ডাড বৃত্তি – জার্মানি (DAAD Scholarship – Germany)

প্রয়োজনীয় সকল প্রশ্ন ও উত্তর



আপনি বৃত্তির জন্য আবেদন করতে চান? এখানে আপনি অ্যাপ্লিকেশন এর প্রয়োজনীয়তা সংক্রান্ত প্রশ্ন এবং উত্তরগুলোখুঁজে পাবেন, আপনার আবেদন তৈরি এবং লেখার এবং নির্বাচন পদ্ধতি পাবেন।

ডাড বৃত্তিতে আবেদনের যোগ্যতা

১। ডাড বৃত্তির জন্য কি কোন বয়স সীমা আছে?

কোন নির্দিষ্ট বয়স সীমা নেই। যাইহোক, কিছু বৃত্তির প্রোগ্রাম উল্লেখ করে যে শেষ ডিগ্রীটি গ্রহণের মাত্র একটি নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়া উচিত। বিস্তারিত জানার জন্য, বৃত্তির আবেদনের তথ্যাবলী পড়ুন।

২। আমার বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী বা ডক্টরেট অ্যাপ্লিকেশন প্রয়োজনীয়তা নির্দিষ্ট চেয়ে অনেক আগে শুরু। আমি এখনও আবেদন করার যোগ্য?

হ্যাঁ, নিম্নলিখিত পরিস্থিতিতে একটি আবেদন গ্রহণ করা যেতে পারে, যা একটি অ্যাকাডেমিক কর্মজীবনে বিলম্বিত প্রভাব ফেলতে পারে:

  • গর্ভাবস্থা এবং সন্তানের জন্ম
  • শিশু যত্ন (শিশু প্রতি 3 বছর)
  • নির্ভরশীল আত্মীয়দের যত্ন
  • অক্ষমতা বা দীর্ঘস্থায়ী অসুস্থতা
  • দীর্ঘ, গুরুতর অসুস্থতা
  • বাধ্যতামূলক সামরিক সেবা

আপনি যদি আপনার বিলম্বিত আবেদনটির জন্য প্রমাণ হিসাবে আপনার অ্যাকাডেমিক কর্মজীবনে অনিবার্য বিলম্বের কথা উল্লেখ করতে চান তবে অনুগ্রহ করে নিম্নরূপ এই প্রমাণাদি সহ ডাডে আবেদন করুন।

শিশু জন্ম এবং শিশু যত্নের সময়সীমার বা আত্মীয়দের যত্ন বা অসুস্থতার কারণে বন্ধ হওয়া তারিখগুলি আপনার সিভিতে উল্লেখ করা উচিত। ডাড আপনাকে উপযুক্ত কাগজপত্র জমা দেওয়ার জন্য বলতে পারে।

অক্ষমতা বা অসুস্থতা প্রমাণ একটি অক্ষমতা কার্ড বা মেডিকেল সার্টিফিকেট আকারে প্রদান করা যেতে পারে। সম্ভব হলে, মেডিকেল সার্টিফিকেট অনুপস্থিতির সময় নির্দেশ করা উচিত। রোগ নির্ণয় DAAD এর জন্য প্রাসঙ্গিক নয়। মেডিকেল সার্টিফিকেট পর্যালোচনাকারীদের কাছে পাঠানো হবে না। অক্ষমতা বা দীর্ঘস্থায়ী অসুস্থতা নিয়ে বিদেশে পড়াশোনা সম্পর্কে বিস্তারিত তথ্যঃ DAAD/Mobility with disabilities



৩। আবেদন করার সময় আমার বিশ্ববিদ্যালয় ডিগ্রী সম্পন্ন হয় নি। আমি এখনও বৃত্তির জন্য আবেদন করতে পারবো?
হ্যাঁ, স্নাতকদের জন্য আপনি আপনার শেষ একাডেমিক বছরে থাকা অবস্থায় বৃত্তির জন্য আবেদন করতে পারেন। তারপর আপনি বৃত্তি শুরু হওয়ার আগে সকল একাডেমিক যোগ্যতা পূরণ করতে হবে। আপনাকে বৃত্তি শুরু করার আগে আপনার ডিগ্রী সার্টিফিকেট জমা দিতে হবে।
৪। আমি ইতিমধ্যে জার্মানিতে আছি। আমি এখনও আবেদন করার যোগ্য?
হ্যাঁ, যদি আবেদন করার সময় সর্বাধিক ১৫ মাস জার্মানিতে থাকেন এবং আবেদনের জন্য অন্য কোনও শর্ত না থাকে।
৫। আমি বর্তমানে আমার নিজ দেশে বসবাস করছি না। আমি এখনও বৃত্তি জন্য আবেদন করার যোগ্য?
দয়া করে নিশ্চিত করুন যে, স্থায়ী বসবাসের দেশ বা আপনার আবেদন করার বছর এর আগে আপনি যে দেশে বসবাস করেছেন সেটি সাধারণত আবেদন পদ্ধতির জন্য প্রাসঙ্গিক। ডাড দৃঢ়ভাবে সুপারিশ করে যে, আপনি প্রয়োজনীয় তথ্য এবং উপদেশ সংশ্লিষ্ট বৃত্তির যোগ্যতাবলী থেকে গ্রহণ করুন এবং কোন স্কলারশিপ প্রোগ্রাম আপনার জন্য খোলা আছে এবং আপনার বর্তমান দেশ বা নিজ দেশ থেকে আবেদন করতে হবে কিনা তা জেনে নিন। আপনি যদি জার্মান ভাষা কোর্স এবং ভাষা পরীক্ষা পরীক্ষা সম্পর্কে আরো জানতে চান, তাহলে দয়া করে ডিএএডিএ ওয়েবসাইটে যানঃ Deutsch-lernen.net.
৬। আমি জার্মানিতে অনলাইন / দূরত্ব / পার্ট টাইম পড়াশোনা বিবেচনা করছি। আমি কি ডাড স্কলারশিপের যোগ্য?
ড্যাড স্কলারশিপগুলি যোগ্য প্রার্থীদেরকে প্রদান করা হয় যারা জার্মানিতে বাধ্যতামূলক উপস্থিতি নিয়ে পড়াশোনার জন্য পূর্ণ-সময়ের কোর্সে যোগ দিতে চায়। অতএব, মিশ্রিত শিক্ষা বা দূরত্ব / অনলাইন স্টাডি প্রোগ্রাম বা পার্ট টাইম স্টাডিজ চালিয়ে যাওয়ার পরিকল্পনাকারী শিক্ষার্থীরা DAAD বৃত্তি গ্রহণ করতে পারে না।

আবেদনের প্রস্তুতি

১। বৃত্তি অ্যাপ্লিকেশনের জন্য নির্দিষ্ট করে যে, “Description of my study plans” or a “Letter of motivation” জমা দিতে হবে। আসলে এটা কি বোঝাচ্ছে?
এখানে “Letter of motivation” লেখার টিপস খুঁজে পেতে পারেন: “How do I write a letter of motivation?



২। বৃত্তির জন্য একটি comprehensive and precise “Description of my research project” চায়, এটা আসলে কি?
আপনি এখানে একটি গবেষণা প্রকল্প পরিচয় করানোর বিষয়ে টিপস খুঁজে পেতে পারেন: “How should I introduce my research project?
৩। আমি জার্মানিতে পৌঁছার আগে আমার জার্মান ভাষার দক্ষতা উন্নত করতে চাই। কোন অনলাইন ভাষা কোর্স আছে যা আমি দেশে থেকেই নিতে পারি?
হ্যাঁ, আপনি অনলাইনে জার্মান শিখতে পারেন। DAAD ওয়েবসাইটে খুঁজে বের করুনঃ Deutsch-lernen.netগোয়েথ-ইনস্টিটিউট দ্বারা বিশেষ অনলাইন জার্মান ভাষা কোর্স দেওয়া হয়।
উদাহরণস্বরূপ, অথবা ডয়েচ-ইউনি অনলাইন (ডিইউও) – ৬ মাসের অধিক মেয়াদী বৃত্তি প্রাপ্তদের জন্য ডাড এই কোর্স ফি নিজেই বহন করে থাকে।

আপনার প্রকল্প (প্রোজেক্ট) পরিকল্পনা

১। আমি আবেদন করার সময় জার্মানিতে আমার যোগাযোগ করতে হবে?

হ্যাঁ, যদি আপনি জার্মানিতে পৃথক গবেষণা পরিচালনা করেন অথবা – শিল্পী বিষয়গুলিতে – আপনার শিক্ষাকে পৃথকভাবে চালিয়ে যেতে চান, তাহলে আপনাকে জার্মান সুপারভাইজারের আমন্ত্রণের প্রয়োজন হবে (আইটেমটি দেখুন 2)।

আপনি যদি স্ট্রাকচারড স্টাডিতে বা ডক্টরেট প্রোগ্রামে অংশগ্রহন করেন তবে আপনাকে শুধুমাত্র আপনার নির্বাচিত ডিগ্রী কোর্সের বিষয়ে তথ্য সরবরাহ করতে হবে (বৃত্তি অ্যাপ্লিকেশনের জন্য “আবেদন পদ্ধতি” দেখুন)। আপনার হোস্ট ইনস্টিটিউটে ইতিমধ্যে কোন যোগাযোগ থাকলে, এটি উপযুক্ত প্রমাণ (উদাঃ ইমেল চিঠিপত্র) অন্তর্ভুক্ত করার জন্য বলা হয়।

২। আমার জার্মানিতে আমার ব্যক্তিগত প্রকল্পের জন্য সুপারভাইজার প্রয়োজন। আমার একাডেমিক হোস্ট কে হতে পারে?

হোস্টগুলি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা একাডেমিক শিক্ষাদান কর্মী হতে পারে যারা একটি রাষ্ট্র বা রাষ্ট্র অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা জার্মানিতে একটি অ-বিশ্ববিদ্যালয়ের গবেষণা ইনস্টিটিউটে কাজ করে। সম্ভব হলে, হোস্ট প্রফেশনাল পর্যায়ে শিক্ষা প্রদানের যোগ্য হতে হবে।

৩। আমি আমার ব্যক্তিগত প্রকল্পের জন্য একজন সুপারভাইজার পেয়েছি। আবেদনপত্রের জন্য আমাকে তার কাছ থেকে কোন কাগজপত্র দরকার?

আপনার অ্যাকাডেমিক সুপারভাইজারকে নিশ্চিত করতে হবে যে তিনি আপনার গবেষণা প্রকল্প বা ডক্টরেটটি “Letter confirming academic supervision” -এ আপনাকে সহায়তা করতে ইচ্ছুক, যা আপনার আবেদনটির সাথে জমা দিতে হবে। আদর্শভাবে, আপনার সুপারভাইজার থেকে নিশ্চিতকরণের চিঠি (আনুষ্ঠানিক) হবে –

আপনার গবেষণা প্রকল্প এবং সময়সূচীর বিবরণ,
একটি কর্মস্থল আপনার জন্য এভেইলেবল, এবং
হোস্ট ইনস্টিটিউটে কথিত ভাষাটি নির্দিষ্ট করুন।



আবেদন লেখা

১। আমি কিভাবে আবেদন করবো?

আবেদন পদ্ধতি বৃত্তি প্রোগ্রাম উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। কোথায় এবং কিভাবে আবেদন করতে হবে তা জানতে, অ্যাপ্লিকেশনের জন্য “অ্যাপ্লিকেশন পদ্ধতি” বিভাগটি পড়ুন।

যদি আপনার কোন প্রশ্ন থাকে, তাহলে ডাডের সাথে যোগাযোগ করুন। আপনি বৃত্তি প্রোগ্রামের জন্য “যোগাযোগ এবং পরামর্শ” ট্যাবের অধীনে বৃত্তি ডাটাবেস এ আপনার নিকটতম যোগাযোগ ব্যক্তি খুঁজে পেতে পারেন।
২। বৃত্তিমূলক অ্যাপ্লিকেশনের জন্য কলটিতে বলা হয়েছে যে আমাকে DAAD পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।
*এটার মানে কি?
আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। এটি করার জন্য, আপনাকে DAAD পোর্টালে নিবন্ধন করতে হবে। আপনার নির্বাচিত বৃত্তি প্রোগ্রামের জন্য প্রথমে ‘the call for scholarship applications for your chosen scholarship programme’ সিলেক্ট করুন এবং তারপরে স্কলারশিপ ডাটাবেসের ট্যাবে “অ্যাপ্লিকেশন পোর্টাল” নির্বাচন করুন। অনুগ্রহ করে মনে রাখবেন যে, এই ট্যাবটি শুধুমাত্র এই স্কলারশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে পারে বা যখন DAAD পোর্টাল অ্যাপ্লিকেশনের জন্য খোলা থাকে তখনই দৃশ্যমান।
* আমার অনলাইন অ্যাপ্লিকেশনে একটি সমস্যা আছে। আমি কি করতে পারি?
প্রযুক্তিগত সমস্যা হলে, portal@daad.de এ একটি ইমেইল পাঠান।
DAAD পোর্টালে কোনও —
*অ্যাপ্লিকেশন জমা দেওয়ার সময় আমাকে কোন ডকুমেন্টস আপলোড করতে হবে?
অ্যাপ্লিকেশন এর জন্য উল্লিখিত সমস্ত অ্যাপ্লিকেশন ডকুমেন্টস জমা দিতে হবে। কাজের অভিজ্ঞতা ও রিকমেন্ডেশন লেটার ব্যতিত বাকি সব ডকুমেন্টস অনলাইনে পোর্টালে আপলোড বাধ্যতামূলক। কিছু ক্ষেত্রে, পৃথক ডকুমেন্টস (উদাঃ বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট)
পরবর্তী তারিখে জমা দেওয়া যেতে পারে যদি এটি বৃত্তির আবেদনের প্রোগ্রামে স্পষ্টভাবে অনুমোদিত হয়।
*আমি আমার আবেদন গৃহীত হয়েছে কিনা তা নিশ্চিত হতে পারবো?
হ্যাঁ, যখনই আপনি আপনার আবেদন অনলাইনে জমা দিবেন, আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার আবেদনটি সফলভাবে জমা দিয়েছেন এরকম একটি নিশ্চিতকরন বার্তা পাবেন। বার্তা আপনার আবেদন গৃহীত হয়েছে নিশ্চিত করে।
*DAAD পোর্টালের মাধ্যমে আমার আবেদন ও ডকুমেন্টস দেওয়াই যথেষ্ট?
না। আপনার অনলাইন অ্যাপ্লিকেশনটি নিশ্চিত হওয়ার জন্য, আপনাকে অবশ্যই (বেশিরভাগ ক্ষেত্রেই) পোর্টালে জেনারেট হওয়া “অ্যাপ্লিকেশন সামারি” প্রিন্ট করতে হবে এবং এই সামারিটি সহ প্রয়োজনীয় ডকুমেন্টসসহ (যা আপলোড করা হয়নি যেমন, কাজের অভিজ্ঞতা ও রিকমেন্ডেশন লেটার সহ) আবেদনের ঠিকানায় পাঠাতে হবে। “অ্যাপ্লিকেশন পদ্ধতি” ট্যাব এবং অ্যাপ্লিকেশনের সময়সীমা অনুযায়ী অ্যাপ্লিকেশনের জন্য প্রোগ্রামের বিস্তারিত তথ্য অনুগ্রহ করে পড়ুন। এই অনলাইন অ্যাপ্লিকেশন এবং পোস্ট দ্বারা ডকুমেন্টস পাঠানো ২ টাই লাগবে।

৩। আবেদনপত্রের বেশকিছু ডকুমেন্টস জমা দিতে হবে। কিভাবে আমার ডকুমেন্টসগুলো সাজাতে পারি?

প্রতি কপিতেই আপনার অনলাইন অ্যাপ্লিকেশন সামারি এবং প্রযোজ্য হলে, সুপারিশ চিঠি থাকতে হবে। আবেদনের নিয়মাবলী অনুসারে জন্য ডকুমেন্ট তালিকাভুক্ত করে জমা দিন।



৪। পৃথক কপি একসঙ্গে stapled করা উচিত?

না, অনুগ্রহ করে ডকুমেন্টস একত্রিত বা আবদ্ধ করবেন না বা একটি ফাইলের মধ্যে ডকুমেন্টস জমা দেবেন না। নির্বাচন কমিটির জন্য আবেদনপত্র প্রস্তুত করা তাদের পক্ষে আরও কঠিন হয়ে উঠে।
৫। বৃত্তি আবেদনগুলির জন্য আমাকে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের কাছ থেকে সুপারিশের একটি চিঠি জমা দিতে হবে। কে আমার আবেদন করার জন্য সুপারিশ একটি চিঠি লিখতে পারেন?বৈজ্ঞানিক বিষয়গুলিতে সুপারিশের চিঠি পোস্টডোক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দ্বারা লিখতে হবে যারা নিম্নলিখিত সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে:আপনার একাডেমিক অর্জন কি?
আপনার বিষয় এবং ব্যক্তিগত গুণাবলী কি কি?
আপনার প্রকল্প কি ভাল পরিকল্পিত, সম্ভাব্য এবং প্রাসঙ্গিক?
বৃত্তি আপনার একাডেমিক এবং পেশাদারী কর্মজীবনের জন্য কি তাত্পর্য আছে?
৬। আমি কি জার্মান ভাষায় আবেদন করতে পারি?

যদি স্কলারশিপে ওরকম কিছু উল্লেখ না থাকে, তাহলে আপনি আপনার আবেদনটি জার্মান বা ইংরেজীতে জমা দিতে পারেন। তবে অ্যাপ্লিকেশন এর যে ডকুমেন্টসগুলো জার্মান বা ইংরেজিতে নেই তা অবশ্যই জার্মান বা ইংরেজিতে অনুবাদ করতে হবে। অনুবাদগুলি আবেদন পদ্ধতির জন্য সত্যয়িত হতে হবে না এবং আপনি নিজেও অনুবাদগুলি করতে পারেন। বেশিরভাগ বৃত্তি প্রোগ্রামে, বৃত্তি প্রদান করা হলে অনুবাদের প্রত্যয়িত ফর্ম এ আবার জমা দিতে হবে।

৭। বৃত্তির জন্য আবেদন করার সময় কোন ভাষা সার্টিফিকেট প্রয়োজন?

স্কলারশিপ এর “আবেদন পদ্ধতি” বিভাগে বৃত্তি পাওয়ার জন্য আপনার কোন ভাষা সার্টিফিকেটের প্রয়োজন কিনা তা খুঁজে পাবেন।

8. আমার সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্ট (গ্রেডের তালিকা) আমার আবেদনটির জন্য সত্যয়িত করা লাগবে?

না, প্রাথমিকভাবে না। যদি আপনার সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টগুলি জার্মান বা ইংরেজিতে না থাকে তবে আপনি নিজের অ্যাপ্লিকেশনের জন্য অনুবাদ করতে পারেন। ইতিবাচক সিদ্ধান্ত নেওয়ার পরেই ডাড আপনাকে সত্যয়িত ডকুমেন্টস জমা দিতে বলবে।

বাছাই পদ্ধতি

১। আমার আবেদন সম্পর্কে সিদ্ধান্ত কে নিবে?

প্রাথমিক বাছাই বা মূল্যায়ন আপনার নিজ দেশে প্রাথমিক-বাছাই কমিটির দ্বারা সাধারণত করা হয়। প্রাথমিক-বাছাই কমিটি স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক (সাবেক ডিএএএডি স্কলারশিপ হোল্ডার এবং প্রাক্তন আলেকজান্ডার ভন হুম্বল্ট্ড ফাউন্ডেশন বৃত্তিধারীদের বিশেষ বিবেচনার ভিত্তিতে) তৈরি করতে পারে, জার্মান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ডায়াড দ্বারা নিযুক্ত সহকারী অধ্যাপক, গেইথ-ইনস্টিটিউটের লেকচারারগণ , সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বা ডিএএডি বা সংশ্লিষ্ট ডিএএডি আঞ্চলিক অফিসের অংশীদার সংগঠন।

জার্মান বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি স্বাধীন কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য দায়ী। যদি প্রয়োজন হয়, সংশ্লিষ্ট বিষয় বিশেষজ্ঞদের লিখিত বিবৃতি জমা দিতে বলা হয়।

ডিএএডি কর্মীদের বৃত্তি নির্বাচনের পদ্ধতিতে ভোট দেওয়ার কোন অধিকার নেই।

২। কোন ক্রাইটেরিয়ার উপর ভিত্তি করে বাছাই কমিটি সিদ্ধান্ত নিবে?
প্রধান ক্রাইটেরিয়াগুলো হলঃ
>প্রপোজাল লিখার পদ্ধতি –
# for study or research stays and courses of continuing education: a convincing and well-planned project
# for structured study programmes or language and special courses: a well-justified choice of course
>একাডেমিক অর্জন –
একাডেমিক উপযুক্ততা প্রমাণ বা অতিরিক্ত পাঠ্যক্রম সম্পর্কিত কার্যক্রম প্রদানের অতিরিক্ত ডকুমেন্টস মূল্যায়ন বিবেচনা করা হবে।

বৃত্তির সুযোগ – সুবিধা

১। মাসিক স্কলারশিপ এর পরিমাণ কি?

বৃত্তি প্রদান আবেদনকারীর একাডেমিক যোগ্যতা উপর নির্ভর করে। সাধারণত স্নাতক শিক্ষার্থীদের জন্য €৭৫০, গ্র্যাজুয়েট বৃত্তিধারীদের জন্য €৮৫০ এবং ডক্টর প্রার্থীদের এবং পোস্টডোক বৃত্তিধারীদের জন্য €১২০০)। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অর্থ প্রদান সাধারণতঃ € 2,000 সহকারী, সহকারী অধ্যাপক এবং লেকচারারদের জন্য, €২১৫০ অধ্যাপকদের জন্য। আপনি অ্যাপ্লিকেশন কলে অন্যান্য সম্ভাব্য সুবিধা একটি সংক্ষিপ্ত বিবরণ পেতে পারেন।

২। বহিরাগত এবং ভ্রমণ খরচ বহন করেনা?

ভ্রমণ ব্যয়গুলি অন্য কোনও তহবিলের আওতায় আচ্ছাদিত না হওয়া পর্যন্ত, DAAD স্কলারশিপের ভ্রমণ ব্যয়গুলির জন্য অবদান রাখে।

৩। আমি কি আমার পরিবারকে আমার সাথে আনতে পারি?

যদি অর্থায়ন সময়কাল ছয় মাসেরও কম হয় তবে পরিবারকে আনার কোনও বিধান নেই এবং তাই পরিবারের কোনো ভাতা প্রদান করা যাবে না। ছয় মাস মেয়াদি জন্য বৃত্তি প্রদানের জন্য, এই প্রোগ্রামটি পরিবারের সদস্যদের জন্য প্রযোজ্য কিনা তা জানতে স্কলারশিপ অ্যাপ্লিকেশন কলটি পড়ুন।

৪। আমাকে জার্মানিতে স্বাস্থ্য বীমা নিতে হবে?

বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী এবং সহগামী পরিবারের সদস্যদের তাদের প্রথম দিন থেকে জার্মানিতে তাদের স্বাস্থ্যবীমা থাকা আবশ্যক। জার্মানিতে স্বাস্থ্য বীমা কভারেজ মূল দেশটির উপর নির্ভর করে ভিন্নভাবে নিয়ন্ত্রিত হয়। আপনি যখন স্কলারশিপ অ্যাওয়ার্ড লেটার পাবেন তখন স্বাস্থ্য বীমা এবং DAAD দ্বারা সরবরাহিত পরিষেবার শর্তাবলী সম্পর্কে আপনাকে অবগত করা হবে।
৫। আমি কি জার্মানিতে বৃত্তিধারী হিসাবে অতিরিক্ত কাজ করার অনুমতি পাবো?

বৃত্তি অর্জনকারীরা তাদের বৃত্তি সময় অতিরিক্ত কাজ করতে চাইলে, সবসময় DAAD এর অনুমতি প্রয়োজন। হোস্ট অতিরিক্ত কাজ অনুমোদন করতে হবে। অ্যাপ্লিকেশনগুলির জন্য কলটির প্রবর্তনে বর্ণিত অতিরিক্ত কাজটি বৃত্তিমূলক উদ্দেশ্য পূরণের জন্য বিপদজনক নয় তা নিশ্চিত করার জন্য DAAD দায়বদ্ধ। “পার্ট টাইম কর্মীদের আয় সীমা” (বর্তমানে মাসে ৪৫০ মার্কিন ডলার) অতিক্রমকারী অস্বাভাবিক আয় মাসিক বৃত্তি প্রদানের বিরুদ্ধে যায়।



৬। আমি শুনেছি জার্মানির কয়েকটি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি চার্জ করা হয়েছে। যদি আমি ডিএএএডি স্কলারশিপ পাই তবে এই ফি দিতে হবে?

যদিও শিক্ষানবিশ ফি সাধারণত জার্মানিতে চার্জ করা হয় না, কিছু বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা সর্বদা বিনামূল্যে নয়।
Baden-Württemberg রাজ্যের বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ছাত্রদের (স্নাতক এবং মাস্টার্স লেভেল) শীতকালীন সেমিস্টারে ২০১৭/১৮ সাল থেকে প্রতি মাসে €১৫০০ প্রতি ফি দিতে হচ্ছে। যাইহোক, বিশ্ববিদ্যালয়গুলি এমন একটি আইন প্রবর্তন করতে পারে যা নির্দিষ্ট ব্যতিক্রমগুলি যেমন, বিশেষত প্রতিভাধর শিক্ষার্থী বা উন্নয়নশীল দেশগুলির শিক্ষার্থীদের জন্য। তাই আপনি আপনার পছন্দসই হোস্ট বিশ্ববিদ্যালয়কে সম্ভাব্য ব্যতিক্রম সম্পর্কে জিজ্ঞাসা করুন।
সমস্ত ফেডারেল রাজ্যে বেসরকারী বিশ্ববিদ্যালয় টিউশন ফি চার্জ করতে পারে। এটি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। সুতরাং আপনার আবেদন জমা দেওয়ার আগে আপনাকে সম্ভাব্য ফি সম্পর্কে জানতে হবে।
সমস্ত ফেডারেল রাজ্যের রাষ্ট্র ও বেসরকারি বিশ্ববিদ্যালয় উভয় তথাকথিত মাস্টার্স স্টাডিজ কোর্সগুলির জন্য ফিও চার্জ করতে পারে যা আরও শিক্ষা প্রদান করে (“ওয়েটারবিলেন্ডে মাস্টারস্ট্যুডিঙ্গান”) যা প্রায়শই পূর্বের পেশাদার অভিজ্ঞতা প্রয়োজন বা নির্দিষ্ট নির্দিষ্ট যোগ্যতা অর্জন করে। এইগুলো তথাকথিত এলএলএম (LL.M) অন্তর্ভুক্ত। আইন ছাত্রদের জন্য ডিগ্রী প্রোগ্রাম। এই প্রোগ্রামগুলির জন্য ফি কখনও কখনও খুব উচ্চ হয়, তাই আপনাকে তাদের সম্পর্কে আগে থেকেই খুঁজে বের করতে হবে।
নীতিগতভাবে, ডিএএডি তার বৃত্তিধারীদের জন্য কোন টিউশন ফি প্রদান করে না। আপনি যদি কোনও বৃত্তিধারীও হন তবে আপনার নির্বাচিত হোস্ট ইউনিভার্সিটির কাছে জিজ্ঞাসা করা উচিত তারা কোনটিতে টিউশন ফি চার্জ করে কিনা।
লেখক ও অনুবাদকঃ মেহেদী হাসান
সূত্রঃ http://t.ly/nLVMe
ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Mahedi Hasan

স্বপ্নবাজ ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু জানতে ও শিখতে ভালো লাগে। নিজে যা জানি তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি। আমার সম্পর্কেঃ http://www.hmahedi.com

2 thoughts on “ডাড বৃত্তি – জার্মানি (DAAD Scholarship – Germany)

  • December 4, 2019 at 6:57 am
    Permalink

    আমি ইলেকট্রনি্স হতে ডিপ্লোমা করছি ৭ম সেমিস্টারে১০-১২-১৯ সেমিস্টার ফাইনাল । Bsc করতে আমাকে কি করতে হবে।

     
    Reply
    • December 4, 2019 at 10:36 am
      Permalink

      এই স্কলারশিপ শুধুমাত্র মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের জন্য। ব্যাচেলর্স এর জন্য নয়। আরও জানার থাকলে আমাদের গ্রুপে পোস্ট করতে পারেন।

       
      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *