হাঙ্গেরিতে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা (Stipendium Hungaricum)!

জার্মানিতে শিক্ষার্থীদের জন্য অর্থ উপার্জনের সেরা উপায়
November 14, 2018
জার্মানিতে স্নাতক পর্যায়ে পড়াশুনা
জার্মানিতে স্নাতক পর্যায়ে পড়াশুনা
November 27, 2018

হাঙ্গেরিতে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা (Stipendium Hungaricum)!

Ekram Hossain ভাই আর Mahedi Hasan-ভাইয়ের দ্বারা Inspired-হয়ে Post-টা লেখা শুরু করলাম। Post-টিকে দুই ভাগে ভাগ করা হবেক প্রথমে আমি উল্লেখ করবো একটা Scholarship Programme-এর ব্যাপারে এবং এটি একটি Fully Funded Scholarship Programme. এবং দ্বিতীয় অংশে আমি কিছু বাস্তবতাকে তুলে ধরবো যেটা আসলে সকলের জানা জরুরি। এটা এমনই একটা জিনিস যেটা আপনাকে বাঁচতে হলে জানতেই হবে।

প্রথম অংশে আমি উল্লেখ করতে চাই Stipendium Hungaricum-এর ব্যাপারে। এটি একটি Scholarship programme. Hungary 🇭🇺-এর Government-এ Scholarship প্রদান করে থাকে এবং এ Scholarship-টি নির্ধারিত হয় কোনও একটি দেশের সাথে Hungary 🇭🇺-এর Government-এর Agreement-এর ভিত্তিতে। অর্থাৎ যে সকল দেশের সাথে Hungary 🇭🇺-এর Government-এর এরকম Agreement-রয়েছে সে সকল দেশের Student-রা এ Scholarship programme-এর জন্য Application-করতে পারবে। অন্যান্য অনেক দেশের মতো আমাদের Bangladesh 🇧🇩-কেও এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে এবং আমাদের দেশ থেকে এখন আগ্রহী Student-রাও এ Scholarship-এর জন্য Application-করতে পারবে। Hungary 🇭🇺-তে এ Stipendium Hungaricum Scholarship-এর জন্য চূড়ান্ত মনোনয়ন আসে Tempus Foundation-থেকে। Tempus Foundation অবশ্য এ বছর থেকেই Bangladesh 🇧🇩-কে এ সুবিধা প্রদান করতে চেয়েছিলো এবং বাংলাদেশের সরকারের কাছ থেকে এ ব্যাপারে একটি তালিকা চেয়ে পাঠাতে বলা হয়েছিলো কিন্তু আমাদের দেশের মন্ত্রণালয়গুলো আসলে এ ব্যাপারে খুব বেশী প্রস্তুতি সম্পন্ন করতে না পারায় দুৰ্ভাগ্যবশতঃ এ বছর আমরা এ সুবিধা থেকে বঞ্চিত হয়েছি তবে গত 12th November Tempus Foundation আগামী বছরের September Intake-এর জন্য Application-করার একটা Circular প্রকাশ করেছে এবং সেখানে আমাদের Bangladesh 🇧🇩-এরও নাম উল্লেখ করা হয়েছে। Bangladesh 🇧🇩 থেকে সব মিলিয়ে প্রায় একশো জন শিক্ষার্থীকে এ Scholarship-এর আওতায় Bachelor কিংবা Masters or Ph.D. Complete-করার জন্য সুযোগ দেওয়া হবে এবং Scholarship Holder-এর যাবতীয় Tuition Fees Hungary 🇭🇺-এর Government Carry করবে এবং সেই সাথে Monthly 270 EURO 💶-এর মতো দেওয়া হবে Scholarship Holder-এর থাকা-খাওয়া বাবদ। যেহেতু Stipendium Hungaricum সম্পূর্ণভাবে একটি Government Scholarship Programme এবং এটা নির্ধারিত হয় Hungary 🇭🇺-এর সাথে অন্য একটা দেশের Government-এর মধ্যাকার Agreement-এর ভিত্তিতে তাই এখানে আমাদের Government-এর প্রতিনিধিরা আসলে ঠিক করবে কাকে Scholarship প্রদান করা হবে কিংবা কাকে বাদ দেওয়া হবে Scholarship-এর মনোনয়ন থেকে। অন্যান্য দেশে যেহেতু এ কাজটি করে Ministry of Education or Ministry of Foreign Affairs তাই আশা করি আমাদের Bangladesh 🇧🇩-এর ক্ষেত্রেও এ Scholarship এর বিষয়টি দেখাশুনা করবে আমাদের শিক্ষা মন্ত্রণালয় অথবা পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আপনারা একটু কষ্ট করে চোখ রাখুন বিভিন্ন Newspaper 📰-গুলোতে যে আমাদের মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে কী প্রজ্ঞাপন জারি হয়। আমি একটা Link-দিয়ে দিচ্ছি এবং এ Link-এ গিয়ে আপনারা এ Scholarship-এর জন্য একটা Online Application Submit-করতে পারেন।

Required Documents:-

i) All Certificates+All transcripts;

ii) English Proficiency Certificate;

iii) Medical Certificate mentioning that you have never been affected with Tuberculosis, Haepstitis and HIV and you have been vaccinated against some certain diseases or symptoms;

iv) Motivation Letter;

v) At least one reference from your teacher;

Hungary 🇭🇺-তে পড়াশুনার ক্ষেত্রে আসলে IELTS তেমন গুরুত্বপূর্ণ নয় এবং আপনি যদি ভালো মতো English-এ Communicate-করতে পারেন তাহলে it’s enough. তবে আমি Bachelor Complete-করার জন্য যারা Hungary 🇭🇺-তে আসতে চান এবং বিশেষ করে যদি আপনি এ Scholarship-এর জন্য Apply-করতে চান তাহলে আপনাকে IELTS-দিতে বলবো এবং আপনার IELTS score 5.5 হলেই Enough. বিশেষ করে আপনার Academic Background H.S.C. হলে তবে Masters/Ph.D. এর জন্য Medium of Instruction English দেখাতে পারলে এটা যে কোনও University-তে Enrolment পাওয়ার জন্য Enough Hungary 🇭🇺-তে।

Stipendium Hungaricum Scholarship-এর জন্য আবেদনের সময়সীমা 15th January পর্যন্ত এবং আপনি Online Application-এ তিনটি University Select-করতে পারবেন। যখন Admission Period শুরু হবে তখন আপনার Selected University-গুলো আপনার সাথে যোগাযোগ করবে; কিছু কিছু University যেমনঃ Budapest University of Technology and Economics (BME) অথবা Eötvös Loránd University (ELTE) ছোটোখাটো একটা Online Test-নেয় Candidate-দের Selection-দেওয়ার জন্য আবার কিছু কিছু University যেমনঃ University of Pécs, University of Debrecen, Corvinus University of Budapest কোনও রকম Test না নিয়ে সরাসরি অপেক্ষা করে Government Nomination-এর জন্য। নির্ধারিত Ministry থেকে Nomination List Tempus Foundation-এর কাছে পৌঁছাবার পর Tempus Foundation চূড়ান্তভাবে সে তালিকাভুক্ত Student-দের জন্য Scholarship-এর ব্যবস্থা করে।

Hungary 🇭🇺-এর Embassy Delhi-তে; আপনাকে তাই VISA নিতে হলে Delhi-তে যেতে হবে। আমি যে সময় Hungary 🇭🇺-তে আসি সে সময় Online-এ Appointment-নেওয়া যেতো তবে এখন আর সেটি হয় না। E-mail এর মাধ্যমে নিতে হবে Appointment এবং এ System-টি খুবই বাজে; তবে আপনি Scholarship Holder-হলে একটু ছাড় আছে এ ক্ষেত্রে এবং সেই সাথে আপনার জন্য তখন Embassy Fee+Health Insurance Fee-বলে কিছুই নেই।

Stipendium Hungaricum-এর সবচেয়ে বড় সীমাবদ্ধতা যেহেতু এ Scholarship-টি নির্ধারিত হয় কোনও একটি দেশের সাথে Hungary 🇭🇺-এর Government-এর Agreement-এর ভিত্তিতে তাই আসলে এখানে আপনার Scholarship প্রাপ্তির বিষয়টি যতোটা না Academic তার থেকে বেশী আপনার দেশের সংশ্লিষ্ট Ministry. Ministry যা কে ইচ্ছা তাকে Nomination দিতে পারে এবং Suppose আপনি BME-তে Apply করলেন এবং BME-তে যেহেতু Online-এ Placement Test নেওয়া হয় আপনি সেখানে খুবই ভালো করলেন এবং BME-আপনাকে Enrolment-এর জন্য স্বাগত জানালো কিন্তু আপনার Ministry আপনাকে Nomination না দিলে আপনি কখনো এ Scholarship পাবেন না। Ministry কীভাবে Selection দিবে সেটা Ministry-এর ব্যাপার; Ministry ইচ্ছা করলে ছোটোখাটো একটা Test Arrange-করে সেই Test-এর Result-এর ওপর ভিত্তি করে Selection-দিতে পারে; আবার Candidate-দের সমস্ত Academic Result, Publication, English Proficiency-এগুলো দেখেও চূড়ান্ত ভাবে কাউকে Nomination দিতে পারে আবার লটারী করতে পারে; আবার বৌছি অথবা হা-ডু-ডু খেলার প্রতিযোগিতা আয়োজন করে বিজয়ীদেরকে চূড়ান্তভাবে Nomination দেওয়ার জন্য সুপারিশ করতে পারে বা অন্য যে কোনও উপায় যা তাঁদের কাছে ভালো লাগে সেটা করতে পারে। আমাদের এখানে কিছুই করার নেই। India 🇮🇳, Pakistan 🇵🇰, Brazil 🇧🇷, Azerbaijan 🇦🇿, China 🇨🇳-সহ অনেক দেশে এ Scholarship-নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে বিশেষ করে স্বচ্ছতা প্রশ্নে। নির্মম সত্য হলেও কিছু কিছু দেশে এমনও অভিযোগ পাওয়া গিয়েছে যে কোনো একজন Candidate Ministry-এর সাথে বিশেষ ভাবে সম্পর্ক স্থাপন করে Scholarship এর Nomination জোগাড় করে। Tempus Foundation আপনার দেশের Government-থেকে কিছু না পেলে কখনও আপনাকে নিয়ে অগ্রসর হবে না। এইবার ঠিক এমনটি হয়েছে; অনেকেই পছন্দের মতো University-তে Enrolment পেয়ে গিয়েছে কিন্তু বাংলাদেশের মন্ত্রণালয়গুলো থেকে কোনও সাড়া না পাওয়ায় এ বছর আসলে আমাদের দেশ থেকে কোনও Scholarship-দেওয়া হয় নি। তবে আশা করি আগামী বছর এমনটি হবে না।

পরবর্তী Post-এ আমি তুলে ধরবো Hungary 🇭🇺-এর প্রবাস জীবন সেই সাথে Europe এবং Bangladesh 🇧🇩-এ দুই জায়গা থেকে আমাদের Expection+Imgation vs Reality.

সেই পর্যন্ত ভালো থাকুন!!!

স্কলারশিপ অ্যাপ্লিকেশান পোর্টালঃ  https://apply.stipendiumhungaricum.hu/

 

লেখকঃ রাকিব হাসান রাফি

শিক্ষার্থী, হাঙ্গেরি

ফেসবুক মন্তব্য
Mahedi Hasan
Follow Me

Mahedi Hasan

স্বপ্নদর্শী ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু শিখতে ও জানতে ভাল লাগে। নিজে যা জানি সেটা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি।
Mahedi Hasan
Follow Me
 
শেয়ার করুনঃ
Mahedi Hasan
Mahedi Hasan
স্বপ্নদর্শী ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু শিখতে ও জানতে ভাল লাগে। নিজে যা জানি সেটা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *