Erasmus+ Exchange Study Programme!!!

Erasmus+ Exchange Study Programme হচ্ছে এমন একটি Programme যেখানে একজন Student কোনও একটি Particular Semester কিংবা কোনও একটি Particular Academic Year তাঁর নিজস্ব University এর নিজস্ব Department এর সাথে Collaboration রয়েছে এমন কোনও একটি বিশ্ববিদ্যালয়ে অতিবাহিত করে একজন Exchange Student হিসেবে, অনেকে এ Exchange Study Programme-কে Mobility Programme হিসেবেও নাম দিয়ে থাকেন।
Erasmus এর পূর্ণরূপ হচ্ছে EuRopean Community Action Scheme for the Mobility of University Students. 1969-সালে সর্বপ্রথম Sofia Corradi নামক এক Italian মহিলা এ ধরণের একটি প্রস্তাবনা প্রদান করেন এবং তাঁর এ প্রস্তাবনাটি পরবর্তীতে Italy-এ একটি Conference-এ গৃহীত হয় যেখানে তিনি Academic এবং Institutional Way-তে Europe-এর বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা শিক্ষার্থীদের মাঝে Cultural Experience এবং সেই সাথে বিভিন্ন ধরণের Academic Exchange এর ব্যাপারে একটি খসড়া প্রস্তাব তুলে ধরেন। 1983-সালে European Union গঠিত হয় এবং 1987-সালের দিকে তাঁর এ প্রস্তাবনাটি সে সময় European Union এর সদস্য দেশগুলোর মাঝে জনপ্ৰিয়তা লাভ করে। প্রথম দিকে এ Erasmus+ Exchange Programme-টি European Union-এর সদস্য কিছু রাষ্ট্রের মধ্যে সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে European Union-এর সদস্য নয় এমন অনেক রাষ্ট্র যেমনঃ Turkey, Ukraine, Norway, Serbia এ সকল দেশেও এ ধরণের Exchange Study programme জনপ্রিয়তা লাভ করে।



Erasmus+ Exchange Study programme মূলতঃ একটি Scholarship Programme. এ porgramme এর আলোকে আপনি আপনার University-তে আপনার Department এর সাথে Collaboration আছে এমন কোনও একটি বিশ্ববিদ্যালয়ে গিয়ে এক Semester কিংবা অনেক সময় একটি Academic Year Complete করতে পারবেন। আপনার University আপনার জন্য Monthly Stipend এর ব্যবস্থা করবে, Monthly কী রকম Stipend আপনি পাবেন সেটা নির্ভর করবে প্রথমে আপনি যে University-এর Student সে University এর নীতিমালার ওপর এবং সেই সাথে অনেক সময় যে Country আপনি Choose করবেন সে Country এর অর্থনৈতিক অবস্থা কিংবা জীবনযাত্রার ব্যয়ের ওপর ভিত্তি করেও Stipend-এর Amount নির্ধারিত হতে পারে। যেমনঃ আমি Turkey-তে অবস্থিত Kütahya Dumlupinar University-তে গিয়েছিলাম গত বছরের February মাসে Erasmus+ Exchange Study Complete করতে এবং যেহেতু Turkey-তে জীবনযাত্রার ব্যয় অনেক কম Europe-এর অন্যান্য অনেক দেশ থেকে তাই Monthly হিসেবে আমার জন্য Stipend বরাদ্দ ছিলো 420 EURO. Norway কিংবা Sweden এ যদি আমি যেতাম Erasmus+ Exchange Study programme Complete করতে সেক্ষেত্রে হয় তো বা আমার জন্য Monthly হিসেবে আমার জন্য Stipend বরাদ্দ হতো 750 EURO এর মতো কেননা এ সকল দেশে জীবনযাত্রার ব্যয় ইউরোপের অন্যান্য দেশ থেকে অনেক বেশী। আবার Austria কিংবা France যে সকল দেশ যেখানে জীবনযাত্রার ব্যয় মাঝারি ধরণের সে সকল দেশের ক্ষেত্রে Monthly হিসেবে Stipend এর পরিমাণ হতো 600 EURO এর মতো। সাধারণ University-গুলো এককালীনভাবে Stipend প্রদান করে থাকে, আমার ক্ষেত্রে Mobility Duration চার মাস ধরে আমার University এককালীন 1800 EURO এর কাছাকাছি একটা Amount প্রদান করেছিলো তবে কিছু কিছু University এককালীন অর্থের পরিবর্তে Monthly Basis-এ আপনাকে Stipend প্রদান করবে।
পুরো Erasmus+ Exchange Study programme-টি আয়োজিত হয় European Union-এর Framework এ এবং European Union-এর দেওয়া কিছু Standard এর ওপর ভিত্তি করে। Erasmus+ Exchange Study programme-এর আওতায় European Union ভুক্ত 27-টি দেশ ছাড়াও Norway, Switzerland, Liechtenstein, Iceland এমনকি Turkey, Ukraine, Serbia এর মতো দেশেও যাওয়া যায় যাঁরা European Union-এর সদস্য নয়। মূলতঃ ESN অর্থাৎ Erasmus Student Network এর অধীনে যে সকল দেশের নাম রয়েছে সে সকল দেশের কোনও বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা যে কোনও শিক্ষার্থী এ Erasmus+ Exchange Study programme-এ অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারে।



Erasmus+ Exchange Programme-এ Apply করতে হলে আপনাকে কমপক্ষে এক সেমিস্টার (অনেক বিশ্ববিদ্যালয়ে এক বছরের কথাও বলা হয়) শেষ করতে হবে এবং প্রত্যেক University-এরই একটা Minimum Requirement রয়েছে যেগুলো Fulfil করতে পারলে তবেই আপনি Erasmus+ Exchange Programme-এ অংশ নেওয়ার জন্য Eligible হিসেবে বিবেচিত হবেন। যেমনঃ আমার আগের University-তে নিয়ম ছিলো যে Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে হলে Corrected Credit Index (আমাদের দেশে আমরা যেটাকে CGPA বলে থাকি) 2.5 হতে হবে Out of 05-এ। অনেক University আবার Language Requirement উল্লেখ করে দেয়, Turkey-তে আমি যেমন দেখেছিলাম আমি যে University-তে Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে গিয়েছিলাম সে University-তে আবার আলাদাভাবে প্রত্যেক Student-এর Language Proficiency যাচাই করা হতো. অনেক দেশে যেমনঃ Hungary-তে নিয়ম আছে যে Scholarship Holder কেউ কোনও ধরণের Exchange Programme-এ অংশগ্রহণ করতে পারবে না। আপনি চাইলেই আপনার পছন্দমতো University কিংবা Country Select করতে পারবেন না, আপনাকে আপনার University-এর আপনার Department এর সাথে কোন দেশের কোন কোন University এর Eramus+ Exchange Study Programme-এ অংশগ্রহণ করার জন্য Agreement রয়েছে সেটার ভিত্তিতে সকল সিদ্ধান্ত নিতে হবে। কিছু কিছু University আবার উল্লেখ করে দেয় যে আপনি Eramus+ Exchange Study Programme-এ অংশগ্রহণ করার জন্য কেবলমাত্র তখনই Nominated হবেন যখন আপনার একটি নির্দিষ্ট সংখ্যক Credit Complete থাকবে।
Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে হলে আপনাকে সবার প্রথমে আপনার University-এর দেওয়া যাবতীয় Requirement Fulfil করতে হবে, এরপর আপনি Eligible হিসেবে বিবেচিত হলে আপনাকে আপনাকে আপনার University-এর আপনার Department এর সাথে কোন দেশের কোন কোন University এর Agreement রয়েছে Eramus+ Exchange Study Programme-এ অংশগ্রহণ করার জন্য সেটার তালিকা থেকে পছন্দমতো একটি University Choose করতে হবে, আপনি চাইলে অনেক সময় এ রকম করতে পারেন যে এ University আমার প্রথম পছন্দ, এটি দ্বিতীয়, এরপর এ University তৃতীয় এভাবে আপনার পছন্দের ক্রম সাজাতে পারবেন। তবে High Profile-এর অনেক University এ সকল Requirement-এর পাশাপাশি কিছু Extra Requirement উল্লেখ করে দেয়। যেমনঃ University of Groningen, Lund University-এর মতো কিছু University-এর Website-এ আমি দেখেছি যে তাঁদের University-তে Erasmus+ Exchange Study Programme এ অংশগ্রহণ করার জন্য আপনার IELTS Score Minimum 6.5 কিংবা TOEFL Score 81 (IBT) থাকতে হবে। আপনি University-তে বর্তমানে পড়াশুনা করছেন সে University এবং সেই সাথে আপনি যে University-তে Erasmus+ Exchange Study Programme এ অংশ নিতে আগ্রহী সে University-এর যাবতীয় Requirement Fulfil করার পর আপনি আপনার University-এর International Office-এর সাথে যোগাযোগ করবেন, তখন আপনার বর্তমান University এর International Office থেকে আপনি যে University-তে Erasmus+ Exchange Study Programme এ অংশ নিতে আগ্রহী সে University-এর International Office-এর কাছে Nomination Letter পাঠাবে। প্রত্যেক University-এর International Office-এ একজন Erasmus+ Co-ordinator থাকেন, অনেক University-এর ক্ষেত্রে দেখা যায় প্রত্যেক Department-এ একজন Departmental Erasmus+ Co-ordinator থাকেন। তিনি আপনার হয়ে এ Nomination Letter Send করেন। University ভেদে কিছু আলাদা আলাদা Rules রয়েছে, আমার আগের University-তে নিয়ম ছিলো যে যাঁরা Erasmus+ Exchange Study Programme এ অংশ নিতে আগ্রহী তাঁদেরকে একটি নির্দিষ্ট Deadline এর ভেতর যাবতীয় Academic Document (Certificate এবং Mark-sheet). Language Proficiency Certificate (যদি প্রয়োজন হয়) এবং একটি Motivational Letter University-এর Web Portal-এ Upload করতে হতো। আবার আমি যে University-তে গিয়েছিলাম Erasmus+ Exchange Study Programme-এ অংশ নিতে সেখানে তাঁদেরকে শুধু E-mail এর মাধ্যমে কিছু Document পাঠালে হয়ে যেতো। অনেক University-তে আবার দেখেছি কেবল তাঁদেরকে Erasmus+ Exchange Study Programme এ অংশ নিতে দেওয়া হতো যাঁরা সে University এর আয়োজিত Placement Test-এ উত্তীর্ণ হতে পারতেন। কিছু কিছু University-তে এমনও দেখেছি যে আপনার বর্তমান University-এর Requirement Fulfil করার পর তাঁরা যখন আপনার হয়ে Nomination Letter Send করবে যে আপনাকে তাঁরা এ University-তে পাঠাচ্ছে Erasmus+ Exchange Study Programme এ অংশ নিতে সে University-এর Web Portal-এ একটি নির্দিষ্ট Deadline-এর মধ্যে সকল Document Upload করতে হবে। এজন্য যেটা করণীয় সেটা হচ্ছে হচ্ছে আপনার বর্তমান University এবং আপনি যে University-তে Eramus+ Exchange Study Programme-এ অংশগ্রহণ করার জন্য আগ্রহী সে University এর Website কিংবা International Office এর সাথে যোগাযোগ করে এ ব্যাপারে সঠিক তথ্য সংগ্রহ করা।



Erasmus+ Exchange Study Programme-এ অংশ নিতে সাধারণত নিম্নের Document-গুলো প্রয়োজন:-
i) যাবতীয় Academic Document (Certificate এবং Mark-sheet);
ii) Language Proficiency Certificate;
iii) Motivational Letter যেখানে আপনি বিস্তারিত ভাবে উল্লেখ করবেন কেনও আপনি এ Exchange Programme-এ অংশ নিতে আগ্রহী এবং এ Exchange Study Programme কীভাবে আপনাকে পরবর্তীতে সাহায্য করবে;
iv) আপনার বর্তমান University এর কোনও Teacher-এর থেকে নেওয়া Letter of Recommendation;
vi) Learning Agreement যেখানে আপনি উল্লেখ করবেন যে আপনি এ University-তে Erasmus+ Exchange Study programme এ অংশ নিতে চান এবং আপনি এ সকল Course (Total Number of Credits সহ ) Complete করতে চান যেগুলো আপনি যখন পরবর্তীতে আপনার University-তে Back করবেন তখন এ সকল Course (Total Number of Credits সহ) কীভাবে আপনার University-তে Accept হবে সে সকল বিষয়ে একটি বিস্তারিত বর্ণনা সহাকরে তুলে ধরতে হবে। Learning Agreement অবশ্যই আপনি বর্তমানে আপনি যে University-তে পড়াশুনা করছেন সে University এবং আপনি যে University-তে Erasmus+ Exchange Study programme এ অংশ নিতে আগ্রহী সে University এর নির্দিষ্ট Authority দ্বারা Signature করিয়ে নিতে হবে। আপনার Department-এর কোনও Teacher-এর সাহায্য নিয়ে আপনি Learning Agreement তৈরী করতে পারেন কেননা আপনার Teacher ভালো মতো বলতে পারবে যে কোন আপনার Department এর কোন Course এর সাথে আপনি যে University-তে Erasmus+ Exchange Study programme-এ অংশগ্রহণ করতে চান সে University-এর কোন কোন Course-এর সামঞ্জস্য রয়েছে।
Learning Agreement এ Erasmus+ Exchange Study programme-এর Heart. এটার ওপর ভিত্তি করেই Erasmus+ Exchange Study programme এর যাবতীয় কর্মকাণ্ড নির্ধারিত হয়, তবে কোনও কারণে আপনি যদি Erasmus+ Exchange Study programme এ অংশ নেওয়ার পর কোনও একটি Course Withdrawal করতে চান কিংবা নতুন করে কোনও Course সংযোজন করতে চান সে ক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে যেমনঃ এ Mobility Programme শুরুর এক থেকে দেড় মাসের মধ্যে আবার নতুন করে Learning Agreement তৈরী করে আপনি যে University-তে Erasmus+ Exchange Study programme এ অংশ নিতে গিয়েছেন সে University এবং আপনার নিজের University এর নির্দিষ্ট Authority দ্বারা Signature করিয়ে নিতে হবে। মোট তিন বার Learning Agreement Prepare করতে হয়; প্রথমবার Erasmus+ Exchange  Study programme শুরুর পূর্বে, দ্বিতীয় বার Erasmus+ Exchange Study programme চলাকালীন সময়ের মাঝখানে এবং শেষ বার Erasmus+ Exchange Study programme শেষ করার পর। Learning Agreement এ একটু উনিশ বিশ হলে আপনার পুরো Exchange Study programme-টি বাতিল হয়ে যেতে পারে এবং সেক্ষেত্রে আপনার সম্পূর্ণ Stipend এর টাকা আপনার University এর কাছে ফিরিয়ে দিতে হতে পারে। এছাড়াও আরও কিছু নিয়ম আছে, যেমনঃ আপনাকে একটা নির্দিষ্ট পরিমাণ Credit Complete করতে হবে এবং তা না হযে আপনার Erasmus+ Exchange study programme বাতিল হয়ে যাবে ও আপনাকে আপনার সম্পূর্ণ Stipend এর টাকা আপনার University এর কাছে ফিরিয়ে দিতে হবে। আবার আপনি চাইলে আপনার Mobility Period Extend করতে পারবেন কিন্তু যদি কোনও কারণে নির্দিষ্ট সময়ের আগে আপনার Erasmus+ Exchange study programme শেষ হয়ে যায় তাহলে সেক্ষেত্রে আপনার University হিসেব করে আপনার থেকে কিছু টাকা ফেরৎ নিতে পারে যেহেতু আপনি উল্লেখিত সময়ের আগেই এ Mobility programme শেষ করেছেন।
Erasmus+ Exchange programme-এ অংশ নিতে হলে আপনি যে দেশে লেখাপড়া করছেন সে দেশের কোনও একটি Bank-এ Account থাকা বাধ্যতামূলক এবং এ Account-এ আপনার University Stipend Send করবে।
যাবতীয় Procedure সম্পন্ন হয়ে গেলে আপনাকে আপনার Faculty-এর Dean-এর কাছ থেকে একটি Approval Letter নিতে হবে, এটি কেবল মাত্র একটি আনুষ্ঠানিকতা। এর বাহিরে কিছু নয়, এছাড়াও আপনি যে University এর Student সে University এর দেওয়া কিছু শর্তের ওপরও আপনাকে এ সময় Signature করতে হতে পারে। এগুলো কেবল অনুষ্ঠানিকতা।
আপনার পছন্দের University আপনাকে Accept করে নিলে আপনাকে তাঁরা Letter of Acceptance পাঠাবে। এরপর আপনি VISA কিংবা Temporary Residence Permit-এর জন্য Apply করবেন। অনেকে প্রশ্ন করে যে Schengen ভুক্ত এক দেশ থেকে অন্য কোনও দেশে Shift হতে চাইলে কী করণীয়? এ প্রশ্নের উত্তর দেওয়াটা একটু কঠিন, কিছু দেশের ক্ষেত্রে নিয়ম হচ্ছে আপনাকে নতুন করে VISA-এর আবেদন করতে হবে এবং পরে আবার সেই দেশে গিয়ে আপনাকে সেই দেশের Temporary Residence Permit-এর জন্য আবেদন করতে হবে। আবার কোনও কোনও দেশ যেমনঃ Poland অথবা Slovenia-এর ব্যাপারে আমি বলতে পারি যে আপনাকে নতুন করে VISA-এর আবেদন করতে হবে না। Schengen ভুক্ত যে কোনও দেশের Temporary Residence Permit থাকলে আপনি Poland কিংবা Slovenia-তে Entry করতে পারবেন, প্রথমে আপনাকে স্থানীয় পুলিশের কাছে একটি রিপোর্ট করতে হবে যে আপনি বৈধভাবে এ দেশে এসেছেন এবং এরপর Local Immigrantion-এ গিয়ে আপনাকে Temporary Residence Permit-এর জন্য Apply-করতে হবে। তবে Ukraine, Turkey এ সকল দেশের জন্য আপনাকে অবশ্যই VISA-এর জন্য প্রথমে Apply করতে হবে। সবচেয়ে ভালো হয় যে দেশে আপনি যাচ্ছেন Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে সে দেশের Embassy কিংবা যে University-তে আপনাকে পাঠানো হচ্ছে সে University এর International Office কিংবা যে জায়গায় আপনি যাচ্ছেন Exchange Study programme এ অংশ নিতে সে জায়গার Local Immigration-এ এ ব্যাপারে জিজ্ঞেস করে নেওয়া যে আপনাকে সে দেশে প্রবেশ করতে হলে আলাদা Sticker VISA নিতে হবে কী না।



VISA/Temporary Resident Permit-এর জন্য Apply করতে হলে নিম্নলিখিত Document প্রয়োজন:-
i) VISA/Temporary Resident Permit-এর Application Form;
ii) আপনি যে University-তে Erasmus+ Exchange Study programme-এ অংশগ্রহণ করতে চান সে University-এর Letter of Acceptance;
ii) Learning Agreement;
iii) আপনি যে University-তে পড়াশুনা করছেন সে University এর থেকে একটি Letter যেখানে উল্লেখ থাকতে হবে যে আপনি এ University-তে Erasmus+ Exchange Study programme-এর জন্য মনোনীত হয়েছেন এবং Monthly আপনাকে এতো Stipend দেওয়া হবে;
iv) আপনার যাবতীয় Academic Document (Certificate এবং Mark-sheet এর Copy);
v) Medical Insurance;
vi) Flight-এর Reservation (সব দেশের জন্য এ জিনিসটি প্রযোজ্য নয়);
viii) Proof of Accommodation;
সাধারণত Europe-এর বেশীর ভাগ Student আসলে Erasmus+ Exchange Study programme-এর এ সময়টাকে বেছে নেয় তাঁদের জীবনটাকে উপভোগের একটি সময় হিসেবে, এজন্য দেখা যায় যে বেশীর ভাগ Student-এর পছন্দের তালিকায় থাকে Spain, Portugal, Italy-এর মতো দেশগুলো যেখানে আসলে Night Life সত্যিকার অর্থে আকর্ষণীয় এবং মোটামুটি Party অথবা Chilling করার মতো বিশাল Environment রয়েছে। আবার অনেকে Hungary, Turkey, Czech Republic, Poland, Romania এ সকল দেশ পছন্দ করে এবং বেশীর ভাগ সময়ই তাঁরা চিন্তা করে Erasmus+ Exchange Study programme এ সে সকল Course Select করতে যে সকল Course-এ আসলে তাঁদের University-তে Strict এবং সহজে যাতে তাঁরা এ সকল Course-এ পাশ করতে পারে। এ সকল দেশে লেখাপাড়ার চাপ তুলনামূলকভাবে কম থাকায় সহজে একসাথে অনেকগুলো Credit তাঁরা শেষ করতে পারে এবং অল্প পরিশ্রমে ভালো Grade তুলতে পারে। Germany, Austria, Sweden, Norway, Finland এ সকল দেশগুলোতে তেমনভাবে কেউ যেতে চায় না Erasmus+ Exchange Study programme এ কেননা সকল দেশের বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার যেমন চাপ থাকে ঠিক তেমনি এসকল দেশের মানুষের জীবনযাত্রা Spanish কিংবা Italian অথবা Portuguese-দের মতো প্রাণবন্ত নয়। Belgrade (Serbia-এর রাজধানী) ছিলো একসময় Number one Erasmus City. Belgrade এখনও জীবনযাত্রার দিক থেকে ইউরোপের মধ্যে কম ব্যয়বহুল শহরগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয় এবং এ কারণে Belgrade এর অন্যতম আকর্ষণ Night Life ও সেই সাথে Serbia-এর University-গুলোতে লেখাপড়ার চাপও থাকে না সে রকম। তবে Country এর বিচারে Erasmus+ Exchange Study programme এর জন্য সবার পছন্দের তালিকায় সবার ওপরে থাকে Portugal. Portugal Western Europe-এর দেশগুলোর মধ্যে জীবনযাত্রার দিক থেকে সবচেয়ে কম ব্যয়বহুল, সেই সাথে Portugal-এর সাধারণ মানুষের অনেক বেশী মাত্রায় Party এবং Night Life এর প্রতি আকর্ষণ থাকায় ও সেই সাথে Portugal-এর বিশ্ববিদ্যালয়গুলোতেও লেখাপড়ার সে রকম চাপ না থাকায় এখন বেশীর ভাগ Student-ই Erasmus+ Exchange Study programme এর জন্য Portugal-কে সবার আগে অগ্রাধিকার দিচ্ছে।
European Union-এর দেওয়া নীতিমালা অনুযায়ী আপনি সর্বোচ্চ দুই Semester Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে পারবেন, Erasmus+ Exchange Study programme এর আওতায় একটি দেশের ভাষা এবং সংস্কৃতির সাথে পরিচয় হতে পারেন,  পাশাপাশি আসলে ভ্রমণপ্রিয় তাঁদের জন্য Exchange study programme একটি বড় Opportunity. সেই সাথে Monthly যে Stipend দেয় সেটা থেকে কিছু টাকা Save করে আপনি পছন্দ মতো কয়েকটি জায়গা Travel করতে পারবেন, একটা নতুন দেশ সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। এছাড়াও আপনি যে দেশের যে University-সে পড়াশুনা করছেন এবং আপনাকে যে দেশের যে University-তে  Erasmus+ Exchange Study programme এর জন্য পাঠানো হচ্ছে দুই দেশের শিক্ষা ব্যবস্থা এবং দুই University এর মধ্যাকার পাঠদান প্রক্রিয়া ও Course Curriculum সম্পর্কে একটি বিশদ ধারণা লাভ করতে পারবেন, আর সবার শেষে একটি Participation Certificate-তো আছেই। সব মিলিয়ে আপনি এক ধরণের বিচিত্র অভিজ্ঞতার সঞ্চার করতে পারবেন, তাই আমি সকলকে Recommend করবো বিশেষ করে যাঁরা Europe এর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন অন্ততঃ এক সেমিস্টারের জন্য হলেও Erasmus+ Exchange Study programme-এ অংশ নেওয়ার জন্য একটি উদ্যোগ গ্রহণ করতে। Erasmus+ Exchange Study programme এর আরও একটি অতিরিক্ত প্রাপ্তি হচ্ছে আপনি ESN এর Banner-এ বেশ কিছু Tour পাবেন Free of cost-এ এবং নতুন বন্ধু-বান্ধব তৈরী করার পাশাপাশি বিভিন্ন দেশ থেকে আসা অনেক শিক্ষার্থীর সাথে পরিচয় হতে পারবেন এবং তাঁদের সাথে কথা বলার মাধ্যমে আপনি নিত্য নতুন অনেক কিছু সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।



Erasmus+ Exchange Study programme এর মতো Erasmus+ Internship programme-ও চালু রয়েছে যদিও Erasmus+ Internship সাধারণতঃ কোনও  Credit ভিত্তিক হয় না তবে আপনি এর আওতায় কোনও একটি প্রতিষ্ঠানে Internship কিংবা Research Based Activities এ অংশ নেওয়ার সুযোগ পাবেন এবং কিছু কিছু ক্ষেত্রে এ ধরণের programme আসলে অনেকটা খণ্ডকালীন Job-এর মতো মতো হয়ে থাকে। এ Erasmus+ Internship programme এর জন্যও একই নিয়ম, অর্থাৎ আপনাকে খোঁজ নিতে হবে যে আপনার University-এর আপনার Department এর সাথে কোন কোন প্রতিষ্ঠানের Internship এর জন্য Agreement রয়েছে।
মোটকথা যাঁরা Europe-এর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন বিশেষ করে Self-financing Student সকলে চেষ্টা করবেন এক সেমিস্টারের জন্য হলেও যাতে Erasmus+ Exchange study programme-এ অংশ নেওয়া যায়, একটি জিনিস এখানে উল্লেখ না করলেই নয় যেটা আমি দেখেছি অনেক Student-ই এ জিনিসটি Face করে আর সেটা হচ্ছে Bachelor Level-এ সাধারণত বেশীর ভাগ University চেষ্টা করে তাঁদের নিজেদের ভাষায় কোনও Course-এর Arrange করে এবং এ কারণে অনেক University-তে পর্যাপ্ত পরিমাণে English Language-এ Course পাওয়া যায় না। অনেক University যেমনঃ Turkey-তে আমি যে University-তে গিয়েছিলাম Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে সেখানে আসলে English Language-এ কোনও Course ছিলো না কিন্তু সেখানকার Teacher-রা আমার জন্য আলাদাভাবে English Language-এ Course-এর Arrange করেছিলো, আবার অনেক University দেখেছি যেখানে এ রকম সুযোগ দেওয়া হয় না। যেমনঃ আমার এক Friend Spain-এ গিয়েছিলো Erasmus+ Exchange Study programme-এ অংশ নিতে এবং English Language-এ তাঁদের পড়াশুনা করার কথা ছিলো কিন্তু কয়েক জন Teacher আসলে English Language এ Lecture দিতে অপরাগতা প্রকাশ করে যদিও বলা হয়েছিলও যে Class Spanish ভাষায় হলেও তাঁরা চাইলে English-এ পরীক্ষা দিতে পারবে কিন্তু Spanish Language এ যথেষ্ট দক্ষতা না থাকায় শেষ পর্যন্ত তাঁদের অনেকে বাধ্য হয়েছিলো এ Course-গুলো Withdrawal করে নিতে কেননা বেশী দূর অগ্রসর হওয়া সম্ভব ছিলো না এমন পরিস্থিতিতে। আর অনেক University-তে নিয়ম আছে যে আপনি যদি একটি নির্দিষ্ট সংখ্যক Credit Complete না করতে পারেন তাহলে আপনাকে আপনার Stipend-এর সমস্ত টাকা University-কে ফিরিয়ে দিতে হবে। তাই আমার পরামর্শ থাকবে যে কোনও University select করার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিবেন যে আদৌতে কোন কোন Course আপনি নিতে পারবেন English Language এর ওপর যদি সে University-এর Medium of Instruction সম্পূর্ণভাবে English Language ভিত্তিক না হয়।
আজ তাহলে এ পর্যন্ত, সকলে ভালো থাকুন এবং সুস্থ্য থাকুন। পরবর্তীতে নতুন কোনও লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হবো।
আল্লাহ্ হাফেজ!!!
ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *