Bulgaria-তে উচ্চশিক্ষা!!!

আজকে এমন একটি দেশ সম্পর্কে এখানে আলোচনা করা হবে যেখানে Europe-এর পূর্ব (Eastern) এবং পশ্চিমভাগের (Western) সংস্কৃতির এক অপূর্ব মেলবন্ধন খুঁজে পাওয়া যায় এবং নব্বইয়ের দশক পর্যন্ত যে দেশটি ছিলও উচ্চশিক্ষার জন্য বাংলাদেশসহ সহ পৃথিবীর অনেক দেশের মানুষের কাছে বহুল জনপ্রিয় একটি জায়গা। প্রায় 42,855 Square-mile জায়গা জুড়ে থাকা দেশটির নাম Bulgaria. Europe মহাদেশে অবস্থিত দেশগুলোর মধ্যে Bulgaria-অন্যতম প্রাচীন একটি দেশ। যেখানে সেই প্রস্তর যুগের (Age of stone) সময় থেকেই মানব সভ্যতার নিদর্শন পাওয়া গেছে। ডঃ মুহম্মদ এনামুল হকের মতো বিখ্যাত পণ্ডিতের লেখনীতেও প্রকাশ পেয়েছিলও Bulgaria-এর Government Scholarship এর জনপ্রিয়তার কথা এবং এখনও দেশে-বিদেশের বিভিন্ন জায়গায় বাংলাদেশের অনেক প্রখ্যাত বুদ্ধিজীবির সন্ধান পাওয়া যাবে যারা একসময় উচ্চশিক্ষার জন্য Bulgaria-তে পাড়ি জমিয়েছিলেন। আজকের থেকে দেড় বছর আগে আমার সাথে এক ভদ্র লোকের পরিচয় হয়েছিলও যিনি Australia-এর একটি University-তে Professor হিসেবে কাজ করছেন, Agriculture Related কোনও একটি বিষয়ের ওপর তিনি পাঠদান করেন এবং তাঁর সাথে কথা বলে জানতে পারলাম তিনি যে বছর Bulgaria-তে পাড়ি জমিয়েছিলেন সে বছর তাঁর সাথে আরও বারো জনের মতো বাংলাদেশ থেকে Bulgaria-তে পাড়ি জমিয়েছিলেন Government Scholarship-এর আওতায় এবং তাঁদের প্রত্যেকে আজ United States of America, Canada, Australia কিংবা Europe-এর বিভিন্ন দেশে সম্মানজনক Post-এ কর্মরত আছেন। তাঁদের সকলের সম্মিলিত একটি Group Photo তিনি আমার সাথে Share-করেছিলেন যেটি ছিলও Bulgaria-এর রাজধানী Sofia-তে তোলা সেই নব্বইয়ের দশকের সময়।

 

Bulgaria Balkan Peninsula-এর পূর্ব পার্শ্বে Europe এবং Asia-এর ঐতিহাসিক সঙ্গমস্থলে অবস্থিত।

 

Bulgaria-এর রাজধানী Sofia. Greek-দের Mythology অনুসারে Sofia হচ্ছেন জ্ঞানের দেবী। Bulgaria-এর জাতীয় মুদ্রার (Currency) নাম Bulgarian Lev যা Europe-এ সবচেয়ে Stable Currency-গুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়। 01 Bulgarian Lev = 0.51 EURO এবং 01 Bulgarian Lev = 47.97 Bangladeshi Taka. সরকার ব্যবস্থা Unitary parliamentary Constitutional Republic যেখানে Prime-minister সরকার ব্যবস্থার সবচেয়ে প্রধান ব্যক্তিত্ব। Bulgaria উত্তরভাগে Romania, পশ্চিমে Serbia and Republic of Macedonia, দক্ষিণে Greece এবং Turkey ও পূর্বে কৃষ্ণসাগর (Black-sea) দ্বারা পরিবেষ্টিত।
Bulgaria পাহাড়-পর্বত, নদ-নদী ও সমভূমির দেশ। Northern Bulgaria-এর পূর্ব-পশ্চিম বরাবর Balkan পর্বতমালা প্রসারিত। Balkan পর্বতমালার নামেই অঞ্চলটির নাম হয়েছে Balkan. তবে Bulgarian-রা এ সকল পর্বতকে Stara Planina বা প্রাচীন পর্বতমালা নামে ডাকে। Europe-এর দ্বিতীয় দীর্ঘতম নদী Danube Bulgaria-এর উত্তর সীমান্ত গঠন করেছে।
South-eastern Europe-এ অবস্থিত Bulgaria-তে সেই প্রাচীন কাল থেকেই মানব সভ্যতার নিদর্শন পাওয়া গেছে। এ প্রাচীন মানব সভ্যতার মধ্যে কিছু উল্লেখযোগ্য সংস্কৃতি ছিলও। যেমনঃ- Hamangia, Vinca, Varna ইত্যাদি। কিছু কিছু ঐতিহাসিকগণের মতে এ Varna সংস্কৃতির মানুষদের মাঝে সোনার তৈরী বিভিন্ন অস্ত্র, Coin এবং অলঙ্কারের (Ornaments) প্রমাণ পাওয়া গেছে। সোনার তৈরি এ সকল অলংকারের বয়স প্রায় ছয় হাজার বছরের মতো। যা পৃথিবীর সর্বপ্রথম তৈরী সোনার অলংকারের মধ্যে পড়ে।
 

Bulgaria-নামটি এসেছে Bulgar-শব্দ থেকে যা Turkey-এর বংশোদ্ভূত লুপ্তপ্রায় একটি উপজাতি জনগোষ্ঠী। Bulgaria-এর ইতিহাস সম্পর্কে পর্যবেক্ষণ করলে দেখা যাবে যে সেই লৌহ যুগ (Age of iron) থেকে আরম্ভ করে Ottoman শাসকদের থেকে স্বাধীনতা লাভ করার আগ পর্যন্ত দেশটি Thracian, Parsian, Roman-সহ বিভিন্ন Empire-এর অধীনে শাসনকাল অতিক্রম করে এসেছে। তারপর World War I এবং World War II অতিক্রম করার পর প্রায় দীর্ঘ পঁয়তাল্লিশ বছরের Communist (1946-1990) শাসনের পতন ঘটার পর 1990-সালের 15th November Democratic and Constitutional Bulgaria-প্রতিষ্ঠিত হয়। Slavs-রা Bulgaria-এর সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ।

 

Democratic এবং Free Market-এর পথে রূপান্তর Bulgaria-এর জন্য প্রথম দিকে সুখপ্রদ হয়নি। Communist সরকারের পতন এবং Bulgarian পণ্যের Soviet বাজারের বিলোপ ঘটায় দেশটির অর্থনীতির প্রবল সংকোচন ঘটে। মুদ্রাস্ফীতি ও বেকারত্বের ঊর্ধগতি, অবারিত দুর্নীতি, এবং সমাজকল্যাণ ব্যবস্থার বিপর্যয় ঘটায় জীবনযাত্রার মানের চরম পতন ঘটে। অনেক Bulgarian দেশ ছেড়ে চলে যান। Bulgarian Government 1990-এর দশকের শুরুর দিকে গৃহীত সংস্কারগুলির ব্যাপারে অটল থাকলে ধীরে ধীরে বৃহত্তর রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জিত হয়।

 

2001-সাল থেকে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক-সকল দিক থেকে Bulgaria-উন্নতি লাভ করতে শুরু করে। বর্তমানে তাই Human Development Index-এ Bulgaria-এর অবস্থান 56th. Bulgaria-বর্তমানে European Union এবং NATO-এর মতো প্রতিপত্তিশালী Organisation তথা পৃথিবীর বিভিন্ন উন্নত দেশসমূহের গোষ্ঠীর সদস্য দেশ যেখানে Germany, France, Republic of Ireland, Spain, Italy, Austria-এর মতো দেশ রয়েছে সদস্য রাষ্ট্র হিসেবে এবং 2019-সালের মধ্যে Romania-এর সাথে Bulgaria-ও Schengen-ভুক্ত দেশগুলোর তালিকায় সংযুক্তি লাভ করবে।



Europe-মহাদেশে Bulgaria-এমন একটি দেশ যেটি প্রতিষ্ঠাকাল থেকে আজ পর্যন্ত একই নাম ধারণ করে আছে। Bulgaria-এর বর্তমান জনসংখ্যা 7.1 Million-এর কিছু বেশী যা এর আগে করা আদমশুমারি অনুযায়ী কিছুটা কম বলে মনে করা হচ্ছে। Bulgaria-এর জনসংখ্যার বেশীর ভাগ মানুষই Bulgarian-নামক Ethnic-গোষ্ঠীর অংশ। সাংবিধানিক ভাষা Bulgarian যা Cyrillic script-এ লেখা হয়। Cyrillic Script-এর উৎপত্তি Bulgaria-থেকেই এবং পরবর্তীতে যা Russia, Belarus, Ukraine, Serbia, Bosnia and Herzegovina-সহ Europe এবং Asia-এর কিছু স্থানে জনপ্রিয়তা লাভ করে এবং এ সকল অঞ্চলের ব্যবহৃত ভাষাসমূহের Alphabets-হিসেবে পরবর্তীতে গৃহীতও হয়। Bulgaria-এর 78% জনগোষ্ঠী Christian (মূলতঃ Orthodox Christian) এবং 18% জনগোষ্ঠী Islam-ধর্মে বিশ্বাসী। এছাড়াও অন্যান্য ধর্মের এবং কোনও ধর্মে বিশ্বাস করে না এমন জনগোষ্ঠীও রয়েছে সে দেশে। তবে সাংবিধানিকভাবে Bulgaria Secular অর্থাৎ ধর্ম-নিরপেক্ষ একটি রাষ্ট্র।

 

Europe-এর অন্যান্য দেশের মতো Bulgaria-তেও ছেলে এবং মেয়ে উভয়ের জন্য উন্নতমানের শিক্ষার ব্যবস্থা রয়েছে। Europe-এর অন্যান্য দেশের মতো বর্তমানে Bulgaria-তে সে দেশের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে। দেশটির সাক্ষরতার হার শতকরা 98.6 ভাগ। দেশের প্রাচীন ইতিহাসের কারণে সাম্প্রতিক সময়ে দেশটির প্রায় নয়টি স্থান UNESCO-এর World Heritage Site হিসেবে ঘোষিত হয়েছে।এ সকল স্থানের মধ্যে Pirin National Park, ঐতিহাসিক শহর Nesebar এবং Madara-নদী উল্লেখযোগ্য। এছাড়াও প্রাচীনকালে বিভিন্ন স্থানে পুঁতে রাখা সোনার ভাণ্ডার পাওয়া গেছে। বর্তমানে যাকে সবচেয়ে পুরাতন সোনার ভাণ্ডারগুলোর মধ্যে অন্যতম মনে করা হচ্ছে। Varna-নামক স্থানে অবস্থিত Museum-গুলোতে এর কিছু নিদর্শনও পাওয়া যায়। কিছু লোককথা অনুযায়ী আগুনের প্রভাব সে দেশের প্রাচীন সংস্কৃতিতে দেখা যায় যেখানে বলা হচ্ছে যে আগুনের প্রভাবে না কি দুষ্ট আত্মা এবং অশুভ প্রভাব থেকে মুক্তি পাওয়া যায়। বহু প্রাচীনকালে এ সকল জিনিসের পরিচিতি ছিলও যা বর্তমানে Kukeri-নামক কিছু আচার-অনুষ্ঠানে দেখা যায়। Bulgaria-এর বেশীর ভাগ লোকসঙ্গীত (Folklore Music)-এ পূর্ব (Eastern) এবং পশ্চিম (Western) Europe এমনকি Turkey-এর প্রভাব লক্ষ্য করা যায় কিন্তু তা স্বত্বেও তাঁরা তাঁদের Music, Dance, Culture, Tradition-সব কিছুতেই কিছু অনন্যতা বজায় রেখে চলে যা Europe কিংবা Asia-এর অন্য কোনও স্থানে খুঁজে পাওয়া যায় না। বহু শতাব্দী ধরে তাঁরা এ স্বকীয়তা বজায় রেখে চলছে। Bagpipe- Bulgaria-এর জাতীয় বাদ্যযন্ত্র যা Bulgarian ভাষায় Gaida-নামে পরিচিত। Albania, Serbia, Greece, Macedonia-এ সকল দেশে এক সময় এ Bagpipe-এর প্রচলন ছিলও তবে এখন তা হারিয়ে যেতে শুরু করেছে। বর্তমানে Europe মহাদেশের মাত্র তিনটি দেশে এ Bagpipe-এর প্রচলন রয়েছে। এ তিনটি দেশ হলও Bulgaria, Scotland এবং Ireland. প্রাচীন ঐতিহ্যবাহী এ দেশটির রন্ধন শিল্পে Turkey এবং Greece-এ দুই দেশের সংস্কৃতির প্রভাব পাওয়া যায়। কিছু খাবার যেমনঃ- Yogurt-এর জন্ম Bulgaria-থেকেই বলে মনে করা হয়।

 



Grapes (আঙুর) চাষের জন্যও Bulgaria-এর বেশ নাম-ডাক রয়েছে। Europe-সহ পৃথিবীর বিভিন্ন দেশের Beverage-তৈরীতে Bulgaria-এর আঙুরের বেশ কদর রয়েছে। গোলাপ ফুল চাষের জন্যও Bulgaria-বেশ জনপ্রিয়। Bulgaria-এর Rose-valley-তে এ পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশী তেল এবং নির্যাস (Fragrance) তৈরী করা হয় গোলাপ ফুল থেকে। যা পরবর্তীতে বিভিন্ন Perfume-তৈরী করতে ব্যবহৃত হয়। অতীতকাল থেকে চাষাবাদের ওপর নির্ভরশীল এ দেশটি ক্রমেই হয়ে উঠছে আধুনিক শিল্পসমৃদ্ধ এবং উন্নত প্রযুক্তিগত অর্থনৈতিক অবস্থাসম্পন্ন রাষ্ট্র। যেখানে প্রতিনিয়ত বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা থেকে আরম্ভ করে যন্ত্রপাতি নির্মাণ শিল্প, খনিজ তেল শোধনের মতো বৃহৎ শিল্পে দেশের একটি বিরাট অংশ নিযুক্ত আছে। এ ধরণের উৎকর্ষতার দরুণ দেশটি বর্তমানে Super Computer-এর নির্মাণ এবং মহাকাশ বিজ্ঞানে সাহায্যকারী প্রযুক্তির দিকে যথেষ্ট এগিয়ে রয়েছে। উন্নত প্রযুক্তিসম্পন্ন অর্থনৈতিক ব্যবস্থার এ দেশটিতে 2007-সাল থেকে Tourism-ও ব্যাপক প্রসার লাভ করছে। Great Britain, Germany, Hungary, Austria, Romania, Russia-সহ পৃথিবীর বিভিন্ন দেশের পর্যটকদের কাছে Summer-এর অবকাশ উপভোগ করার জন্য Black Sea-এর নান্দনিক সমুদ্র সৈকত এবং Borovates-এর মতো Resort-খুবই জনপ্রিয়।এছাড়াও দেশটির রাজধানী Sofia, প্রাচীন শহর Veliko Tarnovo ভ্রমণ করতে প্রতি বছর দেশটিতে অসংখ্য পর্যটক পাড়ি জমান বিশ্বের নানা প্রান্ত থেকে। এছাড়াও Plovdiv-নামক শহরটিতে Roman-দের তৈরী Theatre বিশেষভাবে পর্যটকদের আকর্ষণ করে। এ Theatre-টি এখনও বিভিন্ন উৎসবের সময় নানা ধরণের অনুষ্ঠানের আয়োজনে ব্যবহার করা হয়।পাহাড় এবং Lake-দ্বারা আচ্ছাদিত Seven Rila Lakes-এর মনোরম সৌন্দর্য যে কাউকে হাতছানি দেয়। এছাড়াও Bulgaria-এর অন্যান্য Tourist Spot-গুলোর মধ্যে রয়েছে Ruse এবং Gabrovo. হাস্যরসাত্মক শহর হিসেবে Gabrovo-এর কথা আমরা Class VI-এ অধ্যয়নকালীন সময় বাংলা বইতে জানতে পেরেছি ডঃ মুহম্মদ এনামুল হকের লেখা এক প্রবন্ধ থেকে। Alexander Nevsky Cathedral Bulgaria-এর রাজধানী Sofia-তে অবস্থিত একটি বিখ্যাত Orthodox Church. Bulgaria-এর বেশীর ভাগ মানুষই Orthodox Christian ধর্মালম্বী হওয়ায় তাঁদের ব্যক্তিগত জীবনে এ Church-টির প্রভাব বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ; আর Bulgaria-এর স্বাধীনতা সংগ্রামের সাথেও Cathedral-টি বিশেষ ভাবে জড়িত। 1879-সালে যখন Bulgaria Turkey-এর Ottoman Empire-এর কাছ থেকে স্বাধীনতা অর্জন করে তখন Bulgaria-এর পক্ষ থেকে Ottoman-দের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তেমন কোনও সুসংগঠিত Military Force-ছিলো না; এ সময় Russia Balkan অঞ্চলে নিজেদের প্রভাব বিস্তার করতে আরম্ভ করে এবং এরই জেরে তখন Russia Bulgaria-কে সামরিক শক্তি দিয়ে সাহায্য করে Ottoman-দের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামের জন্য। Bulgaria পরে স্বাধীনতা অর্জন করলে Russian-দের প্রতি কৃতজ্ঞতাস্বরূপ এবং Bulgaria-এর স্বাধীনতা যুদ্ধে নিহতদের স্মরণে এ Cathedral-টি নির্মাণ করে। সম্পূর্ণ Cathedral-টি নির্মাণ করতে প্রায় ত্রিশ বছরের মতো সময় লাগে এবং 1924-সালে এটি সকল জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। Novgorod এর রাজকুমার এবং বিখ্যাত ধর্মযাজক Alexander Nevsky এর নাম অনুসারে এ Cathedral-টির নাম রাখা হয় Alexander Nevsky Cathedral. Alexander Nevsky Cathedral বর্তমান পৃথিবীতে সবচেয়ে বড় Orthodox Church-গুলো মধ্যে একটি। অসাধারণ স্থাপত্যশৈলীর এ নিদর্শন প্রত্যেক বছর আকর্ষণ করে অসংখ্য পর্যটককে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে।

বর্তমানে যেখানে গাড়ির ইন্ধন এবং মানুষের বৈদ্যুতিক ও জ্বালানির চাহিদা মেটাতে বিকল্প কোনও উৎসের অনুসন্ধানে ব্যস্ত সেখানে Bulgaria-এখন Nuclear Power-station এর সাথে সাথে বায়ু এবং সৌরশক্তি দ্বারা উৎপন্ন Energy-কে কাজে লাগিয়ে নিজেদের শক্তির চাহিদা পূরণ করতে বিশেষ সাফল্য লাভ করছে অত্যন্ত দ্রুত গতিতে।

 

Balkan Peninsula-এর অন্তর্গত দেশ Bulgaria-এর যাত্রা শেষ করার আগে দেশটির সম্পর্কে কিছু অবাক করা তথ্য এখানে তুলে ধরা হলও।

 

Bulgaria-এর সাধারণ মানুষ হাত দিয়ে ইশারা করার পরিবর্তে মাথা ঝাঁকিয়ে হ্যাঁ কিংবা না বলার অভ্যাসটা বেশী প্রদর্শন করে থাকে। বলা হয়ে থাকে যে Bulgaria-এর সেনাবাহিনী না কি তাঁদের দেশে সংগঠিত হওয়া বর্তমান কিংবা প্রাচীন কালের কোনও যুদ্ধ নেই যেখানে তাঁরা নিজেদের পতাকাটিকে হারিয়ে ফেলেছে অথবা যুদ্ধক্ষেত্রে ফেলে চলে এসেছে। Bulgarian Air-Force এর Pilot Rayna Kasabova বিশ্বের কোনও মহিলা ছিলেন যিনি Military Flight-এ অংশগ্রহণ করেছিলেন। 1976-সালে আন্তর্জাতিক সংস্থা UNESCO-এর দ্বারা প্রাচীন Bulgarian-দের হাতে করা Calendar-টিকে সঠিক Calendar-হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। বিশ্বের অন্যতম সেরা কিছু Athlete-দের মধ্যে Bulgaria-এর কিছু Athlete-রয়েছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Sports Football দেশটির সবচেয়ে জনপ্রিয় Sports. 1994-সালে অনুষ্ঠিত FIFA WORLD CUP Tournament-এ Bulgaria Semi-final খেলার গৌরব অর্জন করেছিলও এবং সে বছর FIFA- Ballon d’Or জেতা Footballer Hristo Stoichkov-ছিলেন একজন Bulgarian. তো এ পর্যন্ত জানা গেলো Bulgaria সম্পর্কে? আশা করি আমার এ সামান্য তথ্যের সহযোগে আপনাদের সামনে মোটামুটিভাবে তুলে ধরতে পেরেছি Europe এবং Asia মহাদেশের সমাঙ্গস্থলে অবস্থিত এ দেশটির সম্পর্কে এবং আমি বিশ্বাস করি এ পর্যন্ত আসার পর আপনারা হয় তো এখনই অনেকে আগ্রহী এ দেশটিতে কীভাবে আসা যাবে বিশেষ করে Student VISA-এর মাধ্যমে কিংবা Bulgaria-এর কোনও University-তে আপনাকে ভর্তি হতে হলে কী কী Requirement Fulfil-করতে হবে কিংবা একজন Student হিসেবে আপনি Bulgaria-তে কী কী সুবিধা পেতে পারেন বিশেষ করে Job Opportunities কিংবা এখানকার Immigration Process সব নিয়ে নিশ্চয়ই হাজারো প্রশ্ন উঁকি দিচ্ছে আপনার মাঝে। চলুন সে সকল প্রশ্নের উত্তর খুঁজে বের করা যা-ক!!!

 



Bulgaria সত্যি কথা বলতে গেলে গোটা European Union-এর সদস্য দেশসমূহের মধ্যে সবচেয়ে দূর্বল অর্থনৈতিক অবস্থানে রয়েছে এবং একটু আগেও সম্ভবত উল্লেখ করেছি যে Communism থেকে গণতন্ত্র এবং মুক্তবাজার অর্থনীতে Bulgaria-এর প্রবেশ দেশটির মানুষের জন্য সুখকর হয় নি এবং এখনও অনেক Bulgarian বিশ্বাস করে যে নব্বইয়ের দশক পর্যন্ত দেশটিতে বিরাজমান Communism ব্যবস্থাই তাঁদের জন্য শ্রেয় ছিলো। একটা কথা সত্যি যে যদি সত্যি আজকের দিন্ পর্যন্ত Communism প্রতিষ্ঠিত থাকতো তাহলে পুরো বিশ্বে Bulgaria-এর আলাদা একটি প্রভাব থাকতো গোটা পৃথিবীতে এবং আজকের দিনে ইউরোপের বিভিন্ন রাষ্ট্রকে সম্মিলিত করে গঠিত হওয়া European Union-এ Germany-এর কিংবা France-এর যে ভূমিকা এবং Germany-এর পাশে যে রকম Netherlands একটি রাষ্ট্র ঠিক তেমনি Bulgaria হতো Soviet Union-এর পাশে সে রকমই একটি রাষ্ট্র এবং আধুনিক জ্ঞান-বিজ্ঞান-কিংবা গবেষণা কিংবা উন্নত জীবনযাত্রা সব দিক থেকে Bulgaria থাকতো পৃথিবীর সেরা দশটি রাষ্ট্রের মধ্যে একটি রাষ্ট্র হিসেবে। যেহেতু নব্বইয়ের দশকের সে সময়ের প্রতিপত্তিশালী Bulgaria এখন তাঁর অন্তর্নিহিত সমস্ত শক্তিকে হারিয়ে আজকে এক জীর্ণ দশায় পতিত এক রাষ্ট্র তাই আজকের দিনে Bulgaria এর থেকে তেমন কিছু আসা না করাই ভালো। তবে কেউ যদি Medicine, Nuclear Physics এ সকল বিষয়ে পড়াশুনা করতে আগ্রহী হন তাহলে Bulgaria এর কথা চিন্তা করতে পারেন এবং Bulgaria মূলতঃ তাঁদের জন্য যাঁরা হয় তো বা United States of America, Great Britain, Australia, New Zealand, Germany, France, Canada, Denmark, Sweden, Austria, Norway, Netherlands এ সকল দেশ তো বটেই এমনকি Schengen-ভুক্ত দেশগুলোতে আসলে যাঁদের আসার সামর্থ্য নেই বিশেষ করে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় মধ্যবিত্ত অনেক পরিবারের সন্তানই অনেক আগেভাগে স্বপ্ন দেখে বাহিরে যাওয়ার কিন্তু সেটা পূরণ তাঁদের জন্য কঠিন হয়ে দাঁড়ায় Bulgaria মূলতঃ তাঁদের জন্যই।

 

Bulgaria-এর কিছু উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে University of Sofia, University of National and World Economy in Sofia, University of Plovdiv Paisii Hilendarski, Technical University of Sofia, New Bulgarian University, St. Cyril and St. Methodius University of Veliko Tarnovo ইত্যাদি উল্লেখযোগ্য।

এখানে একটা কথা উল্লেখ না করলেই নয় যে Bulgaria-এর সাধারণ মানুষের কাছে আসলে সে অর্থে এখনও English যেভাবে জনপ্রিয় হয়ে উঠে নি এবং গোটা Bulgaria-তে এমনকি বড় বড় শহরগুলোতেও আসলে Young Generation-এর কিছু সংখ্যক সদস্য ছাড়া বেশীর ভাগ মানুষই সে অর্থে English-এ পারদর্শী নয়। তাই Bulgaria-তে সব University-তে English-এ programme পাওয়া যাবে সেটা হোক Bachelor programme-এর জন্য, হোক সেটা Masters programme-এর জন্য এমনটি বলা যাবে না। তাই University-এর Website Check-করতে হবে এবং সেই সাথে কোনও University-তে Apply-করার পূর্বে E-mail এর মাধ্যমে জেনে নেওয়া ভালো যে English Language-এ কোনও programme তাঁরা Offer-করে কি না কিংবা করলেও এ মুহূর্তে সেটা পরিচালনা করার জন্য যথেষ্ট শিক্ষক, অবকাঠামো তাঁদের আছে কী না।

 

Bulgaria-এর University-গুলোতে সাধারণত Autumn অর্থাৎ September/October Session-এর জন্য Admission Offer-করা হয়ে থাকে। অল্প কিছু University-তে January/February এ Session-এও ভর্তির সুযোগ রয়েছে। Bulgaria-এর University-গুলোতে English Language-এ পড়তে হলে IELTS কিংবা TOEFL এ ধরণের কোনও English Proficiency Test-এর কোনও বাধ্যবাধকতা নেই তবে কোনও কোনও University চাইলে বিশেষ কোনও Course-এ জন্য English Proficiency Test-এর Certificate চাইতে পারে কিংবা Online-এ ছোটো একটি পরীক্ষার কিংবা Interview-এর আয়োজন করতে পারে আপনার English Skill যাচাই করার জন্য। সাধারণ Bulgaria-এর কোনও University-তে এখন European Union-এর সদস্য নয় এমন রাষ্ট্র থেকে আসা নাগরিকদের পড়াশুনার জন্য এক বছরে গড়ে 3,300-3,500 EURO গুনতে হয়। বিশ্ববিদ্যালয় কিংবা Subject-ভেদে Tuition Fees এর কম কিংবা বেশী হতে পারে। সাধারণ প্রত্যেক বছরের February কিংবা March মাসে Admission-এর জন্য Application নেওয়া আরম্ভ হয়, কোনও কোনও University May মাস থেকেও Admission-এর জন্য Application গ্রহণ করা শুরু করে। August কিংবা September-এর মাঝামাঝি সময় পর্যন্ত Application গ্রহণ করা হয়।

 

Bulgaria-এর বেশীর ভাগ University-তে Admission-এর জন্য নিম্নলিখিত Documents-এর প্রয়োজন:-

i) একটা Application Form যা আপনি University-এর Website থেকে Download-করতে পারবেন;

ii) Passport-এর Biographical Page-এর কপি;

iii) সদ্য তোলা চার কপি ছবি;

iv) যাবতীয় Certificate এবং Mark-sheet এর কপি যা অবশ্যই বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারা সত্যায়িত (Attested) হতে হবে;

v) Medical Certificate (Medical Certificate-এ স্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে যে the applicant does not have any sort of contagious diseases or other conditions incompatible with the required studies);

vii) একটা Document যেখানে স্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে যে যদি আপনি Bachelor programme-এর জন্য Apply করতে চান তাহলে আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি আপনার দেশেও কোনও বিশ্ববিদ্যালয়ে Bachelor programme-এ ভর্তির যোগ্যতা রাখেন আর যদি আপনি Masters-এর Applicant হন তাহলে আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি আপনার দেশের কোনও বিশ্ববিদ্যালয়ে যে বিষয়ে আপনি পড়াশুনা করতে চান সে বিষয়ে Admission পাওয়ার জন্য Competent;



 

Bulgaria-এর যে কোনও বিশ্ববিদ্যালয়ে আপনি যদি Bachelor এর জন্য Apply-করতে চান তাহলে আপনার H.S.C. আর S.S.C. পরীক্ষায় 65% Mark এবং আপনি যদি Masters-এর জন্য Apply-করতে চান তাহলে আপনার Bachelor-এর Academic Transcript-এ 65% Number-এর উপস্থিতি থাকা বাধ্যতামূলক এবং এটা সে দেশের Ministry of Education and Science কর্তৃক নির্ধারিত।

 

আর একটু আগে Point vii-এ উল্লেখিত Document-টি আপনি যে ভাবে জোগাড় করতে পারেন:-

i) আপনি যদি Bachelor Programme-এর জন্য Apply-করে থাকেন তাহলে আপনাকে H.S.C. পাশ করার পর বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে এবং সেখান থেকে আপনার ভর্তির সমস্ত Document Collect-করে একটি প্রত্যয়ন পত্রের ব্যবস্থা করতে হবে যেখানে উল্লেখ থাকবে যে আপনি আপনার নিজ দেশের এ বিশ্ববিদ্যালয়ের একজন Student এবং আপনি এ বিশ্ববিদ্যালয়ের অধীনে Bachelor Complete-করছেন;

ii) আর আপনি যদি Masters Programme-এর জন্য Apply-করে থাকেন তাহলে আপনাকে আপনাকে Bachelor Complete করার পর বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে এবং সেখান থেকে আপনার ভর্তির সমস্ত Document Collect-করে একটি প্রত্যয়ন পত্রের ব্যবস্থা করতে হবে যেখানে উল্লেখ থাকবে যে আপনি আপনার নিজ দেশের এ বিশ্ববিদ্যালয়ের একজন Student এবং আপনি এ বিশ্ববিদ্যালয়ের অধীনে Masters Complete-করছেন;

 

Bulgaria-এর বেশীর ভাগ University-তে Admission পাওয়ার ক্ষেত্রে শর্ত থাকে যে আপনার সমস্ত Academic Document বিশেষ করে Certificate এবং Marke-sheet, Medical Certificate এবং যোগ্যতা পত্র (point vii এ উল্লেখিত) Bulgaria এর ভাষায় Translate করে সেগুলোকে Notorised করতে হবে এবং Bulgaria-এর Embassy অথবা Consulate Office থেকে Attestation করাতে হবে।

ঢাকার গুলশান দুই নম্বরে Bulgaria-এর Consulate Office-রয়েছে এবং আমি এখানে সে Consulate Office-এর সাথে যোগাযোগের ঠিকানা উল্লেখ করে দিচ্ছি।

 

Mr. Tanveer Imam- Honorary consul of Bulgaria in Dhaka, Bangladesh

Address of the Honorary Consulate:

House No. 14, 1st Floor
Road No. 50, Gulshan – 2
Dhaka – 1212

Bangladesh

Phone Number :- 00 8802 9861686

Email: imam.tanveer@gmail.comবাংলাদেশে Bulgaria-এর কোনও Embassy নেই, তাই আপনাকে VISA সংগ্রহের জন্য দিল্লিতে যেতে হবে। দিল্লিতে অবস্থিত Bulgaria-এর Embassy-এর সাথে যোগাযোগের ঠিকানা আমি নীচে উল্লেখ করে দিচ্ছি।

Embassy of Bulgaria,

Address: E P16/17, Chandra Gupta Marg, Chanakyapuri, New Delhi, Delhi 110021, India

Telephone:- +911126115550;

Website:- https://www.mfa.bg/en/embassies/india

E-mail:- embassy.delhi@mfa.bg, bgembdelhi@yahoo.com

 

ঢাকার গুলশান দুই নম্বরে অবস্থিত Bulgaria-এর Consulate Office কিংবা দিল্লিতে অবস্থিত Bulgaria-এর Embassy অথবা আপনার পছন্দের University কিংবা Bulgaria-এর Ministry of Education and Science এর সাথে যোগাযোগ করে আপনি এ সকল Documents কীভাবে Bulgaria এর ভাষায় Translate এবং Notary-করে Attestation এর জন্য জমা দিবেন সে বিষয়ে বিস্তারিত ধারণা লাভ করতে পারেন, এছাড়াও আরও একটি বিষয় স্পষ্ট হতে পারেন যে ঢাকার গুলশান দুই নম্বরের Bulgaria-এর Consulate Office কিংবা দিল্লিতে অবস্থিত Bulgaria-এর Embassy কিংবা Bulgaria-এর Ministry of Education and Science এর কোনও Authorised প্রতিষ্ঠান আছে কী না Bulgaria এর ভাষায় Translate আর Notary-এর জন্য।

 

অনেক সময় আপনার University চাইলে Bank Statement আর Bank Solvency Certificate চাইতে পারে এবং যদি আপনার নিজের Bank Account না থাকে তাহলে যার Bank Account ব্যবহার করবেন তাঁর থেকে একটা Declaration নেওয়ার চেষ্টা করবেন এবং তা 100 টাকার Stamp-এ লিপিবদ্ধ করবেন। Notorised-ও করবেন।



সমস্ত Document Ready-হয়ে গেলে সেগুলো Courier এর সাহায্যে আপনার University-এর International Admission Office-এর কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবেন, আপনার University-এর International Admission Office যেগুলোকে যাচাই করে Bulgaria-এর Ministry of Education and Science-এর কাছে হস্তান্তর করবে। Bulgaria-এর Ministry of Education and Science আপনার Admission এর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে, যদি Bulgaria-এর Ministry of Education and Science এর কর্তৃপক্ষ মনে করে যে আপনি Bulgaria-তে আপনার পছন্দের বিষয়ে পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার জন্য যোগ্যতা সম্পন্ন তাহলে আপনার ঠিকানায় তাঁরা Letter of Acceptance পাঠাবে। পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে 30 Working Days সময় লাগে।

আপনাদের সকলের সুবিধার জন্য আমি Bulgaria-এর একটি University University of Sofia-এর Website-এখানে সংযুক্ত করে দিচ্ছি।

 

Letter of Acceptance হাতে আসার পর আপনি দিল্লিতে অবস্থিত Bulgaria-এর Embassy-এর সাথে যোগাযোগ করে VISA-এর Appointment নিবেন, যেহেতু আপনি Student হিসেবে Bulgaria যেতে চান তাই আপনার VISA-এর Category হবে D. VISA-এর জন্য আপনাকে Interview দিতে হবে এবং নিম্নলিখিত Documents আপনাকে Embassy-তে জমা দিতে হবে:-

i) VISA-এর Application-এর Form যা আপনি Embassy-এর Website থেকে Download করতে পারেন;

ii) Passport, VISA Application-এর সময় আপনি যে Passport জমা দিবেন তার মেয়াদ এমন হতে হবে যে Bulgaria-তে পৌঁছানোর নির্ধারিত তারিখের পরও যাতে আরও তিন মাস কমপক্ষে ব্যবহার করার উপযোগী থাকে এবং দুই পৃষ্ঠা ফাঁকা থাকা আবশ্যক;

iii) Bulgaria-এর Ministry of Education and Science কর্তৃক Issue হওয়া Letter of Acceptance;

iv) Medical Insurance;

v) Bank Statement আর Bank Solvency Certificate;

vi) যদি University VISA-এর আগে Tuition Fees paid-করতে বলে তাহলে আপনাকে Bank-এর থেকে যে আপনি সত্যি University-এর Bank Account-এ Tuition Fees পাঠিয়েছিলেন সেটার প্রমাণ হিসেবে SWIFT Copy জমা দিতে হবে Embassy-এর Authority-এর কাছে;

vii) Affidavit of Financial Sponsorship;

viii) কয়েক কপি ছবি এবং ছবির Background অবশ্যই White হতে হবে;

ix) Flight-এর Reservation-এর কপি;

x) যদি আপনার বয়স আঠারো বছরের নীচে হয় তাহলে Birth Certificate এর কপি এবং আপনার Guardian-এর থেকে একটা Declaration-এর কপি এর ব্যবস্থা করতে হবে যে তাঁরা আপনাকে উচ্চশিক্ষার জন্য Bulgaria-তে পাঠাতে কোনও দ্বিমত পোষণ করছেন না;

xi) সমস্ত Academic Documents (Certificates এবং Transcript) যা বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা সত্যায়িত হতে হবে এবং Embassy কর্তৃপক্ষ যদি মনে করে তাহলে আপনার এ সকল Academic Document-গুলোকে Bulgaria-এর Embassy থেকেও সত্যায়িত করার কথা বলতে পারে;



xii) Birth Certificate-এর কপি, Birth Certificate অবশ্যই English-এ হতে হবে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা সত্যায়িত হতে হবে;

xiii) Proof of Accommodation যদিও Bulgaria-এর VISA Application-এর ক্ষেত্রে সব সময় এটি চাওয়া হয় না;


বিস্তারিত তথ্যের জন্য নীচের Website-টি Check-করতে পারেন:-
https://www.mfa.bg/en/services-travel/consular-services/travel-bulgaria/visa-bulgaria

 

সাধারণতঃ 14 Working Days-এর মতো সময় লাগার কথা VISA-এর ব্যাপারে Decision পেতে তবে প্রকৃতপক্ষে আসলে এ Decision-টি পেতে পাঁচ থেকে ছয় সপ্তাহ এমনকি আরও বেশী সময় লেগে যেতে পারে।

Bulgaria-তে যাওয়ার পর তিন মাসের মধ্যে আপনাকে University-এর মাধ্যমে Registration সম্পন্ন করতে হবে এবং আপনাকে Temporary Residence Permit-এর জন্য Apply-করতে হবে। একটা কথা উল্লেখ করে দিই যেটা আমাকে অনেকে বারবার জিজ্ঞেস করে Bulgaria এর VISA কিংবা Temporary Residence Permit-দিয়ে Schengen ভুক্ত কোনও দেশ ভ্রমণ করা যাবে কী না? সে প্রশ্নের উত্তরে বলতে গেলে Bulgaria আসলে Schengen এর অন্তর্ভুক্ত কোনও দেশ নয়; আর এ কারণে Bulgaria থেকে Germany, France, Austria, Belgium, Netherlands, Sweden, Denmark, Norway, Italy, Spain, Greece এ সকল দেশ ভ্রমণ করতে চাইলে আপনাকে অবশ্যই VISA নিতে হবে।

 

Bulgaria-তে আইনগতভাবে একজন Student-এর সপ্তাহে সর্বোচ্চ বিশ ঘণ্টা কাজের অনুমতি রয়েছে। যেহেতু দেশটির অর্থনৈতিক অবস্থা খুব বেশী একটা ভালো না এজন্য per hour হিসেবে Wage-এর অঙ্ক খুব বেশী একটা ভালো হওয়ার কথা না।European Union-এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্য থেকে Salary-এর দিক বিবেচনায় সবচেয়ে নীচে থাকা দেশ হচ্ছে Bulgaria আর Hungary. তবে এখনও Bulgaria-এর Living Expenses European Union-এর সদস্য অন্যান্য রাষ্ট্রগুলোর তুলনায় কম। এছাড়াও একটু আগে বলেছি যে Bulgaria-তে এখনও Young Generation-এর কিছু মানুষ ছাড়া অন্যান্য সকলের কাছে English সে অর্থে জনপ্রিয় হয়ে উঠে নি; তাই Bulgaria-তে Job পেতে হলে আপনাকে Bulgarian জানাটা উত্তম এবং University থেকে Bulgarian Language-এর Course-এর আয়োজন করা হয়।

তবে একটা কারণে সবাই Bulgaria-কে বিবেচনায় আনতে পারেন আর সেটি হচ্ছে European Union-এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সবচেয়ে সহজে Permanent Residence পাওয়া যায় Bulgaria-তে। এজন্য আপনাকে কমপক্ষে একটানা পাঁচ বছর বৈধ ভাবে Bulgaria-তে বসবাস করতে হবে, এছাড়াও আরও একটি Way-আছে। সেটা হচ্ছে “Naturalisation of becoming a citizen of Bulgaria through Investment”. এ Act-এর অধীনে আপনি দুই বছরের মধ্যে Bulgaria-এর নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন এবং সে ক্ষেত্রে আপনাকে টানা দুই বছর Bulgaria-তে 5,12,600 EURO-এর Investment দেখাতে হবে।

 

এ ছিলো মোটামুটি আজকে Bulgaria-এর পর্ব।

 

আজ তাহলে এখানে শেষ করছি, পরবর্তীতে অন্য কোনও Post নিয়ে আবার আপনাদের সামনে হাজির হবো।

সে পর্যন্ত সকলে ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

আল্লাহ হাফেজ!!!

ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *