ডেনমার্ক থেকে ইউকে ভ্রমণ ভিসার যাবতীয় তথ্যাবলী

এই গ্রুপের সম্মানিত এডমিনবৃন্দ এবং গ্রুপ মেম্বারগন, আসসালামু আলাইকুম.
আশা করি আপনারা সবাই ভাল আছেন।
সর্বপ্রথমে আমি এই গ্রুপের সম্মানিত এডমিনবৃন্দের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করতে চাইব আপনাদের সকলের নিকট একটি গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য উপস্থাপনের জন্য। আপনাদের সকলের নিকট Denmark থেকে United Kingdom’s Standard Visitor Visa (Less than Six Months) {For Non-EU Citizens} প্রাপ্তির বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা বলব। নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করিলে United Kingdom’s Standard Visitor Visa (Less than Six Months) {For Non-EU Citizens} প্রাপ্তি অনেকটা সহজ এবং সুন্দর হয়।
United Kingdom’s Standard Visitor Visa’s Application Form অনলাইনের মাধ্যমে পূরন করতে হবে. United Kingdom’s Online Visa Application Link: https://www.visa4uk.fco.gov.uk/account/register
United Kingdom’s Visa Application website-এ account Sign Up এর পর Form-এ উল্লেখিত প্রশ্নের উত্তর সুন্দরভাবে বর্ণনা করতে হবে. মনে রাখবেন, একবার কোন তথ্য লিপিবদ্ধ হলে দ্বিতীয়বার পরিবর্তনযোগ্য নয়.
যথারীতি ফরম পূরন করা হলে খেয়াল করবেন যে, “Download Application Form” নামে একটি Option Activate হয়েছে. তখন টি করে খেয়াল করে দেখবেন, শুধু কি Application Form download হয়েছে নাকি Application Form-এর সাথে Additional Documents Checklist সম্বলিত যুক্ত করা হয়েছে. এটি অবশ্য আবেদনকারীর নিজস্ব Immigration Status এবং Study বা Employment এর উপর নির্ভর করে. সেই সাথে আবেদনকারীকে Online থেকে ডাউনলোডকৃত Application Form-এ উল্লেখিত বারকোড সম্বলিত “GWF…..” নম্বরটিও Denmark-এ অবস্থিত UK Visa Application Centre website-এ Register করতে হবে. যেটা Online Visa Application website-এর Download Application-এর নিচে “Register Application Centre” উল্লেখ করা থাকবে. অনলাইনে যথারীতি Application Form পূরন করার পর Bank Card-এর মাধ্যমেই অনলাইনেই Visa Application-এর Fee পরিশোধ করতে হবে. UK Visa Application কখন জমা দেয়া যাবে সেটা আবেদনকারীই Visa Application Form পূরন করার সময় সুবিধাজনক সময় বেছে নিতে পারবেন। Visa Application Form পূরন করার আবেদনকারীর Visa Application Form এবং account Sign Up করার সময় উল্লেখিত একই email address-এ Payment Confirmation, Application Submit Confirmation and Appointment Confirmation মোট দুইটি বা তিনটি email Automatically চলে আসবে।
UK Visa Application Form-এর সাথে সাধারনত যে সকল কাগজপত্র জমা দিতে হবে:
1. আমন্ত্রকারীর স্বাক্ষরযুক্ত Invitation Letter, {পোষ্টে Invitation Letter-এর Sample দেখুন},
2. Applicant’s Main Passport,
3. Applicant’s Passport’s all information pages photocopy,
4. CPR Card’s Colour Printed Copy {Card এর পিছনের side অবশ্যই প্রথম page-এ আসতে হবে, ছবিটি দেখে নিন},
5. Danish Residence Permit Card’s Colour Printed Copy {Card এর পিছনের side অবশ্যই প্রথম page-এ আসতে হবে, ছবিটি দেখে নিন},
6. Danish Immigration Service হতে ইস্যুকৃত সাত পৃষ্ঠা সম্বলিত Decision Letter’s photocopy,
7. আমন্ত্রকারী থেকে প্রাপ্ত Sponsorship Documents {প্রযোজ্য থেকে},
8. আবেদনকারীর Bank Statement এবং Bank Solvency Certificate,
9. আবেদনকারী যদি Student হন তাহলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান হতে ছুটির সনদপত্র বা যদি Employee হন তাহলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে ছুটির সনদপত্র নিতেই হবে. এটা বাধ্যতামূলক.
10. আবেদনকারীর ইমেইলে প্রাপ্ত Payment Confirmation, Application Submit Confirmation and Appointment Confirmation copies.
এখন স্বাভাবিকভাবে প্রশ্ন আসতেই পারে, আমন্ত্রকারী এবং আবেদনকারী উভয়ের কতটুকু Bank Solvency থাকতে হবে? আমন্ত্রকারী যদি আবেদনকারীকে Sponsor করেন তাহলে আমন্ত্রকারীকে প্রায় 35,000 British Pounds হতে সর্বোচ্চ যতটুকু দেখাতে হবে, তখন আবেদনকারী তাহার Bank Solvency 5,000 Danish Kroner থেকে প্রায় 15,000 Danish Kroner দেখাতে পারেন.
আর আবেদনকারী যদি নিজেই Sponsor হন, তখন তাহাকে Bank Solvency প্রায় 40,000 Danish Kroner থেকে 50,000 Danish Kroner এর মধ্যে এবং সর্বোচ্চ দেখানো যতটুকু সম্ভব দেখাতে হবে.
Denmark-এ অবস্থিত UK Visa Application Centre-এ Visa Application জমা দেয়ার সময় Application Centre’s officers আবেদনকারীকে কিছু প্রশ্ন করতেই পারেন. তারপর UK Visa Application Centre যথারীতি আবেদনকারী হতে দশটি আঙুলের ছাপ, ছবি এবং Electronic Pad-এ আবেদনকারীর Signature সংগ্রহ করবেন.
উল্লেখিত সকল প্রক্রিয়া শেষে আবেদনকারীর Main Passport সহ Visa Application Form এবং সমর্থিত Documents Visa Application জমা দেয়ার দিনই Denmark-এ অবস্থিত UK Visa Application Centre থেকে United Kingdom এর Greater London এর Croydon-এ অবস্থিত UK Visas and Immigration’s Head office-এ ডাকযোগে প্রেরণ করা হবে. সেক্ষেত্রে সেখানে পৌঁছাতে একদিন সময় লাগবেই. যাহার Progress update আবেদনকারীর সময়মত Visa Application Form এবং account Sign Up করার সময় উল্লেখিত একই ইমেইলে পেতে থাকবেন। United Kingdom-এর সরকারী ছুটি এবং শনিবার ও রবিবার ছাড়া মোট ১৫ দিন Visa Application’s Assessment বিবেচনা করা হয়. সেই সময়কালীন আবেদনকারীর Visa Application Case যে Entry Clearance officer এর নিকট থাকবে তিনি আবেদনকারীর কাগজপত্র ভালভাবেই যাছাই বাছাই করবেন এবং শেষ পর্যায়ে আমন্ত্রকারীর নিকট সরাসরি টেলিফোন করে অথবা ইমেইলের মাধ্যমে আবেদনকারীর সঠিক পরিচয় করতে পারেন. তবে বেশিরভাগ সময় আমন্ত্রকারীকে সরাসরি টেলিফোন করে আবেদনকারীর সঠিক পরিচয় নিশ্চিত করা হয়েই থাকে. Visa প্রাপ্তির ক্ষেত্রে আবেদনকারীর সঠিক Documents এর পাশাপাশি আমন্ত্রকারীর UK Visas and Immigration’s Entry Clearance officer এর সাথে ইতিবাচক কথোপকথন অনেকাংশে নির্ভর করে। তারপর সেই ১৫ দিনের মধ্যে আবেদনকারীর Visa Application-এর চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করা হয়।
আবেদনকারীর Visa Application সিদ্ধান্ত গ্রহনের পর United Kingdom এর Greater London এর Croydon-এ অবস্থিত UK Visas and Immigration’s Head office থেকে DHL Express এর মাধ্যমে Denmark-এ অবস্থানরত আবেদনকারীর নিকট Visa Application-এ উল্লেখিত ঠিকানায় (CPR Registered Address) প্রেরন করা হয়. ঠিক তখনই আবেদনকারী জানতে পারেন তিনি প্রত্যাশিত United Kingdom’s Standard Visitor Visa পেয়েছেন কিনা.
আমি এই মর্মে আশা করি আপনারা সবাই উপকৃত হবেন।

Invitation Letter এর স্যাম্পল
লেখকঃ মেহের লতিফ
ফেব্রুয়ারী ২৪, ২০১৭
ফেসবুক মন্তব্য
Print Friendly, PDF & Email

Mahedi Hasan

Founder at BSCE
স্বপ্নবাজ ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু জানতে ও শিখতে ভালো লাগে। নিজে যা জানি তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি।

আমার সম্পর্কেঃ http://www.hmahedi.com
Mahedi Hasan
 
শেয়ার করুনঃ

Mahedi Hasan

স্বপ্নবাজ ও ভ্রমণপিপাসু একজন মানুষ। নতুন কিছু জানতে ও শিখতে ভালো লাগে। নিজে যা জানি তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি। আমার সম্পর্কেঃ http://www.hmahedi.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *