Slovenia-তে উচ্চশিক্ষা!!!

Slovenia-এর স্থানীয় ভাষায় Slovenija; আবার কেউ কেউ বলে থাকেন Republika Slovenija.

আজকে যে দেশটির কথা এখানে আলোচনা করবো সে দেশটি অত্যন্ত সুপরিচিত তার নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য্য বিশেষ করে বিভিন্ন পাহাড়-পর্বত, হৃদ (Lake) এবং Ski Resort-এর জন্য।  
ভৌগলিক ভাবে Central Europe-এ অবস্থিত এ দেশটি এক সময় প্রাক্তন যুগোস্লাভিয়ার (Yugoslavia) অংশ ছিলও। তাই আজকে আমাদের গন্তব্য হচ্ছে Slovenia.
Ljubljana-লুজব্লিজানা, লুবজানা, লুবিয়ানা, লুজব্লিয়ানা, লুজবিজানা যা ইচ্ছা আপনি বলতে পারেন তবে সঠিক উচ্চারণ হচ্ছে লুবলিয়ানা। Ljubljana হচ্ছে Slovenia-এর রাজধানীর নাম। Ljubljana শব্দের অর্থ “The Loved One”. Slovenia-এর সাধারণ মানুষ তাঁদের শহরগুলোকে খুবই ভালোবাসে এবং এ কারণে তাঁরা তাঁদের রাজধানীর এমনটি নামকরণ করেছে। Ljubljana দেশটির প্রধান শহর এবং যাবতীয় প্রশাসনিক ও সাংস্কৃতিক কার্যকলাপের প্রধান কেন্দ্রবিন্দু, অত্যন্ত ছোটো একটি শহর এবং পায়ে হেঁটে এক ঘণ্টার মধ্যে পুরো শহরের গুরুত্বপূর্ণ অংশগুলোর স্বাদ নিতে পারবেন তবে অত্যন্ত গোছালো এবং পরিপাটি ও পরিকল্পিত একটি শহর। এছাড়াও দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ নগরীর মধ্যে রয়েছে Maribor, Koper এবং Nova Gorica. Slovenia European Union এর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য এবং Europe-এর বিভিন্ন দেশের সমন্বয়ে গঠিত Common Border Frame-এর যে Agreement অর্থাৎ Schengen রাষ্ট্রগুলোর তালিকায় Slovenia-এর নাম রয়েছে। Tolar এক সময় দেশটির জাতীয় মুদ্রা হিসেবে পরিচিত থাকলেও 2007-সাল থেকে দেশটির জাতীয় মুদ্রা হিসেবে EURO গৃহীত হয়। এক সময় Communism এর প্রচলন ছিলও এমন রাষ্ট্রগুলোর মধ্যে সবার প্রথম Slovenia Euro এর ব্যবহার শুরু করে।
প্রায় 7,827.4 বর্গমাইল এলাকা জুড়ে বিস্তার রয়েছে সুন্দর Slovenia-এর। মধ্য ইউরোপে অবস্থিত এ দেশটিকে অনেকে পূর্ব এবং পশ্চিম ইউরোপের (Eastern Europe এবং Western Europe) মধ্যকার সেতু হিসেবে বিবেচনা করতে চান। এর পেছনে ভৌগলিক কিছু কারণ যেমন রয়েছে ঠিক তেমনি রাজনৈতিক কারণও রয়েছে। বিগত শতাব্দীর নব্বইয়ের দশক পর্যন্ত এ পুরো পৃথিবীতে দুইটি পরাশক্তির রাষ্ট্র মাথা উঁচু করে দাম্ভিকতার সাথে পুরো বিশ্বের ওপর তাঁদের প্রতিপত্তি খাঁটানোর চেষ্টা করতো; এদের একটি হচ্ছে United States of America এবং অপরটি হচ্ছে Soviet Union. Soviet Union-এর মূল আদর্শিক কাঠামো ছিলও হচ্ছে Communism বা সমাজতন্ত্র এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর United States of America-এর পাশাপাশি Soviet Union যখন নিজদেরকে পরাশক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে শুরু করে তখন থেকে রাজনৈতিক ভাবে পূর্ব ইউরোপের দেশগুলোকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে শুরু করে এবং এক সময় এ দেশগুলোতে সমাজতান্ত্রিক শাসন ব্যবস্থা চালু করে। পূর্ব ইউরোপের মধ্যে এক মাত্র রাষ্ট্র ছিলও Greece যেখানে Soviet Union-এর কোনও প্রভাব ছিলও না এবং Soviet Union যে ধারার সমাজতান্ত্রিক কাঠামোর ওপর নির্ভরশীল ছিলও সে ধরণের সমাজতান্ত্রিক কাঠামোতে Market Economy-সহ বেশ কিছু বিষয় ছিলও Taboo-এর মতো কিন্তু Yugoslavia-এর অন্তর্ভুক্ত এ সকল দেশগুলোতে বিরাজমান সমাজতান্ত্রিক কাঠামো Soviet Union-এর মতো রক্ষণশীল ছিলও না। Yugoslavia সমাজতান্ত্রিক রাষ্ট্র হওয়া স্বত্বেও মুক্তবাজার অর্থনীতিকে তাঁরা অগ্রাহ্য করে নি এবং United States of America, Great Britain, West Germany, Canada- এ সকল পশ্চিমা দেশগুলোর সাথে সখ্যতা ছিলও এবং Yugoslavia-এর নাগরিকদের কোনও বিধি-নিষেধ ছিলও না এ সকল পশ্চিমা দেশগুলোতে ভ্রমণের ব্যাপারে। অর্থাৎ সমাজতান্ত্রিক রাষ্ট্র হওয়ার পরেও পশ্চিমা দেশগুলোর রাজনৈতিক এবং অর্থনৈতিক অবস্থানের প্রতি তাঁরা যেমন Liberal ছিলও; অপরদিকে Soviet Union এবং পূর্ব ইউরোপের দেশগুলোর সাথে আদর্শিকভাবে তাঁরা মিশে থাকতে পেরেছিলও। আর ভৌগলিক ভাবে Slovenia-ছিলও Yugoslavia-এর সবচেয়ে পশ্চিমের অংশ। এ কারণে Slovenia-কে অনেকে পূর্ব এবং পশ্চিম ইউরোপের (Eastern Europe এবং Western Europe) মধ্যাকার সেতু হিসেবে বিবেচনা করতে চান। উল্লেখ্য যে, রাজনৈতিকভাবে Eastern Europe আর Western Europe এর মাঝে বিভাজন টানা হয় নব্বইয়ের দশক পর্যন্ত Europe-এর বিশেষ করে পূর্ব ইউরোপের দেশগুলোতে বিদ্যমান সমাজতান্ত্রিক কাঠামোর ওপর ভিত্তি করে। Greece Geographically পূর্ব ইউরোপে অবস্থিত হলেও Greece-কে খুব একটা Eastern European Country বলা হয় না কেননা দেশটিতে কোনও সময় Soviet Union কিংবা Communism-এর কোনও প্রভাব ছিলও না। আবার ইউরোপ মহাদেশের চারটি গুরুত্বপূর্ণ ভৌগোলিক অঞ্চল যেমনঃ Alpes, Pannonian Plate, Dinarides এবং Mediterranean সাগরের মিলন ঘটেছে এ Slovenia-তে এসে।  
সর্বশেষ 2019-সালে জাতিসংঘ কর্তৃক প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী Slovenia-এর জনসংখ্যা 20,81,945-এর কাছাকাছি এবং দেশটির প্রধান ধর্ম Roman Catholic Christianity এবং Slovenia-এর অধিবাসীদের গড় আয়ু 81 বছরের কাছাকাছি। Slovenia-তে Christianity-এর পর সবচেয়ে বেশী সংখ্যক মানুষ Islam ধর্মে বিশ্বাস করে যা দেশটির মোট জনসংখ্যার শতকরা তিন ভাগের কাছাকাছি এবং এ সকল জনগোষ্ঠীর বেশীরভাগ মানুষই Bosnia and Herzegovina এবং Albania (প্রকৃতপক্ষে Kosovo) থেকে Yugoslav যুদ্ধের সময় Slovenia-তে পাড়ি জমানো Immigrant.  
একজন মানুষ সর্বোচ্চ কতোটুকু সাঁতার কাঁটতে পারেন??? এ হিসেব করলে Slovenia অনেকখানি এগিয়ে। Martin Strel-নামক Slovenia-এর এক অধিবাসী Danube, Yangtze এবং Mississippi নদীর সমগ্র দৈর্ঘ্যের সমান সাঁতার কেঁটে বিশ্ব রেকর্ড করেছিলেন।  
বিশ্বের সবচেয়ে হালকা স্তন্যপায়ী প্রাণীর নাম Etruscan Shrew. প্রকৃতিগতভাবে যাঁর গড় ওজন দুই গ্রামের মতো। সামান্য পরিচিত এবং আকর্ষণীয় এ প্রাণীটি Slovenia-দেখতে পাওয়া যায়।  
Slovenia -এর সাধারণ মানুষের জীবনে Linden গাছের গুরুত্ব অপরিসীম। Linden গাছ Slovenia-এর অধিবাসীদের জীবনে একটি প্রতীক হিসেবে কাজ করে। Linden গাছের আয়ুষ্কাল কয়েকশো বছর এমনকি এক হাজার বছরের মতোও হতে পারে এবং Slovenia-তে Linden গাছ প্রেম, ভালোবাসা বন্ধুত্ব ও আনুগত্যের প্রতিনিধিত্ব করে। ধারণা করা হয় প্রাচীনতম Linden গাছগুলো আধুনিক Europe-এর তুলনায় বহু পুরোনো।
Slovenia-এর আধিকারিক ভাষার নাম Slovenian বা Slovene. Slovene মূলতঃ Slavic ভাষাগোষ্ঠীর অন্তর্গত একটি ভাষা। Slovenia-এর উত্তরে Austria, পশ্চিমে Italy, উত্তর-পূর্বে Hungary, দক্ষিণ পূর্বে-Croatia এবং দক্ষিণ-পশ্চিমে Adriatic সাগর অবস্থিত। Austria-এর ভাষা German যা Germanic ভাষাগোষ্ঠীর অন্তর্গত, Italy-এর ভাষা Italian যা Latin ভাষাগোষ্ঠীর সদস্য, Hungary-এর ভাষা Hungarian যেটি আসলে Uralic ভাষাগোষ্ঠীর অন্তর্গত এবং Croatia-এর ভাষা Croatian মূলতঃ একটি Slavic Language. এতোগুলো বিভিন্ন ভাষাগোষ্ঠীর সদস্যের জাতিসত্ত্বার দেশগুলোর মাঝে Slovenia-এর অবস্থান হওয়ায় Slovenia-এর ভাষা এবং সংস্কৃতিকে অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ এবং সমৃদ্ধ বলে ধারণা করা হয়। English দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বহুল ব্যবহৃত ভাষা এবং EF EPI Index-অনুসারে Slovenia-এর অবস্থান বর্তমানে সারা পৃথিবীতে নবম। EF EPI Index-অনুসারে Slovenia-এর বর্তমান Score 64.84 যা সারা পৃথিবীতে সপ্তম এবং এক সময় Communism এর প্রচলন ছিলও এমন দেশগুলোর মধ্যে সবার শীর্ষে।  
Slovenia United Nations Organisation ছাড়াও NATO এবং European Union-এর মতো প্রতিপত্তিশালী সংগঠনের সদস্য এবং European Union/EEA-এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যাকার Free Border Movement অর্থাৎ Schengen-এর তালিকায় Slovenia-এর নাম রয়েছে।  
Slovenia-এর বৃহত্তম Ethnic গোষ্ঠীর নাম Slovenian. তবে Hungarian, Roma, Italian, Serbian, Bosnian, Croatian, German-এ সকল Ethnic-গোষ্ঠীরও স্বল্প সংখ্যক মানুষও Slovenia-তে বসবাস করেন।
Slovenia-এর নবম বৃহত্তম শহর Trbovlje-তে অবস্থিত Power Station-এর Chimney সমগ্র Europe-এর মধ্যে সবচেয়ে বড় Chimney. যার দৈর্ঘ্য 360 metre-এর কাছাকাছি।  
Sloveina-তে এক ধরণের বিশেষ Race-এর প্রচলন রয়েছে যার নাম “The Hill of Death“ বা মৃত্যুর পাহাড়। চারশতও মিটার লম্বা এ Race-কে অনেকে “The Vertical Marathon”-হিসেবে আখ্যা দিয়ে থাকেন; কারণ এ দৌড় প্রতিযোগতায় অংশ নিতে চাইলে প্রতিযোগীকে উল্লম্বভাবে চারশত মিটার দৈর্ঘ্য অতিক্রম করতে হবে। রোমাঞ্চকর এ Race-টির আসল নাম হচ্ছে “The Red Bull 400”.  
Tourist-দের জন্য Slovenia-এর মূল আকর্ষণ হচ্ছে সুন্দর সুন্দর Lake, পাহাড়-পর্বত, Castle-ইত্যাদি। Slovenia-এর রাজধানী এবং বৃহত্তম শহর Ljubljana-তে বারোটির মতো Museum-রয়েছে এবং এ সকল Museum খুবই কাছাকাছি অবস্থিত হওয়ায় একদিনে সবগুলো Museum ঘুরে ফেলা সম্ভব। Ljubljana-এর প্রধান Symbol-হচ্ছে Dragon এবং এ শহরের বিভিন্ন স্থানে Dragon-এর ভাস্কর্য দেখা যায়। এ দেশের বহু মানুষ বিশ্বাস করে যে বহু শতাব্দী পূর্বে কোনও এক সময় Ljubljana-এর নদীতে Dragon-এর বসবাস ছিলও। Maribor Slovenia-এর দ্বিতীয় বৃহত্তম শহর। Lake Bled, Postojna Cave, Soteska Vintgar, Triglav, Ljubljana Castle-এগুলো Slovenia-এর কয়েকটি প্রধান দর্শনীয় স্থান। এছাড়াও ভূ-মধ্যসাগরের তীরে অবস্থিত Piran-দেশটির অন্যতম জনপ্ৰিয় পর্যটন স্থল।  
1991-সালে সংঘটিত Slovenia-এর স্বাধীনতা যুদ্ধকে অনেক সময় “The Ten Day War“ বা দশ দিনের যুদ্ধও বলা হয়ে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যা ছিলো Europe-এর ইতিহাসে প্রথম কোনও যুদ্ধ যেখানে 76 জন মানুষ প্রাণ হারিয়েছিলও।Slovenia-কে স্বাধীন রাষ্ট্র হিসেবে সর্বপ্রথম স্বীকৃতি জানিয়েছিলো Croatia এবং অবাক করার মতো বিষয় হচ্ছে ঘটনাক্রম Croatia-কে সর্বপ্রথম স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি জানিয়েছিলো Slovenia.
Slovenia-এর সাধারণ মানুষ কিছুটা শীতল প্রকৃতির তবে এরা যথেষ্ট Friendly-হয় এবং Slovenia-এর সাধারণ মানুষের একটি বৈশিষ্ট্য হচ্ছে তাঁরা বিভিন্ন ভাষা এবং গোষ্ঠীর মানুষের ভাষা, সংস্কৃতিকে সহজে গ্রহণ করতে পারে। আর কোনও অতিথি যদি তাঁদের দেশে গিয়ে তাঁদের ভাষায় কথা বলার চেষ্টা করে তাহলে তাঁরা খুবই খুশি হয়।
Slovenia তাঁর নিজস্ব “Branded White Show Horse”-এর জন্য খুবই বিখ্যাত। Lipizzan-নামক অনন্য সুন্দর এ সাদা ঘোড়ার Patent-রয়েছে প্রায় চারশতও ত্রিশ বছর পুরোনো Slovenia-এর Lipica নামক ঘোড়ার খামারটিতে।
আমরা United States of America-এর বর্তমান President Donald Trump-এর কথা জানি; Donald Trump-এর বর্তমান স্ত্রী এবং বর্তমানে দেশটির First Lady Melania Trump-এর জন্ম Slovenia-তে। Louisa Catherine Adams-এর পর United States of America-এর ইতিহাসে Melania Trump হচ্ছেন একমাত্র First Lady যার জন্ম United States of America-তে নয়। আবার প্রাক্তন Yugoslavia-এর রাষ্ট্রপ্রধান এবং কিংবদন্তি নেতা Marshal Tito-এর কথা আমরা অনেকেই শুনেছি। Marshal Tito-এর জন্মও হয়েছিলো Slovenia-তে।  
এবার আসা যা-ক Slovenia-তে উচ্চ শিক্ষা সম্পর্কিত বিভিন্ন দিক নিয়ে।  
Quality of Education বিবেচনায় Slovenia-এর বৈশ্বিক বিভিন্ন সূচকে Slovenia-এর অবস্থান দ্বাদশ। Slovenia-এর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে University of Ljubljana, University of Maribor, University of Nova Gorica, University of Primorska, Euro-Mediterranen University-ইত্যাদি উল্লেখ্যযোগ্য। এদের মধ্যে University of Ljubljana এবং University of Maribor ও University of Nova Gorica QS World University Rankings, Times Higher Education Rankings-সহ বিভিন্ন আন্তর্জতিক সংস্থাগুলোর করা Ranking-এর তালিকায় সাতশোর মধ্যে স্থান পেয়েছে; বিশেষ করে University of Ljubljana এবং University of Maribor Ranking-এ পাঁচশোর মধ্যে রয়েছে।  
Slovenia-এর বিশ্বিদ্যালয়গুলোতে উল্লেখযোগ্য সংখ্যক Programme-রয়েছে English-এ Bachelor, Masters, Ph.D. সব Level-এ।
 
সাধারণত প্রত্যেক বছর Autumn Session-এর জন্য Student Application গ্রহণ করা হয়; তবে কদাচিৎ কিছু কিছু Subject-এ কিছু কিছু University-তে Winter Session-এর জন্যও Application নেওয়া হয়। প্রত্যেক বছরের October-থেকে Slovenia-এর বেশীর ভাগ University-গুলোতে Academic কার্যক্রম শুরু হয়।
Slovenia-এর University-গুলোতে Apply-করতে হলে আপনাকে নিম্নে উল্লেখিত Link-এ গিয়ে Account-খুলে Application আরম্ভ করতে হবে। প্রত্যেক বছর February-থেকে Admission-এর জন্য Application-গ্রহণ করা শুরু হয় এবং June মাস পর্যন্ত Application-এর সময়সীমা থাকে। Account চালু হয়ে যাওয়ার পর আপনাকে Academic Year এবং আপনার পছন্দের University Choose-করে একটা Online Application Form পূরণ করতে হবে। সেখানে আপনার Personal Details চাওয়া হবে।  
Online Application Form Fill-up করা হয়ে গেলে আপনার কাছে একটি E-mail আসবে এবং সেখানে আপনি একটি PDF File-দেখতে পাবেন। আপনাকে এ PDF File Download করতে হবে এবং পরে সেটাকে Print Out-করে একটি Signature-দিতে হবে। Online Application Form Fill-up এর কয়েক দিনের মাথায় আপনার দেওয়া ঠিকানায় একটি চিঠি পাঠানো হবে। এরপর আপনাকে এ চিঠিতে উল্লেখিত ঠিকানায় Print Out-করা উক্ত Application Form-যেটিতে Signature-করতে বলেছিলাম সেটি Courier-সহযোগে পাঠানোর ব্যবস্থা করতে হবে। সাথে আরও যে সকল Document-লাগবে:-  
i) যাবতীয় সকল Academic Transcript আর Certificate-এর Original Copy;  
ii) যাবতীয় সকল Academic Transcript আর Certificate-এর এক সেট Attested Copy;  
iii) Résumé অথবা Chronological description of the entire education;  
iv) English Proficiency Test Report (Minimum Requirement CEFR B2);  
Slovenia-এর University-গুলো বাংলাদেশ থেকে কোনও Certificate/Transcript Accept-করে না যদি না সেটা Attestation করা না থাকে। Slovenia-এর ক্ষেত্রে বাহিরের দেশগুলো থেকে পড়ার জন্য আগ্রহী Student-দের Admission, Immigration-এর ব্যাপারে যাবতীয় সকল কিছু সে দেশের Ministry of Foreign Affairs নিয়ন্ত্রণ করে আর এ কারণে Slovenia-তে Admission আর Immigration দুইটি প্রক্রিয়া জটিল এবং সময়সাপেক্ষ।
Slovenia-এর University আপনার Document ততোক্ষণ পর্যন্ত Accept-করবে না যতোক্ষণ পর্যন্ত না আপনার যাবতীয় Academic Transcript আর Certificate Slovenia-এর Ministry of Foreign Affairs দ্বারা Attested-হয়; আর Slovenia-এর Ministry of Foreign Affairs বাংলাদেশের কোনও Document ততোক্ষণ পর্যন্ত Accept-করবে না যতোক্ষণ পর্যন্ত না আপনি আপনার Document Vienna-তে অবস্থিত বাংলাদেশের দূতাবাস থেকে Attested-করাতে পারছেন এবং তাঁদের Website-এ এটা সুনির্দিষ্টভাবে বলা আছে। একমাত্র Vienna-তে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে কোনও Document Attested-করা হলেই কেবলমাত্র Slovenia-এর Ministry of Foreign Affairs আপনার Document Attestation-এর জন্য Accept-করবে। Slovenia-এর Ministry of Foreign Affairs Per Page Attestation-এর জন্য 03 EURO করে রাখে এবং দুর্ভাগ্যবশতঃ তাঁরা কোনও Courier Copy Accept-করে না; এমনকি Vienna ছাড়া অন্য কোনও জায়গায় অবস্থিত বাংলাদেশের Embassy থেকে যদি আপনি Attestation-করিয়ে থাকেন সেটিও তাঁরা Accept-করবে না। Vienna-এর বাংলাদেশ Embassy আপনার Educational Documents Accept ঠিক তখনই করবে যখন আপনি আপনার Document-এ বাংলাদেশের Ministry of Education আর Ministry of Foreign Affairs থেকে Attestation থাকবে। Vienna-এর বাংলাদেশ Embassy per page attestation করতে দশ EURO খরচ রাখে। আর Slovenia-এর Ministry of Foreign Affairs এবং Vienna-তে অবস্থিত বাংলাদেশ দূতাবাস Attestation-এর সময় Original Copy দেখেই Document Attestation-করে। মনে রাখতে হবে University Admission-এর সময় শুধুমাত্র আপনার Educational Documents Attested-করাতে হবে। তাহলে বিষয়টি এভাবে দাঁড়ালো:-  
i) সমস্ত Educational Certificate আর Transcript যদি সেটা S.S.C. আর H.S.C. এর কিংবা সমমানের পরীক্ষার Certificate কিংবা Transcript হয় তাহলে প্রথমে সেগুলো ফটোকপি করে স্ব স্ব শিক্ষা বোর্ড থেকে Attestation-করতে হবে আর যদি সেটা Bachelor অথবা Masters-এর Certificate কিংবা Transcript হয় তাহলে স্ব স্ব University-এর Registrar/Controller এর কাছ থেকে থেকে Attestation-করাতে হবে। Original Copy-তে Attestation-এর কোনও প্রয়োজন নেই;  
ii) এরপর আপনাকে Ministry of Education-এ যেতে হবে সেখান থেকে Attestation-করানোর জন্য;
iii) Ministry of Education-থেকে Attestation হয়ে গেলে আপনাকে যেতে হবে Ministry of Foreign Affairs-এ Attestation-করানোর জন্য;  
iv) Ministry of Foreign Affairs থেকে আপনার যাবতীয় Document Attested-হয়ে গেলে আপনাকে সেগুলো পাঠাতে হবে Austria-এর রাজধানী Vienna-তে অবস্থিত বাংলাদেশের Embassy-তে এবং সেখান থেকে Attestation-এর ব্যবস্থা করতে। Vienna-তে অবস্থিত বাংলাদেশের Embassy per page Attestation-এর জন্য 10 EURO খরচ জমা রাখে এবং আপনি Vienna-তে অবস্থিত বাংলাদেশের Embassy এর Attestation-এর জন্য Vienna কিংবা আশেপাশের কোনও জায়গায় বসবাসরত প্রবাসী কোনও বাঙালি ভাই কিংবা বোনের সাথে যোগাযোগ করে তাঁকে Authorise-করে তাঁর মাধ্যমে আপনার Document Attestation করাতে পারেন;
v) Vienna-তে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে Document Attested হয়ে গেলে সর্বশেষ আপনাকে আপনার Document পাঠাতে হবে Slovenia-এর Ministry of Foreign Affairs-এর কাছে এবং Slovenia-এর Ministry of Foreign Affairs আপনার Document Attested করলেই University সেগুলো Admission-এর জন্য গ্রহণ করবে। আগে বলে দিয়েছি যে Slovenia-এর Ministry of Foreign Affairs Per Page Attestation-এর জন্য 03 EURO করে রাখে এবং দুর্ভাগ্যবশতঃ তাঁরা কোনও Courier Copy Accept-করে না। কাউকে Appointment নিয়ে Physically যেতে হয় Ministry-তে Attestation-করতে এবং এক্ষেত্রে আপনি যেটা করবেন সেটা হচ্ছে কোনও প্রবাসী বাঙালি ভাই কিংবা বোনকে অনুরোধ করে তাঁর মাধ্যমে এ Attestation-এর ব্যবস্থা করা অথবা অনেক সময় আপনি যদি University-কে Request-করেন এবং Attestation-এর খরচ University-এর কাছে পাঠাতে পারেন তাহলে University-ও আপনার এ Attestation-এর ব্যবস্থা করে দিবে;  
আরও একবার বলে দিই Slovenia-এর Ministry of Foreign Affairs এবং Vienna-তে অবস্থিত বাংলাদেশ দূতাবাস Attestation-এর সময় Original Copy দেখেই Document Attestation-করে। Original Copy-তে Attestation করাতে হবে না কিন্তু Original Copy ছাড়া Slovenia-এর Ministry of Foreign Affairs এবং Vienna-তে অবস্থিত বাংলাদেশ দূতাবাস Attestation-করবে না। আর Slovenia-এর Ministry of Foreign Affairs বাংলাদেশের কোনও Document ততোক্ষণ পর্যন্ত Accept-করবে না যতোক্ষণ পর্যন্ত না আপনি আপনার Document Vienna-তে অবস্থিত বাংলাদেশের দূতাবাস থেকে Attested-করাতে পারছেন এবং তাঁদের Website-এ এটা সুনির্দিষ্টভাবে বলা আছে। Vienna ছাড়া অন্য কোনও জায়গার Attestation তাঁরা Accept-করে না।  
সাধারণত Slovenia-এর University-গুলো August-এর প্রথম সপ্তাহ পর্যন্ত সময় দেয় যাবতীয় Document পাঠানোর জন্য তবে এ সময়ের মধ্যে পাঠাতে না পারলে আপনি Extension পেতে পারেন এবং আপনাকে Extension পাওয়ার জন্য এ তারিখের আগে University-কে E-mail দিতে হবে।  
আপনার Admission Confirm-হয়ে গেলে আপনি University থেকে Letter of Acceptance পাবেন এবং আপনাকে Courier-এর মাধ্যমে Letter of Acceptance পাঠানো হবে।  
Tuition Fees-কী VISA-এর আগে দিতে হবে না কী পরে দিতে হবে সেটা এ Letter-দেখে বোঝা যাবে। তবে Slovenia-তে বেশ কিছু ক্ষেত্রে VISA-এর পর Tuition Fees payment- এর সুযোগ রয়েছে; তারপরেও এ Letter-না দেখে কিছু বলা যাবে না সুনির্দিষ্টভাবে। যদি VISA-এর আগে Tuition Fees-এর কথা উল্লেখ থাকে তাহলে এ Letter হাতে পাওয়ার পর পর যে কোনও Bank-এ গিয়ে Student File Open-করে Tuition Fees পাঠানোর ব্যবস্থা করতে হবে। সেক্ষেত্রে University Tuition Fees Receive-করার পর আপনাকে চূড়ান্ত Enrolment Letter Send-করবে।  
University-এর Enrolment Confirm হয়ে গেলে আপনাকে VISA/Temporary Residence Permit-এর জন্য Application-করতে হবে।  
Slovenia-এর কোনও Embassy বাংলাদেশে না থাকায় আপনাকে VISA/Temporary Residence Permit Apply-করার জন্য Delhi-তে যেতে হবে। আমি আপনাদেরকে Delhi-তে অবস্থিত Slovenia-এর Embassy-এর Website নীচে উল্লেখ করে দিচ্ছি।  
http://www.newdelhi.embassy.si আপনাদের সকলের সুবিধার জন্য আমি Delhi-তে অবস্থিত Slovenia-এর Embassy-এর ঠিকানা এখানে উল্লেখ করে দিচ্ছিঃ- Embassy of the Republic of Slovenia New Delhi; A - 5/4, Vasant Vihar; New Delhi 110 057; India. বিস্তারিত তথ্যের জন্যঃ- http://www.newdelhi.embassy.si/index.php?id=37&L=1  
E-mail এর মাধ্যমে আপনি Slovenia-এর Embassy-তে VISA-এর মাধ্যমে Appointment-পেতে পারেন। Embassy-এর E-mail Address:- sloembassy.newdelhi@gov.si  
Embassy-এর Fees 80 EURO. Embassy-এর Website-এ আপনি Bank Details-পাবেন যেখানে এ Fees জমা দিতে হবে।  
Embassy-এর Website-এ VISA Application Form-রয়েছে যেটা Download করে পূরণ করতে হবে। VISA/Temporary Residence Permit Application-এর প্রয়োজনীয় Documents:-  
i) University-কর্তৃক প্রদত্ত Enrolment Letter;  
ii) সংশ্লিষ্ট Ministry-কর্তৃক একটি Observation Letter যা University-এর যাবতীয় Procedure Complete হওয়ার পর Slovenia-এর সংশ্লিষ্ট Ministry আপনার কাছে প্রেরণ করবে;  
iii) Passport-এর মেয়াদ কমপক্ষে তিন মাস থাকতে হবে (তবে ছয় মাস হলে উত্তম) এবং অন্ততপক্ষে দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে এবং সেই সাথে পুরো Passport-এর Photocopy এবং Apply-এর তিন বছরের মধ্যে যদি কোনও দেশের VISA কিংবা Arrival/Departure Seal এর ফটোকপি;  
iv) Medical Insurance;  
v) Police Clearance Certificate (Police Clearance Certificate কোনও ভাবেই যেনও তিন মাসের অধিক পুরাতন না হয় সে দিকে খেয়াল রাখতে হবে); vi) Self-financing Student-হলে Bank Statement আর Bank Solvency Certificate-এর Original Copy. Bank Statement কমপক্ষে ছয় মাসের হতে হবে এবং এক বছরের Tuition Fees, থাকা-খাওয়া এবং আনুসাঙ্গিক খরচ মিলিয়ে যে পরিমাণ খরচ দাঁড়ায় তার সমপরিমাণ অর্থ Bank-এ থাকতে হবে। Financial Sponsorship-এর Affidavit অত্যাবশ্যক। Sponsor-যদি অন্য কেউ হয় সেক্ষেত্রে একটা লিখিত Statement অত্যাবশ্যক যেখানে উল্লেখ থাকতে হবে যে Slovenia-তে থাকাকালীন সময়ে তিনি আপনার লেখাপড়া এবংথাকা-খাওয়া সহ যাবতীয় ব্য্যভার বহন করতে চলেছেন  এবং এ লিখিত Statement Notorised করতে হবে কিংবা প্রথম শ্রেণীর কোনও ম্যাজিস্ট্রেট দ্বারা সত্যায়িত করতে হবে;
vii) Scholarship Holder-হলে Scholarship-এর Letter;  
viii) Flight-এর Reservation;  
ix) 4.5 cm X 3.5 cm এর দুই কপি ছবি;  
x) Accommodation-এর Confirmation. University-এর সাথে যোগাযোগ করে তাঁদের নির্দেশনা অনুযায়ী আপনি এ Confirmation-পেতে পারেন;  
xi) সমস্ত Certificate এবং Mark-sheet এক সেট Original এবং এক সেট Attested Copy. Embassy Face-এর জন্য Certificate এবং Mark-sheet এর Copy-গুলো বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে Attestation-করে নিলেই হবে;  
xii) English Proficiency Test Report (Minimum Level B2). Delhi-তে অবস্থিত Slovenia-এর Embassy-এর Web-site-এ IELTS-এর কথা উল্লেখ আছে;  
xiii) Birth Certificate-এর কপি। Birth Certificate English-এ হতে হবে এবং Ministry of Foreign Affairs-দ্বারা সত্যায়িত হতে হবে;  
Slovenia-তে যেহেতু Ministry বাহিরের দেশগুলো থেকে আসা শিক্ষার্থীদের Admission, Immigration-সহ যাবতীয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে যা ইতোমধ্যে উল্লেখ করেছি তাই আমি Ministry-এর Website-ও এখানে উল্লেখ করে দিচ্ছি সকলের জ্ঞাতার্থে।  
এ সকল Document Appointment-এর তারিখে আপনি Embassy-তে গিয়ে জমা দিবেন। Embassy Document-জমা নেওয়ার পাশাপাশি আপনার Interview-নিবে এবং Bio-metric নিবে।  
Slovenia-এর VISA-এর Decision আসতে কমপক্ষে চার থেকে ছয় সপ্তাহ সময় লাগে; এজন্য ভালো হয় যদি Embassy-এর যাবতীয় Formalities Complete-করার পর Delhi থেকে Passport Withdrawal-করে আপনি দেশে চলে আসেন এবং পরবর্তীতে আবার যখন VISA-এর Decision আসার পর আপনি আবার Delhi-তে গেলেন Embassy-এর উদ্দেশ্যে।  
Slovenia-তে বাহিরের দেশের শিক্ষার্থীদের জন্য Scholarship-এর সুযোগ সীমাবদ্ধ তবে University-ভেদে Academic Result-এর ভিত্তিতে কিছু Stipend-এর ব্যবস্থা রয়েছে। Slovenia-এর University-গুলোতে Tuition Fees সাধারণত 2500-4000 EURO এক বছরে তবে University of Ljubljana কিংবা University of Maribor-এর মতো প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয়ে কিছু Subject আছে যেখানে এক বছরের Tuition Fees 8,000 EURO-এর মতো। সম্প্রতি New Delhi-তে অবস্থিত Slovenia-এর Embassy Student VISA Application-এর ক্ষেত্রে English Proficiency Test বিশেষ করে IELTS (Minimum Level CEFR B2) বাধ্যতামূলক করে দিয়েছে। (Reference:-http://www.newdelhi.embassy.si/index.php?id=919&L=1)  
ইতোমধ্যে বলেছি যে EF EPI Index-অনুসারে Slovenia-এর অবস্থান বর্তমানে সারা পৃথিবীতে নবম আর এ কারণে দেশটির বেশীর ভাগ মানুষই খুব ভালো English জানেন বলাবাহুল্য। English-দিয়ে মোটামুটি যাবতীয় সকল কাজ পরিচালনা করা সম্ভব তবে Job পেতে চাইলে Slovenia-এর স্থানীয় ভাষায় দক্ষতা প্রয়োজন। "Mjob Service" এবং "E-studentski Servis" নামে দুইটি Organisation রয়েছে যারা Student-দের জন্য Job এর ব্যাপারে সব ধরণের সহযোগিতা দিয়ে থাকে এবং এ দুইটি Organisation Slovenia-এর প্রায় সকল University কর্তৃক Affiliated. তবে এখনও দেশটিতে per hour হিসেবে Wage Level খুব বেশী একটা High-নয়। দেশটির Living Expenses-ও খুব বেশী একটা High এমনটা বলা যাবে না। অর্থাৎ দেশটির সাধারণ মানুষের আয়ের সাথে জীবনযাত্রার ব্যয় অনেকখানি সামঞ্জস্যপূর্ণ। তবে এক সময় Communism এর প্রচলন ছিলও এমন দেশগুলোতো বটেই এমনকি Greece কিংবা Portugal-এর মতো Western Europe-এর দেশগুলো থেকেও অর্থনৈতিক ভাবে Slovenia শক্তিশালী। এমনটি বলছে International Monetary Fund (IMF), World Bank-সহ বিভিন্ন International Organisation-গুলো। সম্প্রতি দেশটির Parliament-এ Monthly Minimum Wage 950 EURO করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। Monthly Minimum Wage-এর দিক থেকে বর্তমানে Slovenia Spain থেকে সামান্য পিছিয়ে।  
এখন আসি Permanent Residence-প্রসঙ্গে। আসলে বাহিরে যারা পাড়ি জমান আমাদের মতো উন্নয়নশীল দেশগুলো থেকে তাঁদের সকলের চিন্তা থাকে কীভাবে Europe, North America কিংবা Oceania-এর কোনও একটি উন্নত রাষ্ট্রে Settle হওয়া যায়। Slovenia এ ক্ষেত্রে অনেকের কাছে একটি "Preferable Destination" হতে পারে এবং Slovenia-এর ক্ষেত্রে আরও একটি বড় Plus Point হচ্ছে এখনও এখানে খুব বেশী বাহিরের মানুষ নেই। Slovenia-এর Immigration Policy Long-term যারা দেশটিতে বসবাস করতে চান তাঁদের জন্য এখনও মোটামুটি Flexible বলা চলে। Ministry-এর Website-এ Permanent Residence পাওয়ার শর্ত হিসেবে একটানা পাঁচ বছর বৈধভাবে বসবাস করার এবং সেই সাথে আপনার যদি Full-time কাজ করার অভিজ্ঞতা থাকে এ পাঁচ বছর তাহলে আপনি Slovenia-এর Permanent Residence পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। আর যদি আপনি Student হন তাহলে একটানা দশ বছর বৈধভাবে Slovenia-তে বসবাস করতে হবে। অর্থাৎ Student অবস্থায় Permanent Residence প্রাপ্তির ক্ষেত্রে দুই বছরকে এক বছর হিসেবে বিবেচনা হয়। উদাহরণস্বরূপ কেউ যদি তিন বছরের Bachelor Course Complete করে Slovenia-থেকে তাহলে এ তিন বছরকে অর্ধেক অর্থাৎ দেড় বছর এবং সেই সাথে আরও সাড়ে তিন বছর Full-time Job Experience দেখাতে পারলেই He or she is eligible for applying for the permanent residence of Slovenia. প্রত্যক বছর শেষে Temporary Residence প্রাপ্তির ক্ষেত্রেও এখন পর্যন্ত সে রকম ঝামেলা নেই এখন পর্যন্ত, Student হলে শুধু মাত্র একটি Certified Letter এর প্রয়োজন হয় university-থেকে যে আপনি এখানে পড়াশুনা করছেন আর Employee হলে কাজের যাবতীয় Document উপস্থাপন করতে হয়। তবে আমরা যারা বাংলাদেশের নাগরিক তাঁদের ক্ষেত্রে প্রথম বার Temporary Residence Permit-এর জন্য আবেদন করতে হলে Police Clearance এবং Birth Certificate-এর Copy-এর প্রয়োজন হয়। Police Clearance এবং Birth Certificate-এর Copy অবশ্যই বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে Attestedকরে Vienna-তে অবস্থিত Bangladesh-এর Embassy থেকে Pre-legalise করতে হবে এবং সর্বশেষ এদেশের Ministry of Foreign Affairs থেকে Legalise করে স্থানীয় Immigration Office (Slovenia-এর ভাষায় Upravna Enota) এ জমা দিতে হয়। Temporary Residence Permit পাওয়ার পর সেটি আপনার বাড়ির মালিক কিংবা Hostel Authority-এর কাছে জমা দিতে হবে এবং আপনাকে স্থানীয় পুলিশের থেকে একটি Document নিতে হবে যে আপনি এ Address-এ বসবাস করছেন। Permanent Residence প্রাপ্তির ক্ষেত্রে English-এর পাশাপাশি Slovenia-এর স্থানীয় ভাষা, সংস্কৃতি এবং ইতিহাসের ওপর দক্ষতা প্রয়োজন।  

আজ তাহলে এ পর্যন্ত। পরবর্তীতে আবার অন্য কোনও দেশ নিয়ে আপনাদের সকলের সামনে উপস্থিত হবো। সে পর্যন্ত সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

আল্লাহ্‌ হাফেজ!!!

ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *