IELTS এ ভালো করার জন্য আমার ব্যক্তিগত অভিমত

নাজমুল ইসলাম শিপলু  ভাই এর ফেসবুক টাইমলাইন থেকেঃ

 

IELTS বা TOEFL নিয়ে অনেকেই সাজেশন চায় ! ভালো স্কোর উঠছে না ! কোন কোচিং এ ক্লাস করলে ভালো ? আমি উত্তর দেই: কোচিং করে লাভ নেই! যে ছেলে বা মেয়েটা কোচিং এ ক্লাস করে ৮ পেয়েছে, বিশ্বাস করুন সে কোচিং না করলেও ৮ পেতো ! কোচিং এ গেলে আপনি সমমনা কয়েকজনকে পাবেন ! প্রাকটিস করতে পারবেন ! যেটা অনলাইনের এই যুগে ফ্রিতেই করা যায় !

ইংরেজিতে ভালো করবেন, যখন আপনার স্কিল ভালো থাকবে ! কোচিং এই ইংরেজি স্কিল আপনার মাথায় কখনো ঢোকাতে পারবে না! খেয়াল করে দেখবেন, যারা এগুলিতে ভালো করছে, তাদের স্কিল অনেক আগে থেকেই ভালো , স্কুল থেকে ভালো , ইংরেজি গল্প/সংবাদপত্র এগুলি অনেক ছোটবেলা থেকেই পড়ে ! তাই সবার আগে উচিটি এই স্কিলটা ডেভলপ করা ! তারপর একটা বিশেষ পরিবেশে প্রাকটিস এবং শেখার জন্য কোচিং করতে চাইলে করতে পারেন অল্প সময়ের জন্য !

আমার মতে, সবচাইতে গুরুত্বপূর্ণ হচ্ছে রিডিং: ইংরেজি যত পড়বেন তত ইংরেজি স্কিল আপনার বাড়বে ! রিডিং এর জন্য কোচিং সেন্টারগুলিতে যান ! আপনাকে বিভিন্ন টেকনিক শিখাবে ! কিভাবে কম্প্রিহেনশন থেকে খুঁজে খুঁজে (স্কিমিং, স্কেনিং) উত্তর বের করতে হবে ! এতো কাহিনী করে আপনি ম্যাক্সিমাম ৬ পাবেন ! কিংবা কিছু টেকনিক জানবেন ! আপনার ইংরেজি জ্ঞান কিন্তু আগের মতোই থাকবে ! আমরা যখন বাংলা কোনো কলাম /কিংবা গল্প পড়ি, দুই পৃষ্ঠার একটা জিনিস ৫ মিনিটেই শেষ করে ফেলি ! এর ভেতর থেকে যদি কোনো প্রশ্ন করা হয়, তাহলে আপনি এমনিতেই উত্তর দিতে পারবেন ! তাহলে ইংরেজিতে কেন আমরা পারিনা ? কারণ আমরা ইংরেজি পড়িনা ! এখন যদি আপনি প্রতিদিন আপনার পছন্দের বিষয় ২ ঘন্টা করে পড়েন, ৬ মাস পরে যেয়ে দেখবেন আপনার রিডিং এর অনেক উন্নতি হয়েছে ! আপনি এক নিমিষেই একটা রিডিং কম্প্রিহেনশন শেষ করে ফেলছেন ! আপনার কোনো টেকনিক অবলম্বন করা লাগছেনা ! ইংরেজি ডেইলি নিউজপেপার একটা ভালো উপায় ! তবে ডিকশনারি নিয়ে বসা যাবেনা ! বাংলা মিনিং খুঁজে ইংরেজি মিনিং বের করার মতো ঝামেলার কাজ আর নেই ! তার চাইতে কনটেক্সট দিয়ে মানে বুঝবেন ! মানে না বুঝলে সম্যসা নাই ! পড়তে থাকুন ! পুরো স্টোরি শেষ করলে একটা অর্থ দাঁড় করাতে পারবেন ! এভাবে রিডিং প্রাকটিস করলে আপনি বিরক্ত হবেন না ! যেসব জিনিস এ মজা পান সেগুলি পড়ুন ! থ্রিলার ভালো লাগলে থ্রিলার !

রিডিং এর এই হ্যাবিট চালু থাকলে এটা থেকে আপনার রাইটিং এও হেল্প করবে ! লিসিনিং আর স্পিকিং এর ক্ষেত্রেও একই সাজেশন : শুনতে থাকুন আর বলতে থাকুন ! বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে অনেক প্রবাসী কাজ করতে যায় ! পড়ালেখা বেশিদূর করা নাই অনেকেরই ! তারপরও কয়েক মাসের ভেতরেই FLUENTLY মালে ভাষায় কথা বলে ! কারণ কি ? এরা গ্রামার্ বুক নিয়ে বসে নাই ! এরা ডিকশনারি খুলে মুখস্থ ও করছেনা ! জীবনের তাগিদে বলতে আর শুনতে গিয়েই তারা পারে !



এত না পেঁচিয়ে IELTS এ ভালো করার জন্য আমার ব্যক্তিগত অভিমত দেই (যারা ইংরেজিতে অনেক ভালো, তাদের জন্য নয় )

১) এটলিস্ট ৬-১২ মাস প্রতিদিন ২ ঘন্টা ধরে টানা ইংরেজি রিডিং (নিউজপেপার, নভেল)
২) এটলিস্ট ৬-১২ মাস প্রতিদিন ১ ঘন্টা করে মুভি, টিভি (বিবিসি ) এগুলা শোনা, নিজে নিজে এবং অন্যদের সাথে কথা বলা প্রাকটিস করা 
৩) এটলিস্ট ৬-১২ মাস প্রতিদন ২০ মিনিট করে কোনো একটা টপিক এ লেখা , তারপর নিজের লেখার সমালোচোনা করা 
৪)৬-১২ মাস পরে এসে, অনলাইন এর IELTS ম্যাটেরিয়ালস গুলো দেখা, প্রাকটিস করা (এই সময়ে এসে, আপিনার ট্যাকা পয়সা বেশি থাকলে কোচিং ও করতে পারেন )

ধরুন, আপনি ৩০ কেজির একটা বস্তা মাথায় তোলা শিখেছেন ! এখন যদি ৫০ কেজি বস্তা উত্তোলনের জন্য কোচিং এ যান, আপনারে শিখাইবো ক ) বস্তার এই অংশে ধরবেন; খ ) পা এইভাবে রেখে বস্তা উত্তোলনের চেষ্টা করবেন ইত্যাদি! আপনার কিছু টেকনিক জানা হবে ! ৫০ কেজি আপনি তুলতে পারবেন না সহজে ! আমি যেটা বলতে চেয়েছি সেটা হলো: ক ) একসার্জাইজ করুন; খ) ভালো খাবার দাবার খান ; গ) শক্তি বাড়ান ! এতে আপনার সক্ষমতা বাড়বে, তারপর কিছু টেকনিক অবলম্বন করে ৫০ কেজির বস্তা ধুপধাপ তুলুন !

আবার ধরুন, আপনি মতিঝিল থেকে মিরপুর যেতে চান ! কোচিং আপনাকে যেটা করবে, একটা গাড়ির ব্যবস্থা করে সেখানে ধরে নিয়ে যাবে ! কিন্তু যখন আপনার কাছে টাকা (গাড়ি) থাকবেনা, আপনার সেখানে যেতে কষ্ট হবে, কারণ পথটা অচেনা ! আমি বলছি, আপনি হেঁটে হেঁটে মিরপুর যান ! হেটে হেটে গেলে, আপনি পুরো পথটা চিনবেন, আশপাশের সবকিছু জানবেন ! হয়তো একটু কষ্ট হবে, কিন্তু ভবিষ্যতে, যেভাবে খুশি সেভাবে যেতে পারবেন, কারো সাহায্য ছাড়াই !

 

লিখেছেনঃ নাজমুল ইসলাম শিপলু
পোস্টডক্টরাল রিসার্চ এসোসিয়েট,
ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইউকে

ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email
 
শেয়ার করুনঃ

Mahedi Hasan

স্বপ্নবাজ ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু জানতে ও শিখতে ভালো লাগে। নিজে যা জানি তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি। আমার সম্পর্কেঃ http://www.hmahedi.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *