অন্যান্য দেশউচ্চশিক্ষারোমানিয়া

Romania-তে উচ্চশিক্ষা !!!

Last updated on November 19th, 2019 at 10:49 am

আজকে এখানে এমন একটি দেশ সম্পর্কে আলোচনা করা হবে যা অনেকের কাছে Country of Dracula or Vampire-এর দেশ নামেও পরিচিত এবং এটি এমন একটি দেশ যেখানে সরকারি পৃষ্ঠপোষকতায় আইন করে কালো জাদু বা Black Magic-কে স্বীকৃতি দেওয়া হয়েছে। আর এখানকার নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য আর সে দেশের মানুষের উদ্যমতায় “Charles- the Prince of Wales” এতোটাই মুগ্ধ হন যে তিনি মাঝে-মধ্যেই এ দেশে বেড়াতে আসেন। এ দারুণ এবং অদ্ভুত দেশটির নাম হচ্ছে Romania. Europe-এর অনেকের কাছে Romania Gypsy অর্থাৎ যাযাবরের দেশ নামেও পরিচিত। তবে আসলে এ ধারণাটি সম্পূর্ণভাবে ভুল। আসলে Europe-এর অন্যতম বৃহত্তর ভ্রাম্যমাণ জনগোষ্ঠী যাঁদেরকে নৃতাত্ত্বিকভাবে Roma-নামে অভিহিত করা হয় তাঁদের সাথে Romanian-দেরকে অনেকে এক করে ফেলে দুইটি নামই কাছাকাছি হওয়ার কারণে। Romania-নিয়ে একটু বিস্তারিত আলোচনা করতে চাই কারণ আমার দেখা Top most under-rated country-গুলোর মধ্যে এটি একটি এবং আমি যে কয়েকটি দেশে ভ্রমণ করেছি আমার চোখে সেরা Country-হচ্ছে Romania. এখানকার সাধারণ মানুষের আতিথেয়তা, বন্ধুবাৎসল্যতা আর আন্তরিকতা যে কারও মন ভোলাতে বাধ্য। Europe-এর মধ্যে Most Cultural Country-হিসেবেও Romania-কে অনেকে স্বীকৃতি দিয়ে থাকেন। “Vlad the Impaler” যাকে ঘিরে “Dracula” সিরিজের উপন্যাস রচিত হয়েছে সে Vlad the Impaler ছিলেন Sighișoara-তে জন্ম নেওয়া একজন Eastern Orthodox রাজা যিনি এক সময় Wallachia শাসন করেছিলেন এবং Romania-এর ইতিহাসে তিনি একজন জাতীয় বীর। Brașov থেকে প্রায় পঁচিশ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে তাঁর স্মরণে একটি Castle রয়েছে যা “Bran Castle” বা Dracula-এর Castle নামেও পরিচিত।



“Romania” শব্দটি এসেছে Latin Word “Romanus”-থেকে যার অর্থ “Citizens of Rome”. 1877-সালে Romania Ottoman-শাসকদের হাত থেকে মুক্ত হয়ে 1881-সালে “Kingdom of Romania”-প্রতিষ্ঠিত হয়। 2017-সালে করা এক জরিপ অনুযায়ী Romania -এর জনসংখ্যা 19.71 million-এর কাছাকাছি যেখানে এ জনসংখ্যার শতকরা একানব্বই ভাগের মতো মানুষ Christian (মূলতঃ Orthodox Christian)-ধর্মে বিশ্বাসী। Romania -এর বেশীর ভাগ মানুষই Romanian-নামক Ethnic গোষ্ঠীর সদস্য। তবে, দেশটিতে Hungarian, German, Roma, Ukrainian-এ সকল Ethnic গোষ্ঠীর মানুষও রয়েছেন। দেশটির শহরাঞ্চলে বসবাস করা মানুষেরা সাধারণত পাশ্চাত্য ভাবধারার পোশাক পরিধান করে থাকেন। তবে গ্রামাঞ্চলের দিকে বসবাস করা মানুষেরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করতে বেশী ভালোবাসে। Romania-তে মেয়েদের চুল দেখে বলে দেওয়া যায় যে সে কী বিবাহিত না কি অবিবাহিত। অবিবাহিত মেয়েরা চুল খোলা রাখতে পছন্দ করে এবং সাধারণত চুলে বেণী গেঁথে থাকে। আর বিবাহিত নারীরা Marama-নামক এক ধরণের কাপড় দিয়ে চুল ঢেকে রাখে।
Romania -এর জাতীয় পতাকার দিকে লক্ষ্য করলে দেখা যায় যে সেখানে নীল (Blue), হলুদ (Yellow) এবং লাল (Red) এ তিনটি ভিন্ন রঙের সংমিশ্রণ রয়েছে যা Transylvania, Moldavia এবং Wallachia-এ তিনটি ভিন্ন স্থানকে প্রতিনিধিত্ব করে।এ তিনটি স্থান দেশটির ঐতিহাসিক একতার পরিচয় বহন করে।  Romania-এর আজকের Border গঠিত হয়েছে 1920-সালে প্রথম বিশ্বযুদ্ধের পর France-এর Versailles-এ স্বাক্ষরিত “Treaty of Trianon” এর মাধ্যমে।
Romania-এর রাজধানী এবং বৃহত্তম নগরের নাম Bucharest. যা দেশটির শিল্প, সাহিত্য এবং বাণিজ্যের মধ্যবিন্দু। European Union-ভুক্ত দেশগুলোর মধ্যে জনসংখ্যার বিবেচনায় Bucharest ষষ্ঠ বৃহত্তম শহর। Romania এর National Parliament Parlamentul României এ Bucharest-এই অবস্থিত। এ Parliament Building-টি সারা পৃথিবীতে দ্বিতীয় বৃহত্তম নির্মাণ। যার আগে কেবল মাত্র Washington D.C.-তে অবস্থিত Pentagon-এর Building-ই রয়েছে। Romania-এর National Parliament Parlamentul României-কে পৃথিবীতে এ যাবৎ কাল পর্যন্ত নির্মিত সবচেয়ে ভারী Building-বলে স্বীকৃতি দেওয়া হয়। অসাধারণ নির্মাণশৈলীর স্থাপত্যকলা, শহরের গঠন এবং ইতিহাস, ঐতিহ্য এবং এর সাথে বিদ্যমান সাহিত্য এবং চিত্রকলার অপরূপ মেলবন্ধনের কারণে Bucharest-কে Second Paris-নামেও ডাকা হয়।
প্রায় 92,045.6 Square-mile জায়গা জুড়ে থাকা Romania South-Eastern Europe-এর সবচেয়ে বড় দেশ এবং আয়তনে এটি Europe-মহাদেশের 12th Largest Country. যেখানে দেশটির দক্ষিণে Bulgaria, পশ্চিমে Serbia এবং Hungary আর পূর্বে Ukraine এবং Republic of Moldova-অবস্থিত। আর দেশটির দক্ষিণ পূর্বের প্রায় 245 Kilometre Line-বরাবর কৃষ্ণসাগর বা Black-sea এর উপকূল রয়েছে। Europe-এর দ্বিতীয় বৃহত্তম নদী Danube Austria, Slovakia, Hungary, Croatia, Serbia, Romania, Bulgaria, Moldova and Ukraine-এই নয়টি দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে Romania-তে এসে করে কৃষ্ণসাগর বা Black-sea এর কাছে Danube Delta-নামক বদ্বীপ তৈরি করেছে। এ বদ্বীপটি পৃথিবীর মধ্যে বিভিন্ন ধরণের জৈব বৈচিত্র্যসম্পন্ন এবং স্থিতিশীল জলাভূমির মধ্যে একটি। এখানকার Apuseni পর্বতমালার নিম্নাংশে অবস্থিত Scărișoara-নামক হিমবাহটি Europe-এর দ্বিতীয় বৃহত্তম ভূ-গর্ভস্থ হিমবাহ যা আনুমানিক 3,500-বছরের পুরনো বলে মনে করা হয়। Carpathian পর্বতমালার পূর্ব ও দক্ষিণাংশ Romania-এর মধ্যভাগে অবস্থিত। Europe-মহাদেশের প্রায় সবচেয়ে বেশী অঞ্চল জুড়ে বিরাজমান অনিয়মিত বন-জঙ্গলগুলো একমাত্র এ Romania-তে পড়েছে। এসকল বন-জঙ্গল বিভিন্ন জীব-বৈচিত্র্যে পরিপূর্ণ। Brown Bear-এর জন্য Romania বিখ্যাত এবং Russia-এর অংশটুকু বাদ দিলে Europe-এর মধ্যে সবচেয়ে বেশী Brown Bear Romania-তেই পাওয়া যায়। দেশের বিভিন্ন স্থানে অবস্থিত্ন পর্যটন কেন্দ্রগুলো বর্তমানে দেশ-বিদেশের বিভিন্ন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে আর এ কারণে তাই পর্যটন শিল্প বা Tourism-বর্তমানে Romania -এর অর্থনীতির এক গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।
আঙুর, আপেল, সরষে এবং বিভিন্ন সবজি থেকে প্রস্তুতকৃত তেল থেকে আরম্ভ করে Chemical, লৌহ এবং ইস্পাত শিল্প, Machinery শিল্প, বস্ত্রশিল্প এবং মোটর গাড়ী তৈরির কারখানার মতো ভারী ভারী শিল্প Romania-এর অর্থনীতিকে করেছে অত্যন্ত বেগবান। প্রকৃতি থেকে পাওয়া প্রচুর পরিমাণে খনিজ তেল সম্পদ এবং পৃথিবীতে জমা থাকা স্বর্ণের এক বিশাল ভাণ্ডার Romania -তে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। Romania -এ পৃথিবীতে সবচেয়ে বেশী Wine-প্রস্তুতকারক দেশগুলোর মধ্যে একটি। এছাড়াও একটা সময় ছিলও যখন সম্পূর্ণ Europe মহাদেশে কাঁচ আর সিরামিক শিল্প মানেই Romania-এর একক আধিপত্যকে ইঙ্গিত করতো।
Romania  -এর জাতীয় মুদ্রার নাম Romanian Leu. Leu শব্দের অর্থ হচ্ছে Lion বা সিংহ। 01 Romanian Leu=0.21 EURO এবং 01 Romanian Leu=21.97 Bngladeshi Taka.
Europe-এর অন্যান্য দেশগুলোর (e.g. Germany, France , Great Britain, Republic of Ireland, Austria , Sweden , Norway, Denmark , Switzerland, Netherlands, Finland, Italy , Spain, Belgium) থেকে Romania  তুলনামূলকভাবে কম স্বচ্ছল অর্থনীতির দেশ। আর এ কারণে এ দেশের জনসাধারণের জীবন-যাত্রার মানও Europe-এর অন্যান্য দেশের মানুষের চাইতে নিম্ন। তবে Romania -এর মানুষেরা খুবই পরিশ্রমী এবং এ কারণেই দেশটি খুব দ্রুত উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। এ সকল সাধারণ এবং পরিশ্রমী জনগোষ্ঠীর কারণে দেশটি নানা প্রতিবন্ধকতা স্বত্বেও একতা বজায় রাখতে পেরেছে। বর্তমানে Romania European Union এবং NATO-এর মতো প্রতিপত্তিশালী সংস্থাগুলোর সদস্য এবং খুব শীঘ্রই Croatia, Bulgaria-এর সাথে Romania -ও Schengen-ভুক্ত রাষ্ট্রগুলোর তালিকায় যোগ হতে যাচ্ছে।



Romania-এর মানুষ তাঁদের বন্ধুসুলভ আচরণ এবং অতিথি আপ্যায়নের জন্য বিভিন্ন দেশের মানুষের কাছে খুবই সমাদৃত। বলা হয়ে থাকে যে বিদেশী পর্যটক যাঁরা এ দেশে বেড়াতে আসেন তাঁদের কেউ যদি স্থানীয় ভাষায় কথা বলেন তাহলে সেখানকার মানুষেরা না কি খুবই খুশি হন। Romania-এর মানুষ অতিথিদের বিভিন্ন খাবার দিয়ে আপ্যায়ন করতে ভালোবাসে।
Romania -এর আধিকারিক ভাষা Romanian এবং Romanian Language Italian/French Language-এর সাথে অনেকটা সাদৃশ্যপূর্ণ।  Eastern Europe-এর মধ্যে Romanian একমাত্র Language-যেটি Latin Language Family-এর অন্তর্ভুক্ত যার চারপাশ Slavic/Uralic Language Family-এর জাতিগোষ্ঠী দিয়ে পরিবেষ্টিত। অর্থাৎ Romanian Eastern Europe-এর মধ্যে একমাত্র Romance Language. দেশটির প্রায় 90% মানুষ এ ভাষায় কথা বলে থাকে। Romania-এর বাহিরে Republic of Moldova-তেও একটা বড় অংশের মানুষের ভাষা Romanian. এছাড়াও Hungarian, Serbian, German, Ukrainian-এ সকল ভাষারও প্রচলন দেশটিতে রয়েছে।
Romania -এর খাবারে Turkey, Greece, Bulgaria, Serbia, Ukraine, Italy-এ সকল দেশের প্রভাব লক্ষ্য করা গেছে। Ciorbă Romania-এর একটি ঐতিহ্যবাহী খাবার। Wine-এর জন্য Romania-আলাদা এক Brand সারা বিশ্বব্যাপী। এছাড়াও অনেকে বলে থাকেন যে জনপ্রিয় খাবার “Steak“ এর উৎপত্তি না কী হয়েছে Romania-তে।
Romania-এর সরকার ব্যবস্থা Unitary semi-presidential Republic যেখানে Prime-minister সরকার ব্যবস্থার প্রধান ব্যক্তিত্ব। 1944-সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় Romania Soviet Military-কর্তৃক আক্রমণের শিকার হয় এবং দেশটি তৎকালীন Soviet Union-এর একটি Satellite-রাষ্ট্রে পরিণত হয়। 1948-সাল থেকে 1989-সাল পর্যন্ত দেশটিতে Communism-প্রতিষ্ঠিত ছিলও। ইতিহাসের অন্যতম আলোচিত ব্যক্তিত্ব Nicolae Ceaușescu Romania-এর এক সময়কার রাষ্ট্রপ্রধান ছিলেন।
Football Romania-এর সবচেয়ে জনপ্রিয় Sports. Europe-এর জনপ্রিয় Football Club Steaua București-এর পীঠস্থান Romania -এর রাজধানী Bucharest-এ। এছাড়াও Tennis-দেশটির অন্যতম আরও একটি জনপ্রিয় Sports. WTA-এর Ranking-অনুযায়ী বর্তমানে শীর্ষে থাকা Tennis-তারকা Simona Halep-একজন Romanian. Olympic Games-এর ইতিহাসে সর্বপ্রথম একদম Perfect-ভাবে 10 out of 10 দেওয়া হয় (1976-সালে Canada Montreal-এ অনুষ্ঠিত Olympic Tournament-এ) Romania-এর এক Gymnast খেলোয়াড় Nadia Elena Comăneci-কে তিনি পাঁচ বার Olympic Games-এ অংশগ্রহণ করে Gold Medal লাভ করার গৌরব অর্জন করেছিলেন। World-এর অন্যতম সেরা Driving road-হিসেবে পরিচিত Transfăgărășan Highway-টি Romania-তে অবস্থিত এবং এটি পৃথিবীর সেরা Engineering নিদর্শনগুলোর মধ্যে একটি। এছাড়া Europe-এর মধ্যে সবচেয়ে দ্রুত গতির Broadband Connection Romania-তে পাওয়া যায়। 2015-2016 অর্থবছরে Europe-এর সবচেয়ে বেশী অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ ছিলো Romania.
Romania -এর রাজধানী Bucharest-এ অবস্থিত কিছু মনোরম কারুকার্যবিশিষ্ট বইয়ের দোকান রয়েছে। Cărturești Carusel-নামক বইয়ের দোকানটিতে মনে করা হয় প্রায় দশ হাজারের মতো বই, পাঁচ হাজারের মতো Albums এবং DVD-এর মতো আরও কিছু জিনিস রয়েছে। Dacia-এর শেষ রাজা Decebalus-এর মুখচ্ছবির অনুকরণে করা শিলা ভাস্কর্যটি Romania-তে অবস্থিত। এ শিলা ভাস্কর্যটি উচ্চতায় প্রায় 140 Feet-এর মতো যা Europe-এর উচ্চতম শিলা ভাস্কর্য। পৃথিবীর দীর্ঘতম লবণের খনি Museum-টি Romania-এর Cluj County-তে অবস্থিত। অদ্ভুতভাবে এ খনিটি বিভিন্ন ধরণের Machine এবং হাত দিয়ে খোদাই করা হয়েছে। Romania-এর Sinaia শহরে অবস্থিত Peleș Castle Europe-মহাদেশের মধ্যে প্রথম Electrified Castle. এ Castle-এর আলোকসজ্জা থেকে আরম্ভ করে বৈদ্যুতিক সকল কার্যকলাপের জন্য প্রয়োজনীয় তড়িৎ শক্তি এ Castle-এই উৎপাদন করা হতো এবং এখনও সে ব্যবস্থা চালু রয়েছে। New York-এর পর Romania-এর Timișoara এ পৃথিবীর দ্বিতীয় কোনও শহর যেখানে বৈদ্যুতিক Street Light-এর ব্যবহার শুরু হয়। এ দেশেরই Peștera cu Oase-তে Europe মহাদেশের ইতিহাসে সবচেয়ে প্রাচীন Human Fossil-এর সন্ধান পাওয়া গেছে। Carbon Dating-এর সাহায্যে এর বয়স প্রায় 37,800 থেকে 42,000 বছর বলে জানা গিয়েছে। Merry Cemetery-নামক এক ধরণের কবর স্থান এ Romania-তে দেখতে পাওয়া যায় যা নান্দনিক শিল্পকর্মের জন্য খুবই আকর্ষণীয়। Săpânța-নামক গ্রামটিতে অবস্থিত এ কবরস্থানটি বর্তমানে একটি Open Air Museum এবং জাতীয় পর্যটন কেন্দ্র। Brașov-তে অবস্থিত Strada Sfori-নামক সড়কটিকে Europe-এর মধ্যে সবচেয়ে সরু Street-বলে গণ্য করা হয়।
1917-সালে দেশটির Ministry of Finance কর্তৃক Issue-হওয়া 10bani Note-টিকে এ যাবৎ কাল পর্যন্ত সবচেয়ে ক্ষুদ্র Paper-money হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।
Romania-তে কালো জাদুর বা Black Magic-এর ওপর Tax বসানও আছে এবং যে সকল মানুষ জাদু বিদ্যা কিংবা মানুষের ভবিষ্যৎ গণনার মাধ্যমে জীবিকা নির্বাহ করে তাদের ওপরে এ Tax-বসানও হয়। এ পেশায় নিয়োজিত হতে হলে সরকার থেকে Licence Permit-ও প্রয়োজন হয়।
Romania -এর সাথে বিশ্ববিখ্যাত অনেক আবিষ্কার এবং বৈজ্ঞানিকের নাম জড়িত। Jet-plane এর সর্বপ্রথম আবিষ্কার এ Romania-তে হয়েছিলও এবং Jet-plane এর যিনি আবিষ্কারক (Henri Marie Coandă) তিনি হলেন একজন Romanian. এছাড়াও মানব সভ্যতার ইতিহাসে সর্বপ্রথম কৃত্রিমভাবে Insulin-প্রস্তুত করা Nicolae Constantin Paulescu -ছিলেন একজন Romanian Biologist. পৃথিবীতে সর্বপ্রথম Fountain pen প্রস্তুত করেন Petrache Poenaru যিনি ছিলেন একজন Romanian. George Emil Palade, Stefan Walter Hell, Herta Müller কিংবা Eliezer Wiesel-এর মতো Nobel Laureate-দের জন্ম হয়েছিলও Romania -তে।
এতো বড় লেখার পর এতোটুকু বিষয় নিশ্চিত যে Romania -সত্যিকার অর্থেই একটি অসাধারণ দেশ এবং এর সাথে জড়িত কথাগুলোর পরিমাণও অনেক। তাই এ সামান্যটুকু তথ্যের সহযোগে Romania-এর যাত্রা আজ এখানেই শেষ করছি।
আমার দেখা Best Country-হচ্ছে Romania. আপনি একবার এ দেশে বেড়াতে গেলে এখানকার মানুষের ভালোবাসা, আন্তরিকতা আর অতিথেয়তায় এতো বেশী মুগ্ধ হবেন যে আপনি এ দেশেই থেকে যেতে চাইবেন।
এখন Romania-এর Higher Education সম্পর্কে আলোচনা করছি।
প্রথমেই বলতে চাই যে আপনারা যারা Computer Science কিংবা IT Related Field-এ পড়াশুনার জন্য আগ্রহী Romania -হতে পারে তাঁদের জন্য একটি Perfect জায়গা। Silicon Valley-এর আদলে এখন Romania-তে গড়ে উঠছে এক বিশাল Technological Hub. আর এখানে যেহেতু জীবনযাত্রার মান তুলনামূলক Europe-এর অন্যান্য দেশ থেকে কম ব্যয়বহুল তাই অল্প Income-এর পরেও অনেক বেশী পরিমাণ অর্থ এখানে আপনি সঞ্চয় করতে পারবেন। Romania এ পৃথিবীতে এখন অন্যতম Country যেখানে Programmer-দেরকে সর্বোচ্চ paid-করা হয়। এছাড়াও Pharmacological গবেষণা এবং Medical Based Subject-গুলোর জন্যও Romania প্রথম সারির দেশগুলোর মধ্যে একটি। গ্লাস এবং সিরামিক শিল্প, লৌহ এবং ইস্পাত শিল্প, মোটরগাড়ি শিল্প সহ অন্যান্য শিল্প ক্ষেত্রে দেশটির ক্রমবর্ধমান বিকাশের কারণেও ধীরে ধীরে Engineering Field-এও দেশটিতে প্রচুর কর্মক্ষেত্র তৈরী হচ্ছে।



Bangladesh-থেকে Europe-এ যখন কেউ আসার পরিকল্পনা করে তখন প্রথম যে জিনিসটি আমাদের মাথায় কাজ করে সেটি হচ্ছে Language Barrier. Europe-এর বেশীর ভাগ দেশের মানুষই English-থেকে তাঁদের নিজেদের ভাষাকে বেশী গুরুত্ব দিয়ে থাকে; তবে Romania-তে একটি সুবিধা হচ্ছে এখানকার বেশীরভাগ মানুষই English-এ কথা বলতে পারে। 2018-সালের EPI Index-অনুযায়ী Romania-এর Score 61.41 এবং English-কে Second Language-হিসেবে ব্যবহার করে এমন দেশগুলোর মধ্যে Romania-এর অবস্থান 13. Romanian যেহেতু Latin Language-এর অন্তর্গত এবং Romanian Language ব্যবহারিক দিক থেকে French-এর কাছাকাছি হওয়ায় French-ভাষাও দেশটিতে বহুল প্রচলিত। তাছাড়া Romanian-কে ধরা হয় অন্যতম Easy Language-হিসেবে এবং বিখ্যাত Irish ধ্বনিতত্ত্ববিদ George Graham Howe Romanian Language সম্পর্কে একবার মন্তব্য করেছিলেন যে Romanian এমন একটি Language যা কেবল মাত্র শুনে শুনে অনেকখানি শিখে ফেলা যায় যেটি পৃথিবীর খুব কম ভাষার ক্ষেত্রেই হয়। তবে এতো কিছুর পরেও দেশটিতে Job প্রাপ্তির ক্ষেত্রে Romanian Language-জানেন এমন Candidate priority পাবেন যেহেতু তাঁদের Language অনেক বেশী সমৃদ্ধশালী একটি Language. তবে English/French proficiency-দিয়েও অনেকাংশে আপনি Cover-দিতে পারবেন যেহেতু এ দুইটি ভাষাও দেশটিতে বহুল প্রচলিত। Language Barrier-এর দিক থেকে Romania Europe-এর অনেক দেশ থেকে Soft.
Romania-এর কিছু University-এর মধ্যে “University of Bucharest”, “Babes-Bolyai University”, “Alexanderu Ioan Cuza University”, “Transylvania University of Brașov” উল্লেখযোগ্য। একটু আগেই বলেছি যে Medical এবং Pharmacological Subject-এ উচ্চশিক্ষার জন্য Romania প্রথম সারির দেশগুলোর মধ্যে একটি। “University of Bucharest” World Ranking-এর শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি।
একটু আগেই বলেছি যে Romania-তে Romanian এর সাথে English এবং French বহুল প্রচলিত তাই এখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে English কিংবা French Language-এও প্রচুর Study programme-পাওয়া যায়। এমনকি Bachelor Level-এও আপনি English Language কিংবা French Language-এ পড়াশুনা করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনার English Language Proficiency B2 হওয়া বাঞ্ছনীয়। এছাড়াও Masters কিংবা Ph.D. এর Option-তো আছেই। সাধারণত আপনি যদি Romanian ভাষায় পড়াশুনা করতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে কোনও ধরণের Tuition Fees প্রদান করতে হবে না তবে English Language programme-গুলোর ক্ষেত্রে University-ভেদে Tuition Fees সর্বোচ্চ 2,500 EURO এক বছরে। “University of Bucharest”-এর Tuiton Fees সহ যাবতীয় Details আমি এখানে দিয়ে দিচ্ছি নিম্নোক্ত Link-এর মাধ্যমে উদাহরণ হিসেবে:-
সাধারণত প্রত্যেক বছর Autumn Intake (September-October Session-এ) এ University-গুলোতে Admission-নেওয়া হয়। Romania-এর বেশীর ভাগ University-তে Hard-copy এর মাধ্যমে Admission Application গ্রহণ করা হয়। বেশীর ভাগ University-তে সাধারণত কোনও Online Application-এর প্রয়োজন পড়ে না। Application-এর সময়সীমা সাধারণভাবে প্রত্যেক বছরের 02nd May থেকে 31st July. আপনাকে বেশীর ভাগ University-এর Website-এ প্রবেশ করে সেখানকার International Admission Office-এর Address-টি সংগ্রহ করতে হবে এবং সেখানে প্রয়োজনীয় Documents Send-করতে হবে। উদাহরণস্বরূপ কেউ যদি “University of Bucharest”-এ Apply-করতে চান তাহলে আপনাকে এ Deadline-এর মাঝে আপনার যাবতীয় Document-এ ঠিকানায় পাঠাতে হবে:-
36-46 Mihail Kogalniceanu Bdv., district 5, 050107, Bucharest, Romania Office for International Relations and Foreign Students, University of Bucharest.
Admission-এর জন্য প্রয়োজনীয় Document:-
i) Application Form (University-এর Website-থেকে আপনাকে সংগ্রহ করতে হবে);
ii)Résumé;
iii) Applicant-এর Contact Informantion (Present and Permanent Addresse, Mobile Phone Number and E-mail Address);
iv) Applicant-এর দুই কপি ছবি Passport Size;
v) যাবতীয় Transcripts এবং Official Certificates;
vi) Medical Certificate যেখানে উল্লেখ থাকতে হবে যে আপনি কোনও Contagious Disease-দ্বারা আক্ৰান্ত নয় এবং আপনি বাহিরে পড়াশুনা করার জন্য Fit (অবশ্যই English-এ);
vii) Passport-এর Copy (Biographical Page-এর সাথে প্রথম তিন পৃষ্ঠা);
viii) National ID Card-এর Copy অথবা Equivalent কোনও  Document-এর Copy-যেটা আপনার Permanet Address-কে Certify-করবে;
viii) Birth Certificate-এর Copy (Birth Certificate অবশ্যই English-এ হতে হবে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা সত্যায়িত হতে হবে);
viii) Language proficiency Certificate;
এ সকল Documents University-এর International Admission Office-এ পাঠানোর পর তারা এগুলো যাচাই-বাছাই করবে এবং পরবর্তীতে সেগুলো Romania-এর Ministry of Education-এর কাছে জমা দিবে। Ministry আপনাকে Accept-করে নিলে আপনাকে আপনার University Admission Letter Issue-করবে; এ সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হতে 30 Working Days-লাগে। কিছু কিছু University আছে যাঁরা Application Fees রাখে।
একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে যে Romania-এর বিশ্ববিদ্যালয়গুলোতে Apply-করতে হলে আপনার যাবতীয় Academic Document-গুলোকে (Certificate এবং Transcript-এর কপি) বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে এরপর Romania-এর Embassy-থেকে Attested-করিয়ে নিতে হবে। বাংলাদেশে Romania-এর কোনও Embassy-নেই; এজন্য আপনাকে Delhi-তে অবস্থিত Romania -এর Embassy-এর সাথে যোগাযোগ করতে হবে। Romania-এর Embassy আপনার Documents ঠিক তখনই Attested করবে যখন আপনার Documents বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারা সত্যায়িত হবে। সেই সাথে Notary-এরও প্রয়োজন হতে পারে এবং আমার জানা মতে দিল্লির Romania-এর Embassy Documents Attestation করার জন্য per page 2850 Indian Rupees করে রাখে এবং Original Documents দেখেই তাঁরা Attestation করে। দিল্লিতে অবস্থিত Romania-এর Embassy-এর সাথে যোগাযোগের ঠিকানা:-

 

Address: D 6/6, Vasant Vihar, New Delhi

Phone: 0091 11 26140447; 26140700

এছাড়াও ঢাকার মৌচাকের Cosmos Centre-এ Romania-এর একটি Official Consulate-রয়েছে, আপনারা এ Consulate Office-এর সাথেও যোগাযোগ করে দেখতে পারেন।

আর Birth Certificate পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা সত্যায়িত হতে হবে।

সমস্ত Documents English কিংবা French অথবা Romanian ভাষায় হতে হবে। Academic Documents এবং Birth Certificate Notorised করাটা ভালও।



Romania-এর VISA-আপনাকে Delhi-থেকে সংগ্রহ করতে হবে। Embassy-তে VISA প্রাপ্তির ক্ষেত্রে আপনাকে University-এর Admission Letter, Tuition Fees এবং অন্যান্য payment fulfil-এর Document এর পাশাপাশি University Admission-এর সময় আপনি যে সকল Document Submit-করেছিলেন সেগুলোর এক Set জমা দিতে হয় Embassy-তে। Self-financing Student-এর ক্ষেত্রে সাধারণত কোনও Bank Statement/Bank Balance/Sponsorship এর Document-এখানে প্রদান করার প্রয়োজন পড়ে না। আপনাদের সুবিধার জন্য আমি এখানে Delhi-তে অবস্থিত Romania-এর Embassy-এর Link-দিয়ে দিচ্ছি:-

https://newdelhi.mae.ro/en/romania/300

প্রয়োজনীয় Documents Embassy-এর Authority-এর কাছে জমা দিলে তাঁরা চার থেকে ছয় সপ্তাহ(কিংবা এর কম সময়ের মধ্যেও হতে পারে) সময়ের মধ্যে আপনার Passport-এ VISA-এর Sticker বসিয়ে দিবে, কোনও ধরণের Embassy Interview-এর প্রয়োজন হয় না।

Romania-তে আসার পর আপনাকে আরও একবার University-তে Registration complete-করতে হবে। সে ক্ষেত্রে আপনাকে University-এর Admission Letter, সকল Academic Document-এর Original Copy, Tution Fees এবং অন্যান্য Payment-এর Proof (Original Copy), Health Certificate, Birth Certificate-এর সত্যায়িত Copy, Passport এবং Student VISA-এর Copy এবং তিনটি 3/4 cm ছবি প্রয়োজন। Ph.D. কিংবা Medical Science Related Subject-এ আগ্রহী Student-দের জন্য পৃথকভাবে Entrance Exam.-এর প্রয়োজন হতে পারে। Ph.D. এর জন্য Research Plan এবং Faculty-এর Approval অত্যাবশ্যক।

এছাড়াও Romania-এর Ministry of Foreign Affairs-এর আওতায় Scholarship programme-ও চালু রয়েছে এবং সারা পৃথিবীতে এ Scholarship-এ লেখাপড়া করার জন্য 85-জনকে মনোনয়ন দেওয়া হয়। মূলতঃ যে সকল রাষ্ট্র European Union-এর সদস্য নয় সে সকল রাষ্ট্রের নাগরিকেরা এ Scholarship-এর জন্য Apply-করতে পারেন। জাতিসংঘের হিসেব অনুযায়ী বর্তমান পৃথিবীতে স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্রের সংখ্যা 193-টি। আর এর মধ্যে European Union-এর সদস্য রাষ্ট্রের সংখ্যা আটাশ কিংবা উনত্রিশ। তাহলে বলা যায় যে বাকী 164-টি রাষ্ট্রের নাগরিকদের মধ্য থেকে মাত্র 85-টি Scholarship বরাদ্দ। এ থেকে বোঝা যায় যে এ Scholarship-এর জন্য Nominated হতে হলে আপনাকে সেই Level-এর Sharp হতে হবে Academic দিক থেকে এবং আপনার Résumé সে রকমভাবে সমৃদ্ধ হতে হবে এবং Co-curricular Activities-এর সাথে সংশ্লিষ্টতা এ Scholarship-প্রাপ্তির জন্য আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়। Scholarship-এর জন্য আবেদন নেওয়া হয় প্রত্যেক বছরের 14th December থেকে পরবর্তী বছরের 15th March পর্যন্ত। অন্যান্য বার English Language programme-এ Scholarship-এর জন্য আবেদন করা গেলেও এ বছর থেকে বাধ্যতামূলকভাবে এ Romanian Language-করে দেওয়া হয়েছে। University Admission-এর জন্য যে সকল Documents চাওয়া হয় Scholarship-এর জন্যও আপনাকে একই Documents Submission-এর প্রয়োজন হয়। শুধু আপনাকে অতিরিক্তভাবে Romania-এর Diplomatic Mission অথবা Romania-এর Embassy/Consulate Office থেকে Scholarship-এর একটা Official Letter এবং একটা MFA ও MNE Form Attach-করে দিতে হয় এবং University-এর পরিবর্তে আপনাকে Romania-এর Ministry of Foreign Affairs-এর কাছে Document-পাঠাতে হবে।

Romania-এর এ Government Scholarship-টি নিঃসন্দেহে সারা পৃথিবীর মধ্যে Prestigious Scholarship-এর মধ্যে একটি।  তাই এ Scholarship ধরে রাখতে হলে আপনাকে অবশ্যই নিচের Criteria-গুলো Fulfil-করতেই হবে:-

i) ক্লাসে আপনার Percentage একটা নির্দিষ্ট অঙ্কের মধ্যে থাকতে হবে;
ii) কোনও Subject-এ Fail-করা যাবে না;

iii) আর প্রত্যেক সেমিস্টারে একটি নির্দিষ্ট CGPA থাকতেই হবে;

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা যে রকমভাবে আরও বেশী কঠিন ঠিক তেমনি এ Scholarship পেতে হলে আপনাকে যেমনভাবে Highly Qualified হতে হবে, অনেক কাঠখড় পোহাতে হবে ঠিক তেমনি এ Scholarship রক্ষা করতে হলেও আপনাকে কোনও উনিশ থেকে বিশ এমনকি সাড়ে উনিশ করাও চলবে না।

এ Scholarship-সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন এই Link-থেকে:-
আমার একটি Post-ও রয়েছে Romania-এর Government Scholarship নিয়ে, কেউ আগ্রহী হলে খুঁজে বের করতে পারবেন।

Scholarship Holder-রা Tuition Fees এবং Accommodation-এর ওপর Wavier এর পাশাপাশি Bachelor Student-রা Monthly 65 EURO, Masters Student-রা Monthly 75 EURO এবং Ph.D. Student-রা Montly 85 EURO-করে Stipend-পাবেন। Medicine এবং Pharmacy এ দুইটি বিষয় ছাড়া বাকী সকল বিষয়ে (Bachelor, Masters কিংবা Ph.D. যে কোনও ক্ষেত্রে) আপনি লেখাপড়া করতে পারবেন এ Scholarship এর অধীনে।  অনেকে এখানে দাবি করতে পারেন যে এ Amount সত্যি খুব কম এবং আমিও এ ব্যাপারে দ্বিমত করবো না বিশেষ করে Bucharest, Brașov, Timișoara, Iași-এর মতো বড় শহরের ক্ষেত্রে যদি আমরা হিসেব করি।  Summer-এর সময় যেহেতু University বন্ধ থাকে তাই এ সময় Allowance-দেওয়া হয় না।



Romania-এর অনেক বিশ্ববিদ্যালয়ে কোনও কোনও Subject-এ Bachelor Complete করতে হলে H.S.C. এর পর আরও এক বছরের University Education চাওয়া হয়, অনেক University-তে Bachelor কিংবা Masters-এর জন্য Apply-করতে হলে একটা নির্দিষ্ট Grade (70%-এর মতো Number) থাকা আবশ্যক।

Student-অবস্থায় Romania-তে প্রতিদিন্ সর্বোচ্চ 04 ঘণ্টা কাজ করা যায়। Salary খুব বেশী একটা High-না যেহেতু এর আগেই আমি বলেছি যে Romania অর্থনৈতিকভাবে Europe-এর অন্যান্য দেশগুলোর চাইতে কম স্বচ্ছল তবে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির মধ্যে Romania-এর অর্থনীতি অন্যতম।
Romania-এর Immigration Policy এখনও Europe-এর অনেক দেশ থেকে Flexible. একটানা টানা ছয় বছর Romania-তে বসবাস করার পর এবং আপনি যদি Romanian ভাষায় দক্ষতার প্রমাণ দিতে পারেন এবং আপনার Life-style গড়পত্তা Romanian-দের মতো দেখাতে পারলে আপনি Permanent Residence-এর জন্য Apply-করতে পারবেন।
আজ তাহলে এ পর্যন্ত। সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন!!! সকলের প্রতি শুভ কামনায় আজ এখানে শেষ করছি। আর ইউরোপে বেড়াতে আসলে অবশ্যই চেষ্টা করবেন Romania-তে একবার হলেও বেড়াতে আসার জন্য। ইউরোপে আমার ভ্রমণ করা সেরা দেশ হচ্ছে Romania. এ দেশের অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য্য আর মানুষের আতিথেয়তা আপনাকে এতোটাই মুগ্ধ করবে যে আপনি বারবার চাইবেন ঘুরে ফিরে Romania-তে আসার জন্য।
ফেসবুক মন্তব্য
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − eight =

Upcoming Events