লুক্সেমবার্গে ভ্রমণ (Agenda du Luxembourg!)!!

Luxembourg European Union-এর মধ্যে আয়তনে ক্ষুদ্রতম দেশগুলোর মধ্যে একটি। যার মোট আয়তন 998.5 বর্গমাইল। Europe মহাদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত Luxembourg একটি Landlocked Country যার চারিদিকই Germany, France এবং Belgium-দিয়ে ঘেরা। Luxembourg-এর পশ্চিম এবং উত্তরভাগে Belgium, দক্ষিণে France এবং পূর্বে Germany অবস্থিত। Ardennes অঞ্চলে অবস্থিত Knieff Luxembourg-এর মধ্যে সবচেয়ে উঁচু জায়গা এবং এর উচ্চতা প্রায় 560 মিটার।
Casements du Bock!!!
2018-সালে করা এক পরিসংখ্যান অনুযায়ী Luxembourg-এর সম্ভাব্য জনসংখ্যা 6,02,005 জন। এর মধ্যে 55.5 শতাংশের মতো মানুষ Luxembourgian, 18.2 শতাংশ Portuguese, 13.5 শতাংশ French এবং 10.3 শতাংশ মানুষ German. Luxembourg-মোট জনসংখ্যার এর 44.6 ভাগ বাহিরের অন্য কোনও দেশ থেকে Luxembourg-এ এসেছে কিংবা বাহিরের অন্য কোনও দেশের বংশধর। Mainly Portuguese Immigrant-রা Luxembourg-এ সংখ্যায় সবচেয়ে বেশী এবং এরপর রয়েছে France, Italy, Belgium-সহ অন্যান্য আরও কিছু দেশের মানুষ।
চিরায়ত Luxembourg
চিরায়ত Luxembourg
Luxembourgish, German এবং French-এ তিনটি Luxembourg-এর আধিকারিক ভাষা। তবে দেশটিতে French ভাষার প্রচলন সবচেয়ে বেশী। Luxembourgish Germanic ভাষাগোষ্ঠীর অন্তর্গত একটি ভাষা যা অনেকটা German কিংবা Dutch এর কাছাকাছি একটি ভাষা। Luxembourg City দেশটির রাজধানী, Luxembourg যেমনটি ভাবে Europe মহাদেশের মধ্যে ক্ষুদ্র দেশগুলোর মধ্যে একটি ঠিক তেমনি Luxembourg City-ও আয়তনে খুব বেশী একটা বড় শহর না হলেও গোটা European Union-ভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে এ শহরটির গুরুত্ব আলাদা। European Union-এর চারটি আধিকারিক রাজধানী শহর রয়েছে:- Bruxelles, Frankfurt, Strasbourg এবং অপরটি হচ্ছে Luxembourg City. গুরুত্বপূর্ণ এ শহরে European Court of Justice অবস্থিত যা European Union-এর আইন বিধির পর্যালোচনা এবং সদস্য দেশগুলোর মাঝে যথার্থভাবে প্রয়োগের দায়িত্বে আছে। তাই বলা যায় যে European Union-এর অন্তর্গত একটি গুরুত্বপূর্ণ শহর Luxembourg City. 2011 সালের International Monetary Fund-এর Report-অনুযায়ী Luxembourg-এ পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ ধনী রাষ্ট্র ছিলো। United States of America-এর এ পৃথিবীর সবচেয়ে বেশী অর্থ বিনিয়োগের কেন্দ্র এ Luxembourg. তারপর Tax-এর দিক থেকে স্বর্গের হওয়ায় Skype, Amazon-এর মতো Giant Company-গুলো তাঁদের আধিকারিক দফতর Luxembourg-এ স্থাপন করেছে। বর্তমানে GDP per capita যাকে Purchasing Power Parity-এর মানদণ্ডে বিবেচনা করলে Luxembourg-এর অবস্থান সারা পৃথিবীতে দ্বিতীয়।
Luxembourg--এর মূল Motto!!!
অর্থনৈতিক এবং সামরিক দিক থেকে শক্তিশালী এ দেশ বিশ্বের এক প্রতিপত্তিশালী সংগঠন NATO-এর প্রতিষ্ঠাতা সদস্য। 1959-সালে NATO গঠিত হলে সে সময় থেকেই Luxembourg-এর সদস্যপদ পায়। Luxembourg-এর একমাত্র University-এর নাম University of Luxembourg. 2003-সালে প্রতিষ্ঠিত হওয়া এ University বর্তমানে Times Higher Education Ranking-এ 178-তম স্থানে রয়েছে এবং পঞ্চাশের কম বয়স্ক সম্পন্ন University-গুলোর মধ্যে এর অবস্থান সারা বিশ্বে দ্বাদশ। University of Luxembourg-এ English, German, French এমনকি Luxembourgish-এ চারটি ভিন্ন ভাষায় পড়াশুনা করা যায়।
University of Luxembourg-এর Campus-এ যখন আমি
Luxembourg-এর Educational System Trilingual. Primary School-গুলোতে মূলতঃ Luxembourgish ভাষায় পড়ানো হয় এবং Higher Secondary কিংবা Secondary Level-এ German এবং French-ভাষা শিখাটা বাধ্যতামূলক। এছাড়াও Luxembourg-এ English-এর চর্চাও হয় প্রবলভাবে।প্রতি ব্যক্তির অধীনে সবচেয়ে বেশী গাড়ির মালিকানাধীন থাকা দেশগুলোর মধ্যে Luxembourg-থাকে যেখানে প্রত্যেক এক হাজার জন লোকের মাঝে 680.1 জনের নিজস্ব গাড়ি রয়েছে। 2014-সালে Luxembourg পৃথিবীর একমাত্র দেশ হয় যেখানে যাত্রীবাহি Bus-গুলো সাধারণ মানুষের জন্য Free-করে দেওয়া হয়। 1854 সাল থেকে 1999-সাল পর্যন্ত Luxembourg এর জাতীয় মুদ্রার নাম ছিলো Luxembourg Franc. 2000-সালে Luxembourg Franc-কে Replace-করে Euro-হয় দেশটির জাতীয় মুদ্রা হিসেবে প্রচলিত হয়। আশা করি এ পর্যন্ত আসার পর Luxembourg সম্পর্কে মোটামুটিভাবে আপনারা ধারণা করতে পেরেছেন, কেননা Europe মহাদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত এ দেশটি সম্পর্কে আমাদের দেশের মানুষ খুব বেশী একটা জ্ঞাত নয়।
ছবির বাম দিক থেকে Nikole Kaserová এবং University of Luxembourg-এর Student Union President ও অতঃপর আমি!!!
এখন Luxembourg ভ্ৰমণ সম্পর্কে আমার অভিজ্ঞতা আপনাদের সামনে তুলে ধরছি। Luxembourg যেহেতু চার দিক থেকে Belgium, France আর Germany দিয়ে ঘেরা, এজন্য আপনাকে Luxembourg যেতে হলে Belgium, France কিংবা Germany এর এ যে কোনও একটি দেশে আসতে হবে এবং সেখান থেকে বাসে করে কিংবা ট্রেনে আপনি Luxembourg পৌঁছাতে পারবেন। Germany-এর Frankfurt, Mannheim, Cologne, Bonn, Aachen এ সকল City-এর সাথে সরাসরি Luxembourg এর সংযোগ রয়েছে। Frankfurt থেকে বাসে করে Luxembourg এ আসা যায় এবং সময় লাগে সাড়ে তিন থেকে চার ঘণ্টা।Germany-এর Aachen থেকে Luxembourg-এর দূরত্ব 129 Kilometre, Bonn থেকে 143 Kilometre, Cologne থেকে 158 Kilometre, Mannheim থেকে 169 Kilometre আর Wiesbaden থেকে Luxembourg এর দূরত্ব 161 Kilometre. এছাড়াও France-এর Strasbourg থেকেও আপনি Luxembourg-এ যেতে পারেন। Strasbourg থেকে Luxembourg এর দূরত্ব 163 Kilometre. Metz আর Forbach Luxembourg এর সবচেয়ে নিকটবর্তী দুইটি French শহর। তবে আমার মতে Luxembourg এ যাওয়ার জন্য সবচেয়ে সহজ Route হলো Belgium থেকে Luxembourg ভ্রমণ করা। Valid Schengen VISA থাকলে কিংবা Schengen এর অন্তর্ভুক্ত কোনও দেশের Issue করা Residence Permit থাকলে আপনি Luxembourg ভ্রমণ করতে পারবেন।
ছবির মতো সুন্দর একটি গ্রাম "Esch-sur-Sûre"!!!
Slovenia-তে থাকার সুবাধে আমি Slovenia-এর Residence Permit নিয়েই Luxembourg ভ্রমণ করেছিলাম। Italy-এর Treviso শহরে অবস্থিত Aeroporto di Treviso A. Canova থেকে Ryanair-এ করে প্রথমে Bruxelles এর Charleroi Airport এ Fly করেছিলাম, ভাড়া লেগেছিলো 9.99 EURO. এরপর Charleroi Airport থেকে Flibco Bus এর মাধ্যমে Luxembourg এর উদ্দেশ্যে যাত্রা শুরু করছিলাম। বাস ভাড়া 17 EURO. সময় লেগেছিলো আড়াই ঘণ্টার মতো, আমার মতে Luxembourg যাওয়ার জন্য এ Route-টি সবচেয়ে ভালো। প্রথমে Bruxelles-এর Charleroi Airport এবং সেখান থেকে বাস কিংবা BlaBlaCar এর মাধ্যমে আপনি সহজে Luxembourg পৌঁছাতে পারবেন।     Luxembourg Europe তো বটেই গোটা পৃথিবীর মধ্যে সবচেয়ে Expensive Country গুলোর মধ্যে একটি। তাই এখানে Hostel কিংবা Hotel-এর ভাড়া অথবা খাবারের দাম যে খুব একটা আয়ত্বের মধ্যে হবে এমনটি ভাবার সুযোগ নেই। সব কিছুর দাম এখানে আকাশ ছোঁয়া। Europe-এ যাঁরা থাকেন তাঁরা নিশ্চয়ই Döner এর কথা জানেন, Döner Turkey এর একটি খাবার এবং গোটা ইউরোপ মহাদেশ জুড়ে এটি সবচেয়ে Popular Fast-food আজকের দিনে। যেহেতু যাঁরা এ Döner প্রস্তুত করে থাকেন তাঁদের বেশীর ভাগই Turkish আর Turkey-এর বেশীর ভাগ মানুষ মুসলমান হওয়ায় ইউরোপের মধ্যে সবচেয়ে সহজে হালাল খাবার লাভ করার উপায় হচ্ছে এ সকল Döner-এর দোকানগুলো। ইউরোপের বড় শহরগুলো তো বটেই এমনকি ছোটো ছোটো মফস্বল শহরগুলোতেও আজকে Döner পৌঁছে গিয়েছে, মুসলিম ধর্মালম্বী মানুষ তো বটেই এমনকি European-দের কাছেও Döner বলতে গেলে আজকে সবচেয়ে জনপ্রিয় খাবারের মধ্যে একটি। এর একটি কারণ হচ্ছে দাম এবং সময় আর সেই সাথে Döner Burger, Pizza, Pasta-এর মতো এতোটা Junk Food-ও না। Düsseldorf-এ আমি যখন ঘুরতে গিয়েছিলাম তখন 4.50 EURO এর বিনিময়ে Döner খেয়েছিলাম অথচ Luxembourg এ সে একই Döner-এর দাম 11 EURO-এর মতো।
University of Luxembourg-এর শিক্ষার্থী Shaheen Alam ভাইয়ের সাথে!!!
Luxembourg এ Luxembourgish, German, French এ তিনটি ভাষা সাংবিধানিক ভাষা হিসেবে স্বীকৃত হলেও বেশীর ভাগ মানুষ French ভাষায় কথা বলে এবং এর কারণ হচ্ছে Luxembourg পশ্চিম এবং উত্তরভাগে Belgium ও দক্ষিণে France দ্বারা বেষ্টিত; এমনকি Luxembourg সংলগ্ন Belgium এর বেশীর ভাগ মানুষের ভাষা হচ্ছে French. বলা চলে যে Luxembourg-কে বেষ্টন করে রাখা Belgium-এর অংশটি মূলতঃ Wallonia এর অন্তর্গত যেখানে French ভাষী লোকেরাই Dominant. তাই এ কারণে Luxembourg-এ French ভাষার প্রভাব সবচেয়ে বেশী। এছাড়াও Portuguese Immigrant-রা Luxembourg এর মোট জনসংখ্যার শতকরা ত্রিশ ভাগের কাছাকাছি। তাই বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার করা অর্থনৈতিক সমীক্ষায় Luxembourg যতো উপরে থাকুক না কেনও বাস্তবে Luxembourg-এ সে রকম প্রভাব দেখা যায় না। German কিংবা Dutch-দের অনেককে আমি একটা কথা বলতে শুনেছি যে যাঁরা Latino অর্থাৎ যাঁদের ভাষা Latin ভাষাগ অন্তর্গত যেমনঃ French, Italian, Spanish, Portuguese তাঁদের শহর মানেই নোংরা আর অপরিচ্ছন্ন এবং সেই সাথে ঘিঞ্জি ভাব থাকবেই। Austria-এর রাজধানী Vienna, Germany-এর Berlin, München, Stuttgart, Düsseldorf, Netherlands-এর Amsterdam, Maastricht, Eindhoven প্রত্যেকটি শহরই পরিষ্কার আর গোছালো। Belgium-এ Dutch Speaking যে অঞ্চলে যে সকল শহর রয়েছে যেমনঃ Leuven, Ghent এ সকল শহরও অনেক গোছালো এবং পরিচ্ছন্ন। সেই তুলনায় Paris, Lisbon, Rome, Venice, Marseille, Bruxelles এ সকল শহর আসলে নোংরা এবং Bruxelles আমার মতে অনেকটা ঘিঞ্জি একটি শহর। একই অবস্থা Luxembourg-এর ক্ষেত্রেও, গোটা Luxembourg-ই আমার কাছে অপরিষ্কার মনে হয়েছে। Luxembourg City-এর পর দেশটিতে সবচেয়ে বড় Municipality হচ্ছে Esch-sur-Alzette. দুইটি জায়গাই আমার কাছে অপরিচ্ছন্ন লেগেছে আর রাস্তা-ঘাট ভীষণ ভাবে সকীর্ণ আর পুরো এলাকা ঘিঞ্জি। এমনকি Luxembourg-এর অন্যান্য ছোটো মফস্বল এলাকাগুলোর অবস্থাও একই। Germany, Denmark, Austria এ সকল দেশের বড় বড় শহরগুলোতে যে রকম সুন্দর সুন্দর Building এর দেখা মেলে Luxembourg এ স রকম সুন্দর সুন্দর আর অত্যাধুনিক Building এর দেখা খুব বেশী একটা পড়ে নি আমার চোখে। তাই বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র কিন্তু সে রকম অবকাঠামো নেই দেশটিতে বলতে গেলে।
ছবির মতো সুন্দর একটি গ্রাম "Esch-sur-Sûre"!!!
2014 সাল থেকে Luxembourg-এর প্রশাসন সকল Public Bus এবং Tram সকলের জন্য Free করে দিয়েছে এবং আগামী বছরের February থেকে Train সহ সকল ধরণের Public Transport সকল মানুষের জন্য Free করে দেওয়া হবে। এছাড়াও Luxembourg-এ Public Transport একেবারে নাগালের মধ্যে, মাত্র চার ইউরো দিয়ে আপনি একদিনের Pass কিনতে পারবেন। Luxembourg ভ্রমণের ক্ষেত্রে Train সবচেয়ে ভালো, Train-এ সময় বাঁচানো যায় অনেক তবে বাসে তুলনামূলক বেশী সময় লাগলেও বাসে উঠে আপনি পুরো Luxembourg দেখতে পারবেন সহজে। Luxembourg ঘুরতে গেলে Esch-sur-Sûre এ জায়গায় অবশ্যই বেড়াতে যাবেন, ছবির মতো সুন্দর এ গ্রামটি আসলে যে কারও মন ভালো করতে বাধ্য। পুরাতন Castle, Luxembourg-এর Traditional Style-এ বানানো সাদা রঙের অসাধারণ স্থাপত্য শৈলীর কিছু ঘরবাড়ি আর গ্রামটির অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য্য সব মিলিয়ে জায়গাটিতে না গেলেই নয়। শীতের আগমনে ইউরোপের প্রায় সকল দেশে প্রকৃতি এখন অনেকটা রুক্ষ আর বিবর্ণ, কিন্তু Luxembourg গেলে আপনি এখনও সবুজের দেখা পাবেন।
ছবির মতো সুন্দর একটি গ্রাম "Esch-sur-Sûre"!!!
আর Luxembourg City-তে Bock Casements নামে একটি জায়গা আছে যেখান থেকে পুরো শহরটির View দেখা যায়। “Harry Potter” সিনেমার Shooting হয়েছিলও এ Bock Casements-এ। Luxembourg ঘুরতে গেলে Bock Casement-এ অবশ্যই যাবেন। Luxembourg-এ Full Republican Democracy অর্থাৎ সম্পূর্ণ প্রজাতান্ত্রিক গণতন্ত্রের প্রচলন রয়েছে। তবে 1815-সাল থেকে চলে আসা রাজতন্ত্রের বংশধর এখনও দেশটির শাসন ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে যাকে বলা হয় "Grand Duke“. বিশ্বের অনেক দেশে আমরা রাজা-রাণীর কথা-শুনেছি কিন্তু Luxembourg-এ রাজা-রাণীর পরিবর্তে Grand Duke এবং Grand Duchess-রয়েছে। আধিকারিকভাবে তাই Luxembourg-এর নাম “Grand Duchy of Luxembourg”. পশ্চিম ইউরোপের প্রাচীন দূর্গ এবং রাজতন্ত্রগুলোর যে নিদৰ্শন রয়েছে সেগুলোর বেশীর ভাগই এখন UNESCO-এর World Heritage-এর অন্তর্ভুক্ত। Luxembourg মূলতঃ প্রাচীন সেই সকল শাসকদের আমলে নির্মিত দূর্গগুলোর জন্য বিখ্যাত এবং দেশটির বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এ রকম বহু Castle. Luxembourg-এর মূল Motto:- “Mir wëlle bleiwe wat mir sinn”. English-এ যাকে অনুবাদ করলে দাঁড়ায়:- “We want to remain what we are”. Luxembourg-এর মানুষ সব সময় স্বাধীন এবং নিজেদের মতো করে থাকতে চায়, কারণ Luxembourg-এর ইতিহাসে বার বার বিদেশী শাসন ব্যবস্থা তাঁদের জন্য সুখকর হয় নি। Luxembourg-এ ঘুরতে গেলে এ লেখাটি সব সময় আপনার চোখে পড়বে বিভিন্ন জায়গায়। Europe-এর সবচেয়ে বড় Entertainment Network RTL Group. এ Group-এর অধীনে 61-টি Television Channel এবং 30-টির মতো Radio Station-রয়েছে। পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় Media-গুলোর মধ্যে একটি গণ্য হওয়া এ RTL Group Luxembourg-এর Company.
ছবির মতো সুন্দর একটি গ্রাম "Esch-sur-Sûre"!!!
আপনাদের মধ্যে কেউ যদি Various Type-এর Alcoholic Beverage-দেখতে চান তাহলে Luxembourg-আপনার জন্য Best জায়গা। Luxembourg-এর একটি জনপ্ৰিয় Restaurant-এর নাম Chiggeri যেখানে প্রায় দুই হাজার দুইশো রকমের পানীয় রয়েছে যা সত্যি আশ্চর্য এবং Europe-এ মাথাপিছু হিসেবেও সবচেয়ে বেশী Alcoholic Beverage-বিক্রি হয় Luxembourg-এ। একটু আগে উল্লেখ করেছি যে University of Luxembourg Luxembourg-এর একমাত্র University. এ University-এর এক ভাইয়ের সাথে আমার পরিচয় হয়েছিলো যিনি এখানে Integrated Systems of Biology-এর ওপর Masters Complete-করছেন। পুরো Luxembourg ভ্রমণে তিনি আমাকে সঙ্গ দিয়েছেন এবং এ ভাইয়ের প্রতি আমি বিশেষ ভাবে কৃতজ্ঞ। আজকের দিনে এরকম মহৎ হৃদয়ের মানুষ এখনও আছে বলতে পৃথিবীটা আজও সুন্দর, এ মানুষটির কাছে আমি বিশেষভাবে কৃতজ্ঞ এবং তিনি না থাকলে আমার Luxembourg-এ আসা হতো না এবং তাঁর আতিথিয়েতা আমি চিরকাল স্মরণ রাখবো। বিশেষ ভাবে ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানাচ্ছি এ ভাইকে, তাঁর নাম Shaheen Alam. Shaheen Alam ভাই শান্তিবাগেই আমার প্রতিবেশী এবং এ কারণে আগের থেকেই তাঁর সাথে অনেক বার দেখা হওয়ার সুযোগ হয়েছিলও এবং Luxembourg- এ আসার পর নতুন করে আবার তাঁকে আবিষ্কার করার সুযোগ হলও। সত্যি ভাই আপনি না থাকলে Luxembourg ঘুরা হতো না আমার কখনও।
Luxembourg-এর Liberty Monument-এর; এ মূর্তিটি সম্পূর্ণ Gold-এর!!!
Hungary-তে আসার পর প্রথম যখন আমি Germany-তে বেড়াতে যাই München-এর Central Bus Station-এ আমার সাথে এক মেয়ের পরিচয় হয়, সে তখন Slovenia-এর রাজধানী Ljubljana-তে যাচ্ছিলো Erasmus+ Complete করতে। জন্মসূত্রে সে Czech হলেও তাঁর বসবাস ছিলো Luxembourg-এ। তাঁর মা আবার French. University of Luxembourg-এ সে Bachelor Complete করছিলো Law-এর ওপর। আমি আগ্রহ নিয়ে তাঁকে জিজ্ঞেস করেছিলাম-“Are you from a Slavic country?“ তার দৈহিক গড়ন কিংবা মুখের প্রতিচ্ছবি সব ছিলো Slav-দের-মতো। সে তখন উত্তর দেয় “How can you recognise?“ এর থেকে একটু একটু করে কথা বলা এবং তার সাথে বন্ধুত্ব, Facebook-এ যে কয়েক জন মানুষের সাথে প্রায়ই Chat হতো তার মধ্যে এ মেয়েটিও ছিলো, Summer-এর ছুটিতে যখন দেশে যেতাম ফেরার সময় তাঁর জন্য Gift নিয়ে এসেছিলাম। প্রায় দেড় বছর পর আবারও তাকে খুঁজে পাই এ Luxembourg-এ, আবারও সেই আলাপচারিতা কিংবা একসাথে তার সেই University ঘুরে দেখা। এ মেয়ের নাম Nikole Kaserová. সে বহুমুখী প্রতিভার অধিকারী; English, Czech, Russian, French, Spanish, German ছয়টি ভাষায় সে দক্ষ এবং অনর্গল কথা বলতে পারে; University-এর Student Union-সহ বহু গুরুত্বপূর্ণ পদে সে প্রথম সারির ব্যক্তিত্ব। Hungary-তে থাকতে যখন প্রায়ই Frustrated হয়ে পড়তাম অদ্ভুতভাবে কেনও জানি লক্ষ করতাম যে আমাকে সে এমন সময় Text-করছে যখন সত্যি পাশে কারও প্রয়োজন হতো, বিভিন্ন সময়ে আমাকে Inspired করতো। আমাকে French শিখতে বলতো, সে চাইতো যাতে আমি Luxembourg-এ আসি এবং এখানে পরবর্তী উচ্চশিক্ষা সম্পন্ন করি। Nikole Kaserová, I am showing my especial thankfulness to you and I am highly glad because I have got the opportunity to have such a wonderful person like you as my friend. I wish you the best always and I would like to see you as a successful personality in your future. Nikole Kaserová-এর প্রতিও বিশেষভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
Adolphe Bridge-এর সামনে যখন আমি!!!
Luxembourg ভ্রমণ নিয়ে আমার লেখা Post-টি আজ তাহলে এখানে শেষ করছি। সকলে ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন এবং যেখানে বেড়াতে যাবেন খেয়াল রাখবেন যাতে আশেপাশের পরিবেশকে যতোটা সম্ভব পরিষ্কার রাখা যায়। নিজে পরিবেশ সম্পর্কে সচেতন হন এবং অন্যকেও এ ব্যাপারে সচেষ্ট করুন।
ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *