থীদের জন্য ১৫ ইউরো। কাজটি গবেষণা, শিক্ষণ, বা প্রশাসনিক কার্যক্রমে সাহায্যের সাথে জড়িত। একটি ল্যাব তার ফ্লাই স্টক বজায় রাখতে, ডেটাবেস তৈরি করতে বা পরীক্ষামূলক সরঞ্জামগুলির অংশগুলি তৈরি করতে সহায়তা করতে পারে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রায়শই স্কাউট করার জন্য একটি ভাল জায়গা বা আপনার শহরের জন্য স্টেলেনভারক অফার করে থাকে, অথবা ওয়েবসাইট দেখুন যা ছাত্রদের জন্য চাকরির বিজ্ঞাপন দেয়। বুন্দেসগেন্টুর ফার আর্বিত (চাকরির কেন্দ্র) আপনার কাজের সন্ধানে আপনাকে সাহায্য করতে ইচ্ছুক।

  • বার্টেন্ড, দোকান সহায়তা, আইসক্রিম পরিবেশন – আপনার প্রিয় মিনিজব নিয়ে নিন!

দোকান, ক্যাফে এবং বেকারিগুলি সহ যে কোন শহর অনেকগুলি ‘মিনিজব’ অফার করে। প্রতি মাসে ২০ থেকে ৪০ ঘন্টা কাজের সাথে, আপনি স্বতন্ত্র আয় স্থির প্রবাহ বজায় রাখতে পারেন। আয় হিসাবে প্রতি মাসে ৪৫০ ইউরো বা তার নিচে থাকা পর্যন্ত, ট্যাক্স বিভাগে আপনার আয় ঘোষণা করার কোন প্রয়োজন নেই। শিল্পে কাজের বাইরে, প্রাইভেট হাউজহোল্ড এবং বিশ্ববিদ্যালয় উভয়ই মিনিজোব প্রস্তাব করে। উদাহরণস্বরূপ, পরিবার তাদের সন্তানের জন্য একটি ব্যক্তিগত ইংরেজি শিক্ষক চাইতে পারে অথবা বাসার কাজগুলির জন্য সাহায্যের প্রয়োজন হতে পারে। অন্যদিকে, একটি বিশ্ববিদ্যালয় সবসময় লাইব্রেরি পুনর্গঠন এবং সম্মেলন পরিচালনার কাজে সাহায্য করার জন্যে সেবক খুঁজেন। আপনি যদি ফিটনেস উত্সাহী হন, আপনার স্থানীয় জিম কি অফার করতে চান তা জিজ্ঞাসা করুন। ছাত্ররা দুই মিনিজব করার চেষ্টা করতে পারে এমন জার্মান সরকারকে পরিত্যাগ করেনি। যাইহোক, এটি অনুমোদিত – যতক্ষণ সামগ্রিক আয় ৪৫০ ইউরো এর সীমা অতিক্রম করে না।

ছবিঃ ডিপিএ (DPA)

  • একটি Babysitter হতে

অনেক জার্মান পরিবার একটি বহুভাষিক পরিবেশে তাদের সন্তানদের লালন করতে আগ্রহী এবং তারা ইংরেজী-ভাষী Babysitter মাধ্যমে সন্তানের কাছে এই প্রাথমিক এক্সপোজার সরবরাহ করতে পেরে খুশি। একজন শিক্ষানবিশ হিসাবে, বাচ্চাদের প্রতি সন্তানের জন্যে ৮ ইউরো থেকে ১০ ইউরো প্রতি ঘন্টায় অর্থ প্রদান করা যেতে পারে। অতিরিক্ত প্রশিক্ষণ এবং নিরাপত্তা সহায়তার জ্ঞান দিয়ে, এই পরিমাণটি ১৫ ইউরো পর্যন্ত হতে পারে। একটি বন্ধুত্বপূর্ণ পরিবার খুঁজে বের করার সেরা উপায় বন্ধু এবং অন্যান্য পরিচিতি। বুঝুন যে, আলিঙ্গন সাংস্কৃতিক পার্থক্য হতে পারে। সহজবোধ্য হচ্ছে, punctual এবং শ্রদ্ধাশীল হওয়া যা আপনাকে এটি সফলভাবে করতে সহায়তা করবে। যতটা সম্ভব প্রশ্ন জিজ্ঞাসা করুন!

  • একজন লেখক হিসাবে ফ্রিল্যান্স

আপনার কি লেখালেখির প্রতি ঝোঁক আছে? অতিরিক্ত নগদ আয়ের জন্য একটি নিউজ আউটলেট জন্য লেখা বিবেচনা করুন। একটি ১০০০ শব্দ টুকরা একটি ফ্রিল্যান্সার হিসেবে অবদান রাখতে পারে ৫০ ইউরো – ১৫০ ইউরো। আপনি লেখক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করলে, বেতন ভাল পেতে পারেন। এটি প্রায়শই ভ্রমণ, জীবনধারা, সংস্কৃতি বা বিজ্ঞান সম্পর্কিত গল্প হয়ে থাকে এবং অনেকগুলি ইংরেজী ভিত্তিক আউটলেটগুলি – স্থানীয় সহ – যা ভাল সামগ্রীর জন্য অর্থ প্রদান করে। LinkedIn এমন gigs খুঁজে পেতে একটি ভাল জায়গা। এছাড়া অন্যান্য অনেক লেখার কাজের একটি বিশাল পরিসীমা আছে। ওয়েবসাইটের মাধ্যমে নিয়োগকারীদের সাথে ফ্রিল্যান্সারদের যোগাযোগ হয়ে থাকে,  আপনি পাশাপাশি অনুবাদ, কপিরাইটিং, প্রুফ রিডিং বা এমনকি পাশাপাশি কোড লেখার  দক্ষতার বিকাশ করতে পারেন। এই জন্যে, Upwork এবং Fiverr চেক করতে পারেন।

  • একটি ‘Lab rat’ হয়ে উঠুন

একটি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র হিসাবে, আপনি অন্যান্য তরুণ স্নাতকদের দ্বারা ঘিরে আছেন, মনোবিজ্ঞান ও অর্থনীতিতে পরীক্ষা পরিচালনা, ইমেজিং মস্তিষ্ক, হাত-চোখে সমন্বয় কাজগুলির জন্য স্বেচ্ছাসেবক ইত্যাদি। এই কাজগুলির জন্য প্রতি ঘন্টায় কমপক্ষে ৭ ইউরো – ১০ ইউরো দিয়ে থাকে এবং যদি আপনি ভাগ্যবান হন তবে তিন ঘন্টা ভিডিও গেমগুলি খেলার জন্য আপনি ৫০ ইউরো আনতে পারেন। সামগ্রিকভাবে, বিশ্ববিদ্যালয়ের কাজে অংশগ্রহণ আপনার স্বাস্থ্যের জন্য কোন বিপদ সৃষ্টি করে না। এই গবেষণায় তারা অনুমোদিত করার আগে অনেক যাচাই বাছাই করা হয়। তবে আপনি যদি এটি নিয়ে চিন্তিত হন তবে পরীক্ষার দিকে এগিয়ে যাওয়া শিক্ষার্থীর সাথে খোলাখুলিভাবে যোগাযোগ করুন অথবা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় কথা বলুন।

  • স্বাস্থ্যকর রক্তরস দান করুন

প্রত্যেকেরই রক্তদান সম্পর্কে শোনা গেছে তবে কম বেশি প্রয়োজনীয় তরল সঙ্গে পরিচিত: রক্তরস! প্লাজমা রক্তের অবশিষ্ট অংশের তরল অংশ, যখন রক্তের সমস্ত কোষ এটি থেকে আলাদা হয়ে যায়। ৯০% পানি গঠনে এটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট, এনজাইম, অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিনগুলি বজায় রাখে যা বার্ন, আক্রান্ত এবং ক্যান্সারের শিকারদের পুনরুদ্ধারের জন্য সাহায্য করে।

ছবিঃ ডিপিএ (DPA)

একজন পূর্ণাঙ্গ দান, যার পরিমাণ রক্ত ​​দান করতে সক্ষম হয় সেটির প্লাজমাটির সঠিক পরিমাণের উপর নির্ভর করে গড়ে ৩০ ইউরো প্রদান করে। জার্মান রেড ক্রস অনুসারে, জার্মানির বছরে ২,০০,০০০ লিটার প্লাজমা কম। আপনি যদি সাহায্যের হাত বাড়ানোর সিদ্ধান্ত নেন তবে তাদের  নির্দেশিকাগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পড়ুন এবং আপনি যদি কিছু নিশ্চিত না হন তবে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। আপনি অংশ নিতে সক্ষম হবার জন্য সমস্ত স্বাস্থ্য পরীক্ষা পরিষ্কার করতে হবে।

সূত্রঃ দ্যা লোকাল ডট ডে

অনুবাদকঃ মেহেদী হাসান

ফেসবুক মন্তব্য
Mahedi Hasan
Follow Me

Mahedi Hasan

স্বপ্নদর্শী ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু শিখতে ও জানতে ভাল লাগে। নিজে যা জানি সেটা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি।
Mahedi Hasan
Follow Me
 
শেয়ার করুনঃ
Mahedi Hasan
Mahedi Hasan
স্বপ্নদর্শী ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু শিখতে ও জানতে ভাল লাগে। নিজে যা জানি সেটা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *