Croatia -তে উচ্চশিক্ষা!!!

“Game of Thrones” আজকের এ দিনে জনপ্রিয় এ Television Serial-এর নাম শুনে নি এমন কারও হয় তো বা খোঁজ পাওয়া যাবে না। আর আপনি যদি “Game of Thrones” Television Serial-এর সত্যি একজন নিয়মিত দর্শক থাকেন তাহলে নিশ্চয়ই “Kings Landing”-এ নামটির সাথে পরিচিত। অনেকের অন্তরে হয় তো বা এ জায়গাটি সত্যি সত্যি গেঁথেও গিয়েছে, এমনকি অনেকে মনে মনে কল্পনা করছেন “ইস্! সত্যি যদি এ রকম একটা জায়গার বাস্তবে অস্তিত্ব থেকে থাকে কিংবা সত্যি যদি এ রকম একটা জায়গায় ভ্রমণ করা যেতো তাহলে জীবনে বোধ হয় অনেক বড় একটা স্বপ্ন পূরণ হতো।”
যাঁরা হয় তো বা বাস্তব জীবনেও এ “Kings of Landing” এর সন্ধান করছেন তাঁদেরকে সুখবর দিয়েই আজকের এ  Post শুরু করছি, আসলে “Games of Thrones“ Television Serial-এ যে জায়গাটিকে আমরা “Kings Landing” হিসেবে দেখেছি বাস্তবে সে জায়গাটি আসলে Croatia-এরই একটি নয়নাভিরাম জনপ্রিয় পর্যটনস্থল Dubrovnik. আর হ্যাঁ Croatia সম্পর্কে এমনই আশ্চর্য আর মজার মজার তথ্য দিয়ে আজকে শুরু করছি Croatia-তে উচ্চশিক্ষা বিষয়ক একটি Post.
Croatia Europe মহাদেশের দক্ষিণ-পূর্বে অবস্থিত চোট্ট একটি দেশ যা বাহিরের পৃথিবীর মানুষের কাছে অসাধারণ সৌন্দর্য্যের কিছু Sea beach, ছোটো বড় কিছু দ্বীপ, বিভিন্ন National Park এবং ছোটো-বড় বিভিন্ন পাহাড়-পর্বতের জন্য বিখ্যাত। এছাড়াও কম খরচে ভ্রমণ করা যায় এমন দেশগুলোর মধ্যেও Croatia-একটি। তাই 4.28 Million জনসংখ্যার এ দেশটিতে সরকারি হিসেবে প্রত্যেক বছর গড়ে 10.25 Million-এর মতো Tourist বেড়াতে আসে প্রত্যেক বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে।
Adriatic সাগরের তীরে অবস্থিত Croatia-কে অনেকে Southeastern Europe এবং Central Europe-এর মধ্যাকার Cross Road হিসেবেও আখ্যায়িত করতে চান। Croatia উত্তরপশ্চিম ভাগে Slovenia, উত্তরপূর্ব ভাগে Hungary, পূর্ব দিকে Serbia দক্ষিণ-পূর্ব Bosnia and Herzegovina এবং Montenegro-এর সাথে সংযুক্ত। এছাড়াও Adriatic সাগরের মধ্য দিয়ে Croatia এর সাথে Italy-এর Maritime Border সূচিত হয়েছে। Croatia-এর আয়তন 21,851 Square Miles যা বাংলাদেশের আয়তনের তুলনায় যথেষ্ট কমই বলা চলে।



Croatia-এর অধিবাসীরা “Croat” নামে পরিচিত, Croatian দেশটির রাষ্ট্রভাষা হলেও দেশের বেশীর ভাগ মানুষই English এবং Italian ভাষায় কথা বলতে পারে। “Croat”-রা মূলতঃ Slavic জাতিগোষ্ঠীর সদস্য। 1991 সালের 25th June প্রাক্তন Yugoslavia থেকে বিচ্ছিন্ন হয়ে Croatia-এর স্বাধীনতা ঘোষিত হলেও প্রকৃত অর্থে স্বাধীন হতে Croatia-এর আরও কয়েক মাস সময় লেগে গিয়েছিলো। পার্শ্ববর্তী রাষ্ট্র Serbia-এর সাথে বেশ কয়েক মাস গৃহযুদ্ধের পর আক্ষরিক অর্থে Croatia স্বাধীনতা লাভ করে 1991 সালের 08th October তারিখে। Croatia-কে প্রথম স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া দেশের নাম Slovenia এবং মজার ব্যাপার হচ্ছে Slovenia-কেও সর্বপ্রথম স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছিলো Croatia.
Zagreb Croatia-এর রাজধানী এবং বৃহত্তম নগরী। পৃথিবীর একমাত্র Broken Relationship Museum এ Zagreb শহরেই অবস্থিত যেখানে Break up কিংবা Divorce হয়ে যাওয়ার পর প্রেমিক-প্রেমিকারা কিংবা দম্পতিরা তাঁদের প্রিয় মানুষের দেওয়া উপহারগুলো এ Museum-এ Donate-করে থাকে।
Croatia এমন একটি দেশ যেখানে রাষ্ট্রীয় কিংবা Traditional পোশাকগুলো হাঁটুর নীচ পর্যন্ত পরিধান করা হয়ে থাকে। Luka এবং Mia এ দুইটি Croatia-এর খুবই জনপ্রিয় নাম যেখানে বেশীরভাগ মা-বাবাই তাঁদের ছেলের নাম Luka এবং মেয়ের নাম Mia রেখে থাকেন। Croatian-রা বৈবাহিক জীবন অতিবাহিত করতে খুবই ভালোবাসে এবং সন্তান জন্ম দেওয়াকে Croatian-রা খুবই আনন্দের চোখে দেখে। কোনও পরিবারে যদি নতুন সন্তানের আগমন ঘটে তাহলে সবাই বলে যে ঘরে এক নতুন আলো এসেছে। শুনতে আশ্চর্য লাগলেও এটি সত্যি যে Croatia-তে মেয়েরা তাঁদের স্বামীর নাম ধরে ডাকতে পারে না কিন্তু বাচ্চারা ঠিকই তাঁদের বাবার নাম ধরে ডাকতে পারবে। সপ্তাহে একদিন Croatia-এর সাধারণ মানুষ গাড়ি চালানো থেকে বিরত থাকে পরিবেশ দূষণের কথা মাথায় রেখে এবং এ দিনটি সপ্তাহের কোন দিন হবে তা তাঁর গাড়ির Number Plate-এর ওপর নির্ধারিত হয়।
শুনতে আশ্চর্য মনে হলেও সত্যি যে Croatia-তে ছেলেদের তুলনায় মেয়েরা সংখ্যায় অনেক বেশী। Croatia-তে ষোলো বছর বয়সে একজন ভোটাধিকার লাভ করতে পারে তবে শর্ত হচ্ছে তাকে Job-করতে হবে; অন্যথায় তাঁকে আঠারো বছর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।
Croatia-এর অধিকাংশ মানুষই Roman Catholic Christianity-তে বিশ্বাসী। Croatia-এর জাতীয় মুদ্রার নাম Croatian Kuna. 01 EURO =7.44  Croatian Kuna কিংবা 01 Croatian Kuna = 12.61 Bangladeshi Taka.
1991-সালে স্বাধীনতা লাভের পর থেকে ধীরে ধীরে অর্থনৈতিক উন্নতির পথে অগ্রসর হতে থাকে Croatia. 2013-সালে Croatia European Union-এর অন্তর্ভুক্ত হয় এবং খুব শীঘ্রই Croatia Europe-এর বিভিন্ন দেশের সমন্বয়ে গঠিত হওয়া Common Border Frame অর্থাৎ Schengen-এর তালিকায় অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। Croatia-এর ভাষায় দেশটির নাম “Hravatska”. European Union-এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে Croatia একমাত্র দেশ যাঁরা Red Passport এর পরিবর্তে গাঢ় নীল রঙের পাসপোর্ট ব্যবহার করে। Croatia-এর নিজস্ব কোনও সুসংগঠিত সামরিক বাহিনী নেই।
Street Club Croatia-তে খুবই জনপ্রিয় এবং দেশটির শহর এলাকার যততত্র এ Street Club-এর উপস্থিতি দেখা যায়, Croatian-রা মদ পান করতে প্রচুর পরিমাণে ভালোবাসে। Croatia-এর জনপ্রিয় Alcoholic Beverage-এর মধ্যে রয়েছে Rakija এবং বেশ কিছু Wine.
পর্যটকদের কাছে Croatia-এর জনপ্রিয় কিছু স্থানের মধ্যে রয়েছে Split, Zadar, Dubrovnik, Pula, Hvar, Rijeka, Omiš, Brač এর মতো কিছু নয়নাভিরাম সামুদ্রিক সৈকত, Plitvice National Park এবং বেশ কিছু পাহাড়-পর্বত। Troglav Croatia-এর সর্বোচ্চ শৃঙ্গ যার উচ্চতা 1,913 Metre. Croatia-এর Sea-beach গুলো খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন এবং বলা হয়ে থাকে Croatia-এর সমুদ্র না কী এ পৃথিবীর সমস্ত সমুদ্রগুলোর মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার দিক থেকে তিন নম্বর স্থানে রয়েছে।
পৃথিবীর সবচেয়ে ছোটো শহর Hum Croatia-তে অবস্থিত যেখানে মাত্র একত্রিশ জন লোকের বসবাস। এছাড়াও পৃথিবীর সবচেয়ে ছোটো পাখি Humming Bird এর একটি প্রজাতি  Macroglossum stellatarum Croatia-তে প্রচুর পরিমাণে দেখা যায়। পাশ্চাত্যের পুরুষদের কাছে বহুল জনপ্রিয় Necktie এর প্রথম প্রচলন শুরু হয় Croatia-তে। আবার 1783-সালে প্রথম Parachute-এর আবিষ্কার হয় Croatia-তে।
“Nikola Tesla” এ নামটির সাথে পরিচয় নেই এমন কারও খোঁজ পাওয়া যাবে না। Infrared Ray থেকে আরম্ভ করে Alternating Current, Tesla Coil-সহ বহু মূল্যবান আবিষ্কারের সাথে যুক্ত থাকা এ প্রতিভাবান বিজ্ঞানীর জন্ম হয়েছিলো Croatia-তে। ধারণা করা হয়ে থাকে যে তিনি কোনও ধরণের তার ছাড়াই বিদ্যুৎ পরিবহণের পদ্ধতির উদ্ভাবন করেছিলেন কিন্তু এক অজানা কারণে সেটি চাপা পড়ে যায়। Magnetic Induction পরিমাপের SI Unit Tesla যা তাঁর নাম অনুসারে রাখা হয়েছে। এছাড়াও 1939-সালে Chemistry-তে Nobel পুরস্কারের সম্মাননা লাভ করা Leopold Ružička এবং 1975-সালে Stereochemistry-এর ওপর অসাধারণ গবেষণাধর্মী কাজের জন্য Nobel পুরস্কার লাভ করা Vladimir Prelog ছিলেন Croatian.
বাংলাদেশের মানুষের কাছে Croatia সর্বপ্রথম আলোচনায় আসে 2018-সালের FIFA World Cup Tournament-এর সময়, সে বার Argentina, Denmark, England-এর মতো শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে Final-এর Ticket পায় Zlatko Dalić-এর Croatia. Final-এ যদিও Runners-up হয়েও সন্তুষ্ট থাকতে হয় Croatian-দেরকে কিন্তু সেবার ঠিকই সেরা Footballer হিসেবে “Golden Ball” এর পুরস্কার পেয়েছিলেন Croatia-এর অধিনায়ক এবং Mid-fielder Luka Modrić. এমনকি সে বছর FIFA-এর সর্বোচ্চ সম্মাননা Ballon D’or এর খেতাবও লাভ করেছিলেন Luka Modrić. এছাড়াও পুরো Tournament জুড়ে বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কিংবা বিভিন্ন গণমাধ্যমে Croatia-এর President Kolinda Grabar-Kitarović এর নাম ঘুরে ফিরে আলোচনায় ছিলো একজন আবেদনময়ী নারী President হিসেবে। Luka Modrić এর পাশাপাশি গত বছর “Greatest show on the earth” খ্যাত এ  টুর্নামেন্টেও আলো ছড়িয়েছিলেন Ivan Rakitić, Mario Mandžukić, Mateo Kovačić, Ivan Perišić-এর মতো Footballer-রা। এমনকি 1998-সালে অনুষ্ঠিত FIFA WORLD CUP Tournament-এর সর্বোচ্চ গোলদাতা হিসেবে “Golden Boot” জয়ী Davor Šuker-ও ছিলেন একজন Croatian.



এ তো গেলো Croatia-এর কথা, আশা করি আমার এ সামান্য তথ্যের সহযোগে আপনাদের সামনে তুলে ধরতে পেরেছি Croatia সম্পর্কে এবং আমি বিশ্বাস করি এ পর্যন্ত আসার পর আপনারা হয় তো এখনই অনেকে আগ্রহী এ দেশটিতে কীভাবে আসা যাবে বিশেষ করে Student VISA-এর মাধ্যমে কিংবা Croatia-এর কোনও University-তে আপনাকে ভর্তি হতে হলে কী কী Requirement Fulfil-করতে হবে কিংবা একজন Student হিসেবে আপনি Croatia-তে কী কী সুবিধা পেতে পারেন বিশেষ করে Job Opportunities কিংবা এখানকার Immigration Process সব নিয়ে নিশ্চয়ই হাজারো প্রশ্ন উঁকি দিচ্ছে আপনার মাঝে। চলুন সে সকল প্রশ্নের উত্তর খুঁজে বের করা যা-ক!!!
Croatia-এর কিছু উল্লেখযোগ্য University of Zagreb, University of Rijeka, University of Zadar, Sveučilište u Splitu, University of Dubrovnik ইত্যাদি উল্লেখযোগ্য।
Croatia-এর University-গুলোতে European Union-এর সদস্য নয় কিংবা প্রাক্তন Yugoslavia-এর সদস্য নয় এমন রাষ্ট্রের নাগরিকদের ক্ষেত্রে সে রকম ভাবে Scholarship-এর সুবিধা নেই। Croatia-তে একজন Student Bachelor, Masters কিংবা Ph.D. করতে পারে, Ph.D. এর ক্ষেত্রে যাঁরা আগ্রহী তাঁদের জন্য সবচেয়ে ভালো হয় সংশ্লিষ্ট University-এর সংশ্লিষ্ট Faculty-এর সাথে যোগাযোগ করা আর Bachelor programme-এর ক্ষেত্রে Croatia-এর সবচেয়ে বড় সীমাবদ্ধতা হচ্ছে English Language-এ খুব বেশী programme-নেই, University of Zagreb যেটি Croatia-এর সবচেয়ে বড় University সেখানে Bachelor Level-এ English Language-এ programme মাত্র দুইটি। Croatia-এর বেশীর ভাগ University-গুলোতে Admission এর ক্ষেত্রে IELTS-এর বাধ্যবাধকতা রয়েছে। University of Zagreb, University of Nord-এর মতো বড় University-গুলোতে Admission পাওয়ার জন্য IELTS Score কমপক্ষে 6.0 থাকা আবশ্যক।
Croatia-এর University-গুলোতে Centralised প্রক্রিয়ায় Admission-এর জন্য Apply-করতে হয়। এজন্য আপনাকে নিম্নের উল্লিখিত Link-এর যে কোনও একটিতে গিয়ে Account Open-করে Log in করতে হবে এবং আপনার Admission-এর ব্যাপারে Application প্রক্রিয়া শুরু করতে হবে:-
বিস্তারিত তথ্যের জন্য নীচের দেওয়া Website Check-করতে পারেন:-
Croatia-এর University-গুলোতে Application Process অনেক জটিল এবং অনেকটা সময় সাপেক্ষ। তাই আপনাকে কমপক্ষে ছয় মাস পূর্ব থেকে Application-এর কাজ শুরু করতে হবে। February এবং July বছরে এ দুইবার Admission-এর জন্য Application করা যায়। তবে European Union-ভুক্ত দেশগুলোর বাহিরে অন্য কোনও দেশ থেকে আসা শিক্ষার্থীদের ক্ষেত্রে February নির্ধারিত সময়। Masters programme-এর ক্ষেত্রে আগ্রহী শিক্ষার্থীদের ক্ষেত্রে কোনও সময় July-এর দিকেও Application Start করার সুযোগ রয়েছে।
বিস্তারিত:https://www.studij.hr/calendar
Account Open হয়ে যাওয়ার পর আপনাকে একটা Admissible Form-দেওয়া হবে, সেটা Fill-up করতে হবে Relevant তথ্যের সাহায্য। আপনি আপনার পছন্দের ক্রম অনুসারে দশটি Subject-এর Selection দিতে পারবেন, Bachelor programme এর জন্য ক্ষেত্রে আগ্রহী Student-দেরকে অনেক সময় State Matura Exam.-এ অংশ নিতে বলা হয়, State Matura Exam. এ পাশ করলে তবে আপনার Application-টি Bachelor Admission-এর জন্য গৃহীত হবে। Online-এ Application শেষ করার পর আপনার E-mail এ একটি PDF File পাঠানো হবে, সেটাকে Print করে যথোপযুক্ত স্থানে আপনার Signature প্রদান করতে হবে। এরপর আপনার যাবতীয় Academic Documents (চেষ্টা করবেন যাতে আপনার Certificate এবং Mark-sheet গুলোকে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে নিতে), Passport-এর Biographical Page-এর কপি, English Proficiency Certificate, Résumé (Europass Format-এর), আপনার ছবি ও অন্যান্য প্রয়োজনীয় Document-সহ  Central Admission Office-এর কাছে Courier করে পাঠাতে হবে। অনেক সময় আপনার পছন্দের University কিংবা Central Admission Office-এর কর্তৃপক্ষ যদি মনে করে যে আপনার অর্জিত Degree-কে তাঁদের Standard অনুযায়ী Equivalent-করার প্ৰয়োজন সেক্ষেত্রে আপনাকে আবার নতুন করে আপনার Course Description, Syllabus, Academic Certificate এবং Transcript-এর কপি Courier করতে হবে এ Central Admission Office Authority-এর কাছে কিংবা University চাইলে আপনাকে সরাসরি University-এর ঠিকানায় Courier করতে হবে। সাথে প্রয়োজন একটা Application Form যা আপনি University-এর Website-এ খুঁজে পাবেন, যেমন University of Zagreb কীভাবে আপনার Bachelor, Masters অথবা H.S.C. Degree-কে Equivalent করবে তা বিস্তারিতভাবে জানতে এ Link থেকে ঘুরে আসতে পারেন:-



Degree Equivalence এর ক্ষেত্রে 400 Croatian Kuna-এর একটি Fees প্রদান করতে হয়, Masters-এর Applicant-দেরকে সাধারণত Degree Equivalence-এর কথা বলা হয় বেশীর ভাগ ক্ষেত্রে। সাধারণত প্রত্যেক বছরের September কিংবা October মাস থেকে Croatia-তে Academic Session-শুরু হয়। Croatia-এর University-গুলোতে Admission পাওয়ার এ Application-এর System-কে আপনি তুলনা করতে পারেন Sweden-এর University-গুলোতে Admission পাওয়ার জন্য আমরা যেভাবে Application করে থাকি অনেকটা সে রকম। সমস্ত Document যাচাই-বাছাই করে July মাসের দিকে তাঁরা প্রথম List Publish করে কারা কারা Admission পেতে পারে সে বিষয়ে, Bachelor Programme-এর জন্য যাঁরা Apply-করেছেন তাঁদের প্রক্রিয়া এখানে শেষ। তাঁদেরকে এবার Registration-এর মাধ্যমে University-এর Enrolment সম্পন্ন করতে হবে। এ সময় চাইলে একজন Student তাঁর পছন্দের ক্রমের পরিবর্তন করতে পারে যেটা সে Application-এর শুরুতে করেছিলো। যেমন কারও যদি University of Zagreb First Choice হয়ে থাকে Bachelor of Science Complete করার জন্য Economics-এ এবং তাঁর যদি কথার কথা Third Choice থেকে থাকে For example University of Rijeka-এর কোনও Subject তাহলে University of Zagreb-এর জায়গায় সে Change-করে University of Rijeka-এর সে Subject-কে First Choice-এ আনতে পারে। University চাইলে তাঁকে এ সময় আরও একবার প্রয়োজনীয় Document পাঠানোর জন্য তাগিদ দিতে পারে। Enrolment Complete-করার পর University-এর থেকে তাঁর কাছে Letter of Admission Issue করা হবে, সেই সাথে সে দেশের Ministry of Education থেকেও তাঁকে আরও একটি Letter পাঠানো হবে যা VISA Application-এর সময় তাঁকে Submission-করতে হবে। Postgraduate Applicant-দের ক্ষেত্রে প্রথমে দুইবার List Publish করা হয়, প্রথম Call-এ যাঁদেরকে Admission-এর জন্য ডাকা হবে তাঁদের মধ্যে কেউ যদি Admission Confirm না করে তাহলে সে ক্ষেত্রে Second List Call-করা হবে এবং এরও কিছু দিন পর দুর্ভাগ্যবশতঃ যাঁরা Admission-এর জন্য মনোনয়ন পান নি এ দুই তালিকার কোনও জায়গাতে তাঁদেরও একটি List প্রণয়ন করা হবে। Undergraduate programme-এর ক্ষেত্রে প্রত্যেক বছর September মাসের মাঝামাঝি সময় ক্লাস শুরু হয় আর Masters-এর Student-দের ক্ষেত্রে ক্লাস শুরু হয় October-এ গিয়ে। Croatia-এর University-গুলোর ক্ষেত্রে Admission process আসলে অনেক বেশী Complex এবং আমাকে দুই রাত Study করে এ বিষয়ে লিখতে হচ্ছে, এরপরেও আমি নিশ্চিত নই যে আমার দেওয়া Information সত্যি কতোটুকু সঠিক। তাই যদি কেউ সত্যি উচ্চশিক্ষার জন্য Croatia-তে আগ্রহী হন আমি বলবো নিজের থেকে এ ব্যাপারে একবার Study করে নিবেন কীভাবে আপনি Application করবেন আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে সে বিষয়ে। আরও ভালো হয় যদি আপনি আপনার পছন্দের বিশ্ববিদ্যালয় কিংবা Central Admission Office-এর সাথে যোগাযোগ করে নিশ্চিত হয়ে নেন যাবতীয় বিষয়ে।
Croatia-এর কোনও Embassy Bangladesh-এ নেই, তাই VISA-এর জন্য আপনাকে Delhi-তে যেতে হবে।
VFS Global-এর মাধ্যমে আপনি আপনার VISA-এর যাবতীয় Documents জমা দিবেন। আপনাদের সকলের অবগতির জন্য VFS Global এবং দিল্লিতে অবস্থিত Croatia-এর Embassy-এর ঠিকানা আমি এখানে সংযুক্ত করে দিচ্ছি।
Embassy of Croatia in New Delhi,
A-15, West End Colony, Near Shanti Niketan,
New Delhi, Delhi-110021, India;
Phone Number:- +911141663101;
VFS Global Services Pte. Limited,
Shivaji Stadium Metro Station, Mezzanine Level,
Baba Kharak Singh Marg, Connaught Place,
New Delhi, Delhi-110001
Phone Number:- +912267866020
নিম্নের উল্লেখিত Link থেকে আপনি Croatia-এর VISA Application জমা দেওয়ার জন্য Appointment পেতে পারেন:-
Croatia-এর VISA-এর জন্য কোনও Interview-এর প্রয়োজন হয় না, কেবল মাত্র Document Submission করতে হয়। বিস্তারিত তথ্যের জন্য আপনি দিল্লিতে অবস্থিত Croatia-এর Embassy কিংবা VFS Global-এর সাথে যোগাযোগ করে দেখতে পারেন। VISA-এর Fees 60 EURO বা 5,000 Indian Rupee-এর কাছাকাছি।



যেহেতু আপনি Student VISA-এর মাধ্যমে Croatia যাবেন তাই অন্যান্য European Union ভুক্ত দেশের মতো আপনাকে D Category-তে VISA-এর জন্য Apply-করতে হবে। VISA Application-এর জন্য নিম্নলিখিত Documents প্রয়োজন:-
i) VISA Application Form যা আপনি Embassy-এর Website-এ পাবেন কিংবা VFS Global-এর Website-এও খুঁজে পাবেন (https://crovisa.mvep.hr/default.aspx?langId=en);
ii) Passport (Passport-এর মেয়াদ কমপক্ষে ছয় মাস হতে হবে এবং অন্ততঃ পক্ষে দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে);
iii) 35mm X 45mm-এর White Background-এর কয়েক কপি ছবি;
iv) Covering Letter (Covering Letter-এ Applicant-এর Details, Passport-এর Details, Travel Details এবং Sponsor-এর বিস্তারিত বর্ণনা থাকতে হবে);
v) University-এর Enrolment Letter;
vi) Approval Letter যা Croatia-এর Ministry of Education কর্তৃক Issue-হতে হবে;
vii) সমস্ত Academic Documents (Certificates এবং Transcript), সমস্ত Academic Documents অবশ্যই English-এ হতে হবে এবং বাংলাদেশের শিক্ষা-মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা সত্যায়িত হতে হবে;
viii) যদি University Tuition Fees paid-করতে বলে VISA-এর Application জমা দেওয়ার পূর্বে তাহলে Tuition Fees payment-এর Receipt;
ix) Proof of Accommodation;
x) Birth Certificate-এর কপি, Birth Certificate অবশ্যই English-এ হতে হবে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারা সত্যায়িত হতে হবে;
xi)Police Clearance-এর কপি;
xii) Health Insurance-এর কপি;
xiii) Motivational Letter;
xiv) Bank Statement এবং Solvency Certificate ও সেই সাথে Affidavit of Financial Sponsorship;
xv) English Proficiency-এর Certificate (যদি প্রয়োজন হয়);
xvi) Flight Reservation-এর কপি;
নির্ধারিত VISA Application Centre (বিস্তারিত তথ্যের জন্য অবশ্যই একবার দিল্লিতে অবস্থিত Croatia-এর Embassy আর VFS Global-এর সাথে যোগাযোগ করে নিবেন VISA Application-এর ব্যাপারে কোনও চূড়ান্ত পদক্ষেপ গ্রহণের পূর্বে) এর মাধ্যমে আপনার প্রয়োজনীয় Documents জমা দেওয়ার দিন হতে 15 Working Days সময় লাগবে (কখনও কখনও পাঁচ থেকে ছয় সপ্তাহও হতে সময় লাগতে পারে) VISA-এর ব্যাপারে Decision-পেতে।
Croatia-তে পৌঁছানোর পর যত দ্রুত সম্ভব (পারলে 72 hours-এর মধ্যে) আপনাকে Temporary Residence Permit-এর জন্য Apply-করতে হবে। Croatia-তে পৌঁছানোর পর আপনাকে সবার আগে স্থানীয় Police কর্তৃপক্ষের কাছে Registration করতে হবে একদিনের মধ্যে, যদি আপনি University-এর Dormitory-তে Accommodation পান তাহলে Dormitory-এর কর্তৃপক্ষ সাধারণত আপনার হয়ে এ Registration প্রক্রিয়া সম্পন্ন করে দিবে, অন্যথায় আপনার Flat Owner-এর মাধ্যমে যতো দ্রুত সম্ভব আপনি স্থানীয় Police কর্তৃপক্ষের কাছে Registration করবেন। University-তে Registration সম্পন্ন করবেন এবং Temporary Residence Permit-এর জন্য আবেদন করবেন।
Temporary Residence Permit-এর জন্য Application করতে নিম্নলিখিত Documents প্রয়োজন:-
i) Passport;
ii) VISA-এর Copy;
iii) Health Insurance;
iv) University-তে Registration করার পর University-এর থেকে পাওয়া Enrolment Letter এবং প্রয়োজন হলে Croatia-এর Ministry of Finance থেকে Issue হওয়া Approval Letter;
v) Bank Statement এবং Bank Solvency-এর Certificate ও Affidavit of Financial Sponsorship;
vi) 35mm X 45mm-এর White Background-এর কয়েক কপি ছবি;
vii) Proof of Accommodation;
viii) Birth Certificate-এর কপি, Birth Certificate অবশ্যই English-এ হতে হবে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারা সত্যায়িত হতে হবে;
ix) Police Clearance-এর কপি;
এছাড়াও একটি Temporary Residence Application-এর Form Attach-করতে হবে যা নীচে পাওয়া Website-এর Link থেকে আপনি Download করতে পারবেন।
Temporary Residence Permit-এর জন্য Apply-করতে হলে 450 থেকে 750 Croatian Kuna-এর প্রয়োজন হতে পারে এবং Temporary Residence Permit-এর ব্যাপারে সিদ্ধান্ত আসতে 30 days-এর মতো সময় লাগতে পারে।

Reference:-

ক্রমবর্ধমান Tourism-এর জন্য বর্তমানে Croatia-তে Living Expenses বেড়ে গিয়েছে, বর্তমানে Croatia-তে থাকা-খাওয়া সহ যাবতীয় খরচ মিলিয়ে একজন Student-এর মাসে 300-320 EURO প্রয়োজন হতে পারে। রাজধানী Zagreb-এর ক্ষেত্রে এ হিসেব বেড়ে 450-500 এর কাছাকছিও চলে যেতে পারে। তবে একজন Student সপ্তাহে কতোটুকু কাজ করতে পারবে সে বিষয়ে Croatia-এর আইনে স্পষ্ট করে কিছু বলা নেই। Croatia-তে একজন Student Summer-কে বেছে নয় মূলতঃ কাজের জন্য কারণ Croatia-এর Economy Tourism ভিত্তিক হওয়ায় এখানকার বিভিন্ন Tourist Spot বা Resort-গুলোতে Summer-এর সময় Full-time কাজ করে অনেক ক্ষেত্রে 1500-2000 EURO আয় করা যায়। বছরের বাকী সময়গুলোতে Job করা যায় কিন্তু বেশীর ভাগ Eastern Europe-এর দেশের মতো Croatia-তে Income খুব বেশী একটা ঊর্ধ্বমুখী নয়, গড়ে একজন সাধারণ Croatian-এর এক মাসের বেতন 505 EURO-এর মতো। তবে এখানেও Income-এর সাথে Living Expenses-এর বড় একটি অসামঞ্জস্য রয়েছে কিন্তু তার পরেও Croatia-এর অর্থনীতিকে এখন পর্যন্ত ইউরোপের মধ্যে দ্রুত বর্ধনশীল অর্থনীতি বলা যায়। আর Croatia যেহেতু English speaking country না তাই এখানে Job পেতে হলে Croatia-এর ভাষা জানাটা উত্তম।



আরেকটি জিনিস উল্লেখ করে দিই। Croatia যেহেতু এখনও Schengen ভুক্ত হয় নি তাই Croatia-থেকে Germany, France, Italy, Spain, Greece, Norway, France, Denmark, Finland, Sweden, Austria, Slovenia-এ সকল দেশে দেশে হলে Valid VISA-এর প্রয়োজন।
একটানা পাঁচ বছর বৈধভাবে Croatia-তে বসবাস করার পর আপনি Croatia-তে Permanent Residence-এর জন্য আবেদন করতে পারেন। Croatia-তে Permanent Residence-এর জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই Croatian ভাষায় দক্ষ হতে হবে এবং আপনার Income গড়পত্তা একজন Croatia-এর নাগরিকের সমান হতে হবে। উল্লেখ্য যে Croatia Dual Citizenship Allow-করে না।
আজ তাহলে এখানে শেষ করছি।
আশা করি Croatia নিয়ে আমার এ লেখা আপনাদের কাছে ভালো লেগেছে।
সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন!!!
আল্লাহ্ হাফেজ!!!
ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *